সুস্বাদু চিংড়ি মালাইকারি রান্না করবেন যেভাবে
সুস্বাদু চিংড়ি মালাইকারি রান্না করবেন যেভাবে

সুস্বাদু চিংড়ি মালাইকারি রান্না করবেন যেভাবে

অনলাইন ডেস্ক

ভোজন রসিক মানুষদের কাছে সুস্বাদু খাবার মানেই ভাললাগার বিষয়। আর সেটি যদি হয় পছন্দের কোন খাবার। গরম ভাতের সাথে চিংড়ি মাছের মালাইকারি শুনেই হয়তোবা কারও কারও মুখে পানি চলে এসেছে। আসাটাই স্বাভাবিক, সুস্বাদু এই খাবার কার না ভাল লাগে।

তবে বিপত্তিটা হলো অন্য জায়গায়। যারা চিংড়ি মালাইকারি রান্নাই করতে পারেন না তারা খাবেন কিভাবে? তাহলে চলুন জেনে নিই কিভাবে রান্না করবেন চিংড়ি মালাইকারি।

উপকরণ: 

বড় সাইজের চিংড়ি মাছ ৭-৮টি, পেঁয়াজ বাটা ১ কাপ, হলুদগুঁড়া ২ চা চামচ, শুকনো মরিচগুঁড়া ২ চা চামচ, ঘি ৪ চা চামচ, তেজপাতা- ২-৩টি, এলাচ ৫-৬টি‌, সরিষার তেল পরিমাণমতো, নারকেলের দুধ ১ কাপ, টমেটো পিউরি ৪ চা চামচ, আদা-রসুন বাটা ৩ চা চামচ, চিনি ২ চা চামচ, কাঁচামরিচ চেরা ৫-৬টি, দারুচিনি ৫-৬টি, লবণ পরিমাণমতো, পানি প্রয়োজন মতো।

প্রণালি:

চিংড়ি মাছগুলো ভালো করে ধুয়ে তার মধ্যে লবণ ও হলুদ মাখিয়ে রাখুন। তারপর কড়াইয়ে তেল গরম করে নিন। তাতে দিয়ে দিন ১ চামচ ঘি। তেল গরম হয়ে এলে ফোড়নে দিন তেজপাতা, দারচিনি ও এলাচ। এবার চিংড়ি মাছগুলো ভেজে তুলে নিন। ওই তেলেই দিয়ে দিন বেটে রাখা পেঁয়াজ। পেঁয়াজ হালকা ভাজা হলে আদা-রসুন বাটা, হলুদ ও শুকনা মরিচগুঁড়া দিয়ে দিন। সমস্ত উপকরণগুলো ভালোভাবে মিশে গেলে কড়াইয়ে ৪ চামচ টমেটো পিউরি দিন।


আরও পড়ুন: যে খাবার খেলে মাইগ্রেনের যন্ত্রণা থেকে মুক্তি পাবেন


মসলা কষে গেলে দিয়ে দিন নুন ও চিনি। লবণ, চিনি মিশে গেলে কড়াইয়ে পানি দিয়ে দিন। গ্রেভি ফুটে গেলে কড়াইয়ে একে একে ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে দিন। এরপর কড়াইয়ে নারকেলের দুধ দিয়ে খানিকক্ষণ ফোটান। এবার গ্রেভির উপর থেকে দিয়ে দিন চেরা কাঁচামরিচ, এলাচ ও ঘি। তৈরি হয়ে গেলো বড় চিংড়ির মালাইকারি। এবার গরম গরম পরিবেশন করুন ভাতের সাথে।

news24bd.tv আহমেদ