ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে কোন ধারণা নেই বরিসের

ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে কোন ধারণা নেই বরিসের

অনলাইন ডেস্ক

ভারতের কৃষক বিক্ষোভ এখন ভারতে তো অবশ্যই পাশ্ববর্তী দেশগুলোতেও আলোচিত বিষয়। আগেই এই কৃষক বিক্ষোভ নিয়ে খুলেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এমনকি আমেরিকান কংগ্রেসেও এই প্রসঙ্গে প্রস্তাব পেশ হয়েছে। কিন্তু কৃষক বিক্ষোভ নিয়ে কোন ধারণাই নেই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের।

গতকাল ব্রিটিশ পার্লামেন্টে লেবার দলের এক সংসদ সদস্য তনমনজিৎ সিংহ ঢেসি ভারতে কৃষক বিক্ষোভের প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রীকে প্রশ্ন করেন, এ বিষয়ে আপনার মতকী ? 

উত্তরে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ‘‘ভারত ও পাকিস্তানের মধ্যে যে টানা পোড়েন চলছে তা সত্যিই উদ্বেগজনক। কিন্তু এটি দ্বিপাক্ষিক বিষয়। আমাদের এতে নাক না-গলানোই ভাল। ’’ প্রধানমন্ত্রীর এই মন্তব্য শুনে হতভম্ব হয়ে যান ওই সাংসদ।

তবে তখন তিনি এই বিষয়ে আর কোনও মন্তব্য করেননি। পরে টুইট করেন, ‘‘মুখ খোলার আগে বিষয়টি সম্বন্ধে একটু ওয়াকিবহাল হওয়া উচিত প্রধানমন্ত্রীর। ’’


আরও পড়ুন: ন্যাটোর সঙ্গে যৌথ সামরিক মহড়ায় রাশিয়া


পরে বরিসের মুখপাত্র এক বিবৃতি জারি করে বলেছেন, ‘‘এমপি ঢেসির প্রশ্নটি ঠিক মতো শুনতে পাননি প্রধানমন্ত্রী জনসন। তবে ভারতে কৃষক আন্দোলনের উপরে নজর রেখেছে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়। ’’ সরকারি স্তরে এই প্রথম জানানো  হল যে ব্রিটেন ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে অবগত রয়েছে।  

গত সপ্তাহেই পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ফরেন, কমনওয়েলথ এবং ডেভলপমেন্ট দপ্তর থেকে জানানো হয়েছিল, কৃষক আন্দোলন ভারতের অভ্যন্তরীণ বিষয়। তাই এই নিয়ে কোনও মন্তব্য করবে না তারা।

news24bd.tv আহমেদ

এই রকম আরও টপিক