জরুরি প্রয়োজনে ফাইজারের টিকার অনুমোদন যুক্তরাষ্ট্রে

জরুরি প্রয়োজনে ফাইজারের টিকার অনুমোদন যুক্তরাষ্ট্রে

আন্তর্জাতিক ডেস্ক

অবশেষে জরুরি প্রয়োজনে ফাইজারের টিকা প্রয়োগের অনুমোদন দিলো মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণ সংস্থা এফডিএ। টিকার কার্যকারিতা ও ঝুঁকি নিয়ে বৃহস্পতিবার এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে  তারা।

এদিকে, অবিলম্বেই কানাডায় ফাইজারের ভ্যাকসিন পৌঁছাবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। আর চলতি মাসের মধ্যেই আনুষ্ঠানিকভাবে রুশ ভ্যাকসিন স্পুটনিক ফাইভের টিকাদান কর্মসূচি শুরু করবে আর্জেন্টিনা।

নানা জল্পনা কল্পনার পর অবশেষে যুক্তরাষ্ট্রে জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য অনুমোদন পেলো ফাইজার ও বায়োএনটেকের করোনা ভ্যাকসিন। বৃহস্পতিবার ২৩ সদস্যের গঠিত প্যানেলের এক বৈঠকে এলো এ সিদ্ধান্ত। তবে আনুষ্ঠানিকভাবে টিকাটি এফডিএর ভ্যাকসিন বিষয়ক প্রধানের কাছ থেকে অনুমোদন পেতে সময় লাগবে আরও কিছুদিন।

এরইমধ্যে বিভিন্ন মার্কিন হাসপাতালে পৌঁছে গেছে ভ্যাকসিন প্রয়োগের সরঞ্জাম।

নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতাল করে ফেলেছে ডিপ ফ্রিজিংএর ব্যবস্থা। নেয়া হয়েছে ভ্যাকসিন সরবরাহের চূড়ান্ত প্রস্তুতি। ভ্যাকসিন গ্রহণের জন্য প্রস্তুত রয়েছে লস এঞ্জেলেস কাউন্টি হাসপাতাল।

এদিকে, অনুমোদনপ্রাপ্ত ফাইজার টিকার প্রথম ৩০ হাজার ডোজ শিগগির কানাডায় পৌঁছাবে বলে জানিয়েছেন কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। আর টিকা পাওয়ার সঙ্গে  সঙ্গেই  দেশটি শুরু করবে সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলার চূড়ান্ত লড়াই।

এদিকে, সমগ্র ব্রাজিলে চীনের সিনোভ্যাক করোনা ভ্যাকসিনের কর্মসূচি শুরু করতে দেশটির প্রেসিডেন্টের কাছে আহ্বান জানিয়েছেন সাও পাওলোর গভর্নর জোয়াও ডোরিয়া। এরইমধ্যে নিজ রাজ্যে ভ্যাকসিনটির প্রয়োগের অনুমোদন দিয়েছেন তিনি।

জোয়াও ডোরিয়া বলেন, প্রেসিডেন্ট বোলসোনারো, যারা আপনাকে ভোট দিয়েছেন আর যারা দেননি, সবাই আমরা একই দেশের নাগরিক। প্রত্যেকটা জীবন অনেক মূল্যবান। বাঁচান আপনার দেশের নাগরিকদের।

অন্যদিকে, চলতি বছর শেষের আগেই আর্জেন্টিনায় শুরু হচ্ছে রাশিয়ার স্পুটনিক ফাইভ ভ্যাকসিনের টিকাদান কর্মসূচি। ডিসেম্ববরেই লাতিন আমেরিকার দেশটির সাথে ১ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহের চুক্তিতে একমত হয়েছে মস্কো।

আরও পড়ুন:


পুলওয়ামায় এনকাউন্টারে তিন জঙ্গি নিহত

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন মরক্কোর

হাসপাতালের জানালার কার্নিশ থেকে নবজাতকের মৃতদেহ উদ্ধার

সালমার নতুন গান 'অন্তঃপুরে'


news24bd.tv কামরুল