‘গ্লোবাল নলেজ’ সূচকে পিছিয়ে বাংলাদেশ

‘গ্লোবাল নলেজ’ সূচকে পিছিয়ে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

সদ্য প্রকাশিত ‘গ্লোবাল নলেজ ইনডেক্সে-২০২০’ অনুযায়ী দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে পিছিয়ে রয়েছে বাংলাদেশ।

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) ও মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম নলেজ ফাউন্ডেশন যৌথভাবে বুধবার এ সূচক প্রকাশ করে। যেখানে ১৩৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান একদম নিচের দিকে, অর্থাৎ ১১২ তম।  

শিক্ষা, প্রযুক্তি, উন্নয়ন ও উদ্ভাবনসহ সাতটি বিষয়কে বিবেচনায় নেওয়া হয়েছে এ সূচক তৈরির ক্ষেত্রে।

 

২০১২ সালের তুলনায় বাংলাদেশ বিভিন্ন চলকে ০.৯ পয়েন্ট উন্নীত করে মোট ৩৫.৯ পয়েন্ট অর্জন করেছে; তারপরও এটি বৈশ্বিক গড় পয়েন্ট ৪৬.৭ এর চেয়ে অনেক কম।   সেবারও বাংলাদেশের অবস্থান ১১২তম।

সূচক অনুযায়ী, মধ্যম মানের ২৪টি দেশের মধ্যে বাংলাদেশ ১৯ নম্বরে রয়েছে। উচ্চশিক্ষা খাতে অন্যদের তুলনায় সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে বাংলাদেশ।

তালিকার সবার ওপরে রয়েছে সুইজারল্যান্ড। এ নিয়ে দেশটি টানা চতুর্থবারের মতো শীর্ষস্থান ধরে রেখেছে। তালিকায় এরপরেই রয়েছে যুক্তরাষ্ট্র ও ফিনল্যান্ড।

সাতটি সেক্টরের অধীনে ১৩৩টি চলক বিশ্লেষণ করে তালিকাটি তৈরি করা হয়েছে। প্রধান সাতটি সেক্টর হচ্ছে— প্রাক-বিশ্ববিদ্যালয় শিক্ষা, প্রযুক্তিগত ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ,  উচ্চ শিক্ষা ও গবেষণা, উন্নয়ন এবং উদ্ভাবন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, অর্থনীতি, এবং সাধারণ সক্ষমতার পরিবেশ।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ৪৪.৪ পয়েন্ট নিয়ে সবার চেয়ে এগিয়ে (বিশ্বে ৭৫তম) আছে ভারত। ৪২.১ পয়েন্ট নিয়ে দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় এবং বিশ্বে ৮৭তম অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা।

আরও পড়ুন: শুভ-ফারিয়ার করোনা শনাক্ত, আইসোলেশনে শিহাব

জম্মু-কাশ্মীরে গোলাগুলি, ৫ পাক সেনা নিহত

অন্যদিকে, ৪০.৯, ৩৬.২ এবং ৩৫.৯ স্কোর নিয়ে যথাক্রমে তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছে ভুটান, নেপাল ও পাকিস্তান। ৩৫.৯ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ায় সবার শেষে রয়েছে বাংলাদেশ।

এ সূচক শিক্ষা, প্রযুক্তি, উন্নয়ন ও উদ্ভাবনের ক্ষেত্রে বাংলাদেশের দুর্বল অবস্থানকে নির্দেশ করে।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর