ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করায় জার্মান রাষ্ট্রদূতকে তলব

ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করায় জার্মান রাষ্ট্রদূতকে তলব

অনলাইন ডেস্ক

অভ্যন্তরীণ বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র হস্তক্ষেপমূলক বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। তেহরানে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে হস্তক্ষেপমূলক বক্তব্য বন্ধ করতে ইইউ’র প্রতি আহ্বান জানানো হয়েছে।

একই সঙ্গে বলে দেওয়া হয়েছে, ইরানের অভ্যন্তরীণ বিষয়ে বক্তব্য দেওয়ার কোনো অধিকার তাদের নেই।   

রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র, গুপ্তচরবৃত্তি ও বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে গতকাল শনিবার রুহুল্লাহ যাম-কে ইরানে ফাঁসি দেওয়া হয়েছে।

এরপরই ফাঁসির প্রতিবাদ জানিয়ে বিবৃতি প্রকাশ করে ইউরোপীয় ইউনিয়ন। ইরান বলেছে, অভ্যন্তরীণ বিষয়ে বিবৃতি দেওয়ার কোনো এখতিয়ার এই জোটের নেই।

এই বিবৃতির প্রতিবাদে তেহরানে নিযুক্ত ফরাসি প্রতিনিধিকেও আজ ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করার কথা রয়েছে।

রুহুল্লাহ যাম দীর্ঘ দিন ধরে ইরানে সহিংসতা ও বিশৃঙ্খলা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে ষড়যন্ত্র চালিয়ে আসছিল।

তিনি এ লক্ষ্যে 'অমাদনিউজ' নামের একটি টেলিগ্রাম চ্যানেলও পরিচালনা করতেন।

বিদেশে বসে নানা ধরণের গুজব প্রচার করতেন এই চ্যানেলের মাধ্যমে। ইরানে সহিংসতা ছড়িতে সহিংসতাকামীদের প্রশিক্ষণও দিতেন তিনি।


আরও পড়ুন: ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল রাশিয়া


রুহুল্লাহ যাম এসব অভিযোগ আদালতে স্বীকার করেছেন এবং তার স্বীকারোক্তিমূলক বিভিন্ন বক্তব্য ইরানের টিভি চ্যানেলগুলোসহ গণমাধ্যমে প্রচারিত হয়েছে।

রুহুল্লাহ যাম ইরানে বিশৃঙ্খলা ছড়াতে বিদেশি গুপ্তচর সংস্থাগুলোর কাছ থেকে অর্থ গ্রহণের কথাও স্বীকার করেছেন। গত বছর ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর গোয়েন্দা বিভাগ তাকে আটক করতে সক্ষম হয়।

ফ্রান্স সরকার তাকে উচ্চ পর্যায়ের নিরাপত্তার ব্যবস্থা করেছিল বলে তিনি স্বীকার করেছেন। এরপরও তাকে আটক করতে সক্ষম হয় ইরানি গোয়েন্দারা।

news24bd.tv আহমেদ