কানাডায় কোভিডের টিকাদান শুরু, প্রথম দিনে নিলেন ৫ স্বাস্থ্যকর্মী

কানাডায় কোভিডের টিকাদান শুরু, প্রথম দিনে নিলেন ৫ স্বাস্থ্যকর্মী

অনলাইন ডেস্ক

কানাডায় করোনা ভাইরাসের টিকা দেওয়া কর্মসূচি আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। সোমবার সকাল সাড়ে এগারোটায় টরন্টো এবং কুইবেক সিটিতে দুজনকে টিকা দেওয়ার মধ্য দিয়ে এ কর্মসূচি শুরু করা হয়।

যারা টিকা গ্রহণ করেছেন তারা হলেন- কুইবেক সিটির একটি লং টার্ম কেয়ারের বাসিন্দা ৮৯ বছর বয়সী জিসেলে লেভেসক ও টরন্টো হাসপাতালে স্বাস্থ্যকর্মী অনিতা কোয়াইডেনজেন।

এর মধ্যে জিসেলে লেভেসকে প্রথম ও তার আধা ঘণ্টা পর অনিতা কোয়াইডেনজেনকে টিকা দেওয়া হয়।

টরন্টোয় প্রথম দিনে পাঁচজনকে কোভিডের টিকা দেওয়া হয়- এদের সবাই স্বাস্থ্যকর্মী।

বহুল প্রত্যাশিত করোনা ভাইরাসের  টিকা নিয়ে সারা দেশে নাগরিকদের মধ্যে বিপুল উৎসাহ তৈরি হলেও এ নিয়ে ফেডারেল বা প্রভিন্সিয়াল  সরকারের কোনো ধরনের আনুষ্ঠানিকতা ছিলো না। টিকা দেওয়ার সময় প্রধানমন্ত্রী বা প্রভিন্সের প্রিমিয়ারদের উপস্থিতিও ছিল না। কেবলমাত্র স্বল্পসংখ্যক স্বাস্থ্যকর্মীর  উপস্থিতিতে  প্রথম টিকা দেওয়া হয়।

অট্টারিওতে টীকা দেওয়ার দৃশ্যটি টেলিভিশনে প্রত্যক্ষ করেছেন অন্টারিওর প্রিমিয়ার ডাগ ফোর্ড।

টিকা দেওয়ার জন্য সরকারের অগ্রাধিকার তালিকা আগ থেকেই তৈরি করা ছিল। উদ্বোধন, কিংবা আনুষ্ঠানিকতার নামে সেই তালিকা উপেক্ষা করে বিশেষ কাউকে টিকা দেওয়া হয়নি। টরন্টোয় যে পাঁচজন স্বাস্থ্যকর্মীকে প্রথম দিনে টিকা দেওয়া হয়েছে- তাদের মধ্যে রয়েছেন পার্সোনাল সাপোর্ট ওয়ার্কার এবং নার্স। কোনো চিকিৎসকও প্রথম দিনের অগ্রাধিকার তালিকায় ছিলেন না।

নতুন তথ্য, করোনা আক্রান্ত পুরুষরা ভুগতে পারেন গোপন সমস্যায়

পাকিস্তানের পাশে দাঁড়াল চীন

অন্টারিওর প্রিমিয়ার ডাগ ফোর্ড জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহে বিভিন্ন হাসপাতাল এবং লং টার্ম কেয়ারে কর্মরত স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়া হবে। এরপর অন্যদের বিষয়ে পরিকল্পনা করা হবে।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর