মুক্তিযুদ্ধের লক্ষ্য বাস্তবায়নে আরও বেশি অবদান রাখার আহ্বান রাষ্ট্রপতির

অনলাইন ডেস্ক

মুক্তিযুদ্ধের লক্ষ্য বাস্তবায়নে আরও বেশি অবদান রাখার আহ্বান রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মুক্তিযুদ্ধের লক্ষ্য ও চেতনা বাস্তবায়নে নিজ নিজ অবস্থান থেকে আরও বেশি অবদান রেখে দেশ ও জাতিকে উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন। ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে মঙ্গলবার (১৫ ডিসেম্বর) এক বাণীতে এ আহ্বান জানান তিনি।

রাষ্ট্রপতি বলেন, ‘১৬ ডিসেম্বর আমাদের মহান বিজয় দিবস। দীর্ঘ লড়াই-সংগ্রাম ও রক্তক্ষয়ী যুদ্ধশেষে ১৯৭১ সালের এই দিনে আমরা বহু প্রতীক্ষিত বিজয় অর্জন করি। বিজয়ের এই আনন্দঘন মুহূর্তে আমি দেশবাসী ও প্রবাসে বসবাসরত সকল বাংলাদেশিকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও উষ্ণ অভিনন্দন।’

তিনি বলেন, মহাকালের ইতিহাসে স্বাধীনতা বাঙালি জাতির শ্রেষ্ঠ অর্জন। এ অর্জন জাতিকে এনে দিয়েছে একটি সার্বভৌম দেশ, স্বাধীন জাতিসত্তা, পবিত্র সংবিধান, নিজস্ব মানচিত্র ও লাল-সবুজ পতাকা। তবে তা একদিনে অর্জিত হয়নি। এ অর্জনের পেছনে রয়েছে দীর্ঘ শোষণ-বঞ্চনার ইতিহাস, রক্তক্ষয়ী সংগ্রাম ও আত্মত্যাগের ইতিহাস।

‌‘৫২-এর ভাষা আন্দোলনের মধ্য দিয়ে স্বাধীনতার যে বীজ উপ্ত হয়েছিল দীর্ঘ আন্দোলন সংগ্রাম ও নানা চড়াই-উতরাই পেরিয়ে ১৯৭১ সালের ২৬ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণার মাধ্যমে তা পূর্ণতা পায়। তাঁরই নেতৃত্বে ও দিকনির্দেশনায় পাকহানাদার বাহিনীর বিরুদ্ধে দীর্ঘ ন’মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের এই দিনে অর্জিত হয় চূড়ান্ত বিজয়।’

তিনি বলেন, আমাদের স্বাধীনতার লক্ষ্য ছিল রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি অর্থনৈতিক মুক্তি। পাকিস্তান কারাগার থেকে মুক্ত হয়ে সদ্য স্বাধীন দেশে ফিরে জাতির পিতা সে লক্ষ্যকে সামনে রেখে যুদ্ধবিধ্বস্ত দেশের অর্থনীতি ও অবকাঠামো পুনর্গঠনের মাধ্যমে অর্থনৈতিক মুক্তির সংগ্রাম শুরু করেছিলেন। ডাক দিয়েছিলেন কৃষি বিপ্লবের। আন্দোলন গড়ে তুলেছিলেন দুর্নীতি, কালোবাজারি, মুনাফাখোর, লুটেরাদের বিরুদ্ধে। কিন্তু স্বাধীনতাবিরোধী ঘাতকচক্রের হাতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাসহ তাঁর পরিবারের আপনজনদের নৃশংস হত্যাকান্ডের ফলে উন্নয়নের সেই গতি থমকে দাঁড়ায়। রুদ্ধ হয় গণতন্ত্র ও উন্নয়নের অগ্রযাত্রা। উত্থান ঘটে স্বৈরশাসন ও অগণতান্ত্রিক সরকারের। নানা চড়াই-উতরাই পেরিয়ে দেশে আজ গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত।

আবদুল হামিদ বলেন, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনাকে ধারণ করে বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজকে পরিপূর্ণতা দানের লক্ষ্যে সরকার ‘ভিশন ২০২১’, ‘ভিশন ২০৪১’ এবং শতবর্ষ মেয়াদি ‘ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’ গ্রহণ করেছে। এসব পরিকল্পনার লক্ষ্য হলো জাতিসংঘ ‘টেকসই উন্নয়ন অভিষ্ট ২০৩০’ অর্জনসহ ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করা। সরকারের গৃহীত জনকল্যাণমুখী কর্মসূচি গ্রহণের ফলে নানা প্রতিকূলতা সত্ত্বেও বিগত বছরগুলোতে ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন অব্যাহত রয়েছে। স্বাস্থ্য, শিক্ষা নারীর ক্ষমতায়নসহ আর্থ-সামাজিক প্রতিটি সূচকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। বেড়েছে মাথাপিছু আয়, গড় আয়ুষ্কাল। 

তিনি বলেন, ইতোমধ্যে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার স্বীকৃতি পেয়েছে। নিজস্ব অর্থায়নে নির্মাণাধীন পদ্মা সেতু এখন সমাপ্তির পথে। বাস্তবায়িত হচ্ছে মেট্রোরেল, পায়রা গভীর সমুদ্র বন্দর, কর্ণফুলী বহুমুখী টানেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মতো মেগাপ্রকল্প। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ আজ অভিজাত স্যাটেলাইট ক্লাবের গর্বিত সদস্য। উন্নয়নের এ ধারাকে এগিয়ে নিতে সকলের সহযোগিতা যেমন প্রয়োজন, তেমনি প্রয়োজন দৃষ্টিভঙ্গির ইতিবাচক পরিবর্তন।

তিনি বলেন, সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়’, জাতির পিতা ঘোষিত এ মূলমন্ত্রকে ধারণ করে দেশের পররাষ্ট্রনীতি পরিচালিত হচ্ছে। বাংলাদেশ বিশ্বশান্তিতে বিশ্বাসী। মিয়ানমার থেকে জোরপূর্বক বিতাড়িত ও নির্যাতিত লাখ লাখ রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ বিশ্ব দরবারে মানবতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। বাংলাদেশ এ সমস্যার শান্তিপূর্ণ সমাধানে বিশ্বাসী। 

তিনি এ সমস্যার স্থায়ী সমাধানে দ্রুত কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য মিয়ানমারসহ জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

আবদুল হামিদ বলেন, গোটা জাতি এ বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ যথাযথ মর্যাদায় উদযাপন করছে। ২০২১ সালে উদযাপিত হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। দলমত নির্বিশেষে সকলের অংশগ্রহণে অনুষ্ঠান দুটির উদযাপন বাঙালির ইতিহাসে নতুন মাত্রা যোগ করবে। 

তিনি বলেন, লাখো শহিদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতার সুফল জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হবে। রাজনৈতিক দলগুলোকে পরমতসহিষ্ণুতা ও পারস্পরিক শ্রদ্ধাবোধের সংস্কৃতি গড়ে তুলতে হবে।

‘মুক্তিযুদ্ধের লক্ষ্য ও চেতনা বাস্তবায়নে নিজ নিজ অবস্থান থেকে আরও বেশি অবদান রাখি, দেশ ও জাতিকে উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাই, গড়ে তুলি বঙ্গবন্ধুর বিপ্লবের ‘সোনার বাংলা’। মহান বিজয় দিবসে এই আমার প্রত্যাশা।’

সূত্র: বাসস

আরও পড়ুন:


নিখোঁজ দুই বছরের শিশুর লাশ মিলল লাকড়ির মাচায়

ছিনতাইকারীর হামলা, নারী এনজিও কর্মীর হাতের কব্জি বিচ্ছিন্ন

ধর্মের নামে বিশৃঙ্খলা সৃষ্টি করতে দেব না: প্রধানমন্ত্রী

বসুন্ধরা কিংসের নারী ফুটবলারদের সংবর্ধনা


news24bd.tv কামরুল

মন্তব্য

পরবর্তী খবর

হজে যেতে টিকা নেয়া বাধ্যতামূলক

আরেফিন শাকিল

করোনা টিকা নেয়া ছাড়া চলতি বছর কেউ হজ করতে সৌদি আরব যেতে পারবেন না বলে জানিয়েছে সৌদি সরকার। হাব সভাপতি জানিয়েছেন, সৌদির নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নিতে এজেন্সিগুলো বলা হয়েছে। 

আর স্বাস্থ্য অধিদপ্তর বলেছে, লিখিত নির্দেশনা আসার পরপরই টিকা দেয়া শুরু করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। আরেফিন শাকিল জানাচ্ছেন বিস্তারিত।

করোনা মহামারির কারণে গেলো বছর বন্ধ ছিল বিদেশিদের জন্য হজ পালনের সুযোগ। তবে করোনা পরিস্থিতি উন্নতি হওয়ায় এবার হজ করার সুযোগ পাচ্ছেন বিদেশিরা। চলতি বছর বাংলাদেশ থেকে হজ করতে এখন পর্যন্ত নিবন্ধন করেছেন ৬১ হাজার যাত্রী। প্রাক-নিবন্ধনের সংখ্যা ছাড়িয়েছেন দেড়  লাখের বেশি।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এবার বিদেশি হজ যাত্রীদের সৌদি যাওয়ার আগে করোনা টিকা নেয়া বাধ্যতামূলক। সৌদি সরকারের এমন সিদ্ধান্তের কথা নিশ্চিত করে হাব সভাপতি, যাত্রীদের দ্রুত টিকা নেয়ার পরামর্শ দিয়েছেন।


আবাসিক হোটেলে অনৈতিক কর্মকাণ্ড, ধরা ২০ নারী

চুমু দিয়ে নারীদের সব রোগ সারিয়ে দেন ‘চুমুবাবা’

বুবলিকে ধাক্কা দেওয়া গাড়িটি ছিল ব্ল্যাক পেপারে মোড়ানো, ছিল না নম্বর প্লেট

অস্ত্রের মুখে ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ধারণের পর দফায় দফায় ধর্ষণ


সৌদি সরকার এমন সিদ্ধান্ত এখনো আনুষ্ঠানিকভাবে জানায়নি জানিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, হজ যাত্রীদের সংখ্যা নির্ধারণ হওয়ার পর তাদের টিকার আওতায় নিয়ে আসা হবে।

হজযাত্রীদের টিকার আওতায় আনার সরকারি কার্যক্রম শুরু না হলেও  এরইমধ্যে ব্যক্তিগত উদ্যোগে নিবন্ধিত অনেক যাত্রী করোনার টিকা নিয়েছেন।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

ডিজিটাল নিরাপত্তা আইন: সংসদ ঘেরাওয়ের হুঁশিয়ারি নুরের

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল নিরাপত্তা আইন: সংসদ ঘেরাওয়ের হুঁশিয়ারি নুরের

চলতি মাসের ২৬ তারিখের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করা না হলে  জাতীয় সংসদও ঘেরাওয়ের হুমকি দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর।

তিনি বলেছেন, আগামী ২৬ মার্চের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করা না হলে  কালো আইন তৈরির কারখানা সংসদ ভবন ঘেরাও করা হবে। আর ২৬ মার্চের পর ‘সারা দেশের মানুষকে নিয়ে’ সরকার পতনের এক দফা দাবিতে আন্দোলন গড়ে তোলা হবে।

আজ বিকেলে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এক বিক্ষোভ সমাবেশে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার সকলের নিঃশর্ত মুক্তি এবং ওই আইন বাতিলের দাবিতে বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদ এ সমাবেশের আয়োজন করে।

নুর বলেন, আমাদের ভুলে গেলে চলবে না, নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলন বেগবান হয়েছিল ছাত্র জনতার আপসহীন সংগ্রামের মধ্য দিয়ে এবং শহিদ জয়নাল সিপাহী, ডা. মনোয়ার হোসেনের রক্তের মধ্য দিয়ে স্বৈরাচারের পতন হয়েছে। আজকের মুশতাকের রক্তের মধ্য দিয়ে এ সরকারের পতন হবে।


আমি সত্যের পক্ষে থাকব, সত্যেও কথা বলব: এমপি একরাম

তৃতীয় লিঙ্গের অধিকার রক্ষা; সাহসী উদ্যোগ বৈশাখী টিভির

দলের শৃঙ্খলা ভঙ্গে ছাড় দেবে না আওয়ামী লীগ: হানিফ

যে কারণে বুড়ো সাজলেন রনবীর


তিনি বলেন, আহমেদ কবির কিশোর তার এক সাক্ষাৎকারে বলেছেন মুশতাকের শরীর থেকে প্রস্রাবের কড়া গন্ধ আসছিল। তাকে প্রচুর পেটানো হয়েছে। তার যৌনাঙ্গে ইলেক্ট্রিক শক দেয়া হয়েছিল। 

এসময় তিনি সবাইকে ঐক্যবদ্ধ হয়ে সরকার পতনের আন্দোলনের প্রস্তুতি নেওয়ার জন্য আহবান জানান।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

‘শ্বেতবলাকা’কে স্যালুট দিয়ে বরণ

অনলাইন ডেস্ক

‘শ্বেতবলাকা’কে স্যালুট দিয়ে বরণ

ঢাকায় পৌঁছেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন উড়োজাহাজ ‘শ্বেতবলাকা’। শুক্রবার (০৫ মার্চ) বিকেল ৫টা ৩৬ মিনিটে রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছালে উড়োজাহাজটিকে ওয়াটার ক্যানন স্যালুট দিয়ে স্বাগত জানানো হয়।


আবাসিক হোটেলে অনৈতিক কর্মকাণ্ড, ধরা ২০ নারী

চুমু দিয়ে নারীদের সব রোগ সারিয়ে দেন ‘চুমুবাবা’

বুবলিকে ধাক্কা দেওয়া গাড়িটি ছিল ব্ল্যাক পেপারে মোড়ানো, ছিল না নম্বর প্লেট

অস্ত্রের মুখে ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ধারণের পর দফায় দফায় ধর্ষণ


সূত্র জানায়, বৃহস্পতিবার (০৪ মার্চ) কানাডার উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড থেকে ড্যাশ-৮-৪০০ মডেলের উড়োজাহাজটি বাংলাদেশের উদ্দেশে রওয়ানা দেয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন এই উড়োজাহাজের নাম ‘শ্বেতবলাকা’ রেখেছেন।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু- শনাক্তের সর্বশেষ তথ্য

নিজস্ব প্রতিবেদক

দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু- শনাক্তের সর্বশেষ তথ্য

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ৪৪১ জনে। 

এ সময় নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে ৬৩৫ জন। মোট শনাক্ত ৫ লাখ ৪৯ হাজার ১৮৪ জনে দাঁড়িয়েছে। ২৪ ঘণ্টায় ৬৭৬ জন এবং এখন পর্যন্ত ৫ লাখ ১ হাজার ১৪৪ জন সুস্থ হয়ে উঠেছেন।

আজ শুত্রবার স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য  জানানো হয়েছে।


অস্ত্রের মুখে জিম্মি করে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণ

জিয়ার অবদান অস্বীকার করার অর্থই হল স্বাধীনতাকে অস্বীকার: ফখরুল

সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে সুযোগ দিয়েছিলেন জিয়া: কাদের

বসুন্ধরা এলপি গ্যাসের রিটেইলার মিট প্রোগ্রাম অনুষ্ঠিত


এতে আরও জানানো হয়, ২১৯টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৮৭৯টি নমুনা সংগ্রহ এবং ১৩হাজার ৭১০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ৪১ লাখ  ১৯হাজার ৩১টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

হরকাতুল জিহাদের ৩ সদস্য গ্রেফতার

অনলাইন ডেস্ক

হরকাতুল জিহাদের ৩ সদস্য গ্রেফতার

নিষিদ্ধ সংগঠন হরকাতুল জিহাদের প্রধান সমন্বয়কসহ ৩ সদস্যকে গ্রেফতার করেছে কাউন্টার টেরোরিজম ইউনিট।

বিস্তারিত আসছে

আরও পড়ুনঃ


আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

প্রথমবারের মতো দেশে পালিত হচ্ছে টাকা দিবস

ইয়ার্ড সেলে মিললো ৪ কোটি টাকার মূল্যবান চীনামাটির পাত্র!

এই নচিকেতা মানে কী? আমি তোমার ছোট? : মঞ্চে ভক্তকে নচিকেতার ধমক (ভিডিও)


news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর