অনুমোদনের পথে মর্ডানার টিকা

অনুমোদনের পথে মর্ডানার টিকা

নিবিড় আমীন

অবশেষে যুক্তরাষ্ট্রে অনুমোদন পাওয়ার পথে এগিয়ে যাচ্ছে করোনার দ্বিতীয় ভ্যাকসিন। মার্কিন জৈবপ্রযুক্তি কোম্পানি মডার্নার টিকা নিরাপদ এবং ৯৪ শতাংশ কার্যকর বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। এদিকে, চলতি বছরের শেষের মধ্যেই গণটিকাদান কর্মসূচি শুরুর পরিকল্পনা করছে জার্মানি।

জনসন অ্যান্ড জনসনের সাথে জোট বেঁধে একটি করোনা টিকা উৎপাদনে একমত হয়েছে স্প্যানিশ ওষুধ কোম্পানি রেইগ জোফ্রে।

অন্যদিকে, ভ্যাকসিন সরবরাহের ব্যাপারে ফাইজারের সঙ্গে আলোচনায় অগ্রহনযোগ্য পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আর্জেন্টিনা।

ফাইজারের পর এবার মডার্নার করোনা টিকা নিয়েও ইতিবাচক মন্তব্য করলো মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন এফডিএ। সুনির্দিষ্ট উদ্বেগের কিছুই পাওয়া যায়নি নিরাপদ ও কার্যকর এ টিকায়, মঙ্গলবার এমনটাই জানিয়েছে সংস্থাটি। ফলে জরুরি ব্যবহারে টিকাটির অনুমোদন পাওয়ার পথ সুগম হলো।

ফাইজারের টিকার মতো অত্যাধিক শীতল ব্যাবস্থায় টিকাটি সংরক্ষণের প্রয়োজন নেই বলেই তথ্য দিয়েছেন গবেষকরা। যা মডার্নার ভ্যাকসিনের অন্যতম সুবিধা।

বড়দিনের আগে আগেই ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকে অনুমোদন পাবে একটি করোনা ভ্যাকসিন, এমনটাই প্রত্যাশা করছে জার্মানি। মঙ্গলবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী ইয়েন্স স্প্যান জানান, চলতি বছর শেষের আগেই শুরু হতে পারে গণটিকাদান কর্মসূচি।

এরইমধ্যে ব্রিটেনের অ্যাস্ট্রাজেনেকা ও রাশিয়ার স্পুটনিক ফাইভ ভ্যাকসিন গ্রহণের জন্য বেশ কয়েকটি চুক্তি করেছে আর্জেন্টিনা।

টিকা সরবরাহের জন্য আলোচনা চলছে যুক্তরাষ্ট্রের ফাইজারের সাথেও। তবে সে আলোচনায় অপ্রত্যাশিত কিছু পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আর্জেন্টাইন স্বাস্থ্যমন্ত্রী গিনেস গঞ্জালেস।

আরও পড়ুন: বিরাট ভুল করল যুক্তরাষ্ট্র: তুরস্ক

জিনের বাদশার মৃত্যু হলো ছাদ থেকে পড়ে

এদিকে, মঙ্গলবার করোনা ভ্যাকসিন তৈরিতে অংশগ্রহণকারী তৃতীয় স্প্যানিশ সংস্থা হিসেবে আত্মপ্রকাশ করেছে ওষুধ কোম্পানি রেইগ জোফ্রে। মার্কিন মেডিকেল ডিভাইস কোম্পানি জনসন এন্ড জনসনের সাথে জোট বেঁধে একটি করোনা টিকা উৎপাদনের সিদ্ধান্তে একমত হয়েছে তারা।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর