বাংলাদেশের অভিজাত ক্লাবের সদস্যরা সেই বিজয়ের দ্বারপ্রান্তে

বাংলাদেশের অভিজাত ক্লাবের সদস্যরা সেই বিজয়ের দ্বারপ্রান্তে

শওগাত আলী সাগর

১.করোনা ভাইরাসের ভ্যাকসিন নিতে আগ্রহী সদস্যদের তালিকা করছে ঢাকা ক্লাব, চট্টগ্রাম ক্লাবসহ দেশের অভিজাত ক্লাবগুলো। বৈশ্বিক এই মহামারীর সময়ে ভ্যাকসিনেই মুক্তি খুঁজছে সারা বিশ্ব। বাংলাদেশের অভিজাত ক্লাবের সদস্যরা সেই মুক্তির, সেই বিজয়ের দ্বারপ্রান্তে। সারা বাংলাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা সাধারণ মানুষের কোনো ‘পাবলিক ক্লাব’ নেই যারা ’করোনার  ত্রাতা’ হিসেবে বিবেচিত ভ্যাকসিনের জন্য সাধারণ মানুষের তালিকা করবে।

 

এটাই বিজয়ের ৫০ বছরে পা দেয়া বাংলাদেশ।

২. একদা ’সমাজের দর্পণ’ হিসেবে বিবেচিত সাংবাদিকদের ক্লাব’ জাতীয় প্রেসক্লাব বিজয়ের অপরুপ সাজে সজ্জিত হয়েছে। সেই ক্লাবের পাশ দিয়ে যেতে যেতে যে কোনো মানুষের চোখই মুহুর্তের জন্য সেখানে আটকে যায়। আটকে যাওয়ার চোখ ফেরাতে না পারা এক রিক্সাওয়ালা যাত্রী তোলা ভুলে গিয়ে রিক্সা আর অপরুপ সাজে সজ্জিত প্রেসক্লাবকে ভিউতে ধরে সেলফি তোলায় মগ্ন হয়ে যায়।

আর ঠিক সেই সময় সীমাহীন অস্থিরতা আর উদ্বেগ নিয়ে প্রেসক্লাবের সামনে দাড়িয়ে থাকা এক সাংবাদিক ভাবতে থাকে- আজ অফিসে গিয়ে শুনবে না তো- তার চাকুরীটা আর নেই!

এটাই বিজয়ের ৪৯তম বার্ষিকী উদযাপনে ব্যস্ত বাংলাদেশ।

৩.বিজয়ের নায়ক, স্বাধীনতার স্থপতিরে ভাষ্কর্য বুড়িগঙ্গায় ফেলে দেয়ার হুমকি দেয়া দৃর্বৃত্তরা রাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর বাড়িতে বসে বৈঠক করে, স্বরাষ্ট্রমন্ত্রী তাদের সাথে ’বৈঠক সফল’ হয়েছে দাবি করে সাংবাদিকদের জানান,‘স্পষ্ট করে বলতে চাই, আমরা সংবিধানের বাইরে যাব না। আবার ধর্মীয় অনুভূতিতে আঘাত করেও কিছু করব না। ’ কিন্তু রাষ্ট্র কিংবা রাষ্ট্রের মন্ত্রী স্পষ্ট করে বলতে পারেন না- জাতির পিতার দিকে অসম্মানজনকভাবে আঙুল তোলাকে রাষ্ট্র সহ্য করবে না।

এভাবে ক্রমশ আপোষের চোরাগলিতে ডুবে যেতে থাকা বাংলাদেশ আজ বিজয়ের উৎসব উদযাপন করছে।
তোমাকে অভিবাদন প্রিয় বাংলাদেশ।

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ।

 

news24bd.tv কামরুল