উন্মোচিত হলো অনুপম-মাহবুবার 'একটি যুদ্ধ একটি মানচিত্র'
উন্মোচিত হলো অনুপম-মাহবুবার 'একটি যুদ্ধ একটি মানচিত্র'

উন্মোচিত হলো অনুপম-মাহবুবার 'একটি যুদ্ধ একটি মানচিত্র'

উন্মোচিত হলো অনুপম-মাহবুবার 'একটি যুদ্ধ একটি মানচিত্র'

নিজস্ব প্রতিবেদক

মহান স্বাধীনতার মাসে উন্মোচিত হলো অনুপম ও মাহবুবা'র দেশাত্মবোধক গানের ভিডিও অ্যালবাম 'একটি যুদ্ধ একটি মানচিত্র'। রোববার দুপুর ১২ টায় রাজধানীর তেঁজগাও কলেজ অডিটরিয়ামে অ্যালবামটির মোড়ক উন্মোচন করা হয়।

দেশের জন্য যারা আত্মত্যাগ করেছেন তাদের জন্য প্রকাশিত গানের  মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কণ্ঠ সৈনিক শেখ সাদী খান বলেন, 'আমাদের দেশকে ভালোবেসে এগিয়ে নিতে হবে। এই দেশকে  এগিয়ে নেওয়ার দায়িত্ব আমাদের সবার।

 দেশের জন্য, এই মাটির জন্য হিংসা বিদ্বেষ ত্যাগ করে  তরুণ প্রজন্ম এগিয়ে আসলেই কেবল বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠা করা সম্ভব। '

তেজগাঁও কলেজের উপাধ্যক্ষ আঞ্জুমান আরা বেগমের  সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্যে নাট্য ব্যক্তিত্ব শঙ্কর সাওজাল বলেন, 'এখন আমাদের ইতিহাস নিয়ে ভাবার সময় এসেছে । আজকের ২৫ মার্চ কালো রাত্রিতে যা ঘটেছে তা ভাষায় প্রকাশ করার মতো নয়। এটা অনুভবের বিষয়। '

অ্যালবামটির ৮টি গানে যৌথভাবে কণ্ঠ দিয়েছেন অনুপম হালদার ও তেজগাঁও কলেজের অধ্যাপিকা ও মেঠো বাউল দলের পরিচালক মাহবুবা। অ্যালবাম প্রসঙ্গে অধ্যাপিকা মাববুবা বলেন, আশা করি অ্যালবামের মাধ্যমে তরুণ প্রজন্মকে দেশপ্রেম আর ভালোবাসায় একীভূত করতে  পারব।  

অ্যালবামটিতে মোট আটটি গান আছে। দেশের জন্য একটি যুদ্ধ ও একটি মানচিত্র ছাড়া বাকি গানগুলো আধুনিক ও ফোক বলে জানান তিনি।  

তিনি বলেন, এখন নতুন করে দেশাত্মবোধক গান সৃষ্টি খুব কম হচ্ছে। এ কারণে দেশের প্রতি মমত্ববোধ সৃষ্টিও তেমন হচ্ছে না । তাই আমরা এই গানের মাধ্যমে দেশের প্রতি মমত্ববোধ সৃষ্টির জন্য কাজ করেছি। আশা করি এর মাধ্যমে তরুণ প্রজন্মের দেশের প্রতি আরও ভালোবাসা জন্মাবে।

দেশের গান নিয়ে কাজের অনুপ্রেরণা বিষয়ে বলেন, আমার গানের হাতে খড়ি  হয়েছে দেশের গান দিয়ে। তাছাড়া মহান মুক্তিযুদ্ধে বাবা ও চাচা অংশ নেন। আমার চাচা মুক্তিযুদ্ধে শহিদ হয়েছিলেন। তাই তাদের উদ্দেশ্যে কিছু করার জন্যই মূলত কাজ;  যাতে তাদের আত্মত্যাগের চেতনাকে জাগ্রত করতে পারি।  

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সঙ্গীত পরিচালক বাসুদেব ঘোষ, সুরকার ও সঙ্গীত পরিচালক বাপ্পা মজুমদার, তেজগাঁও কলেজের উপাধ্যক্ষ হারুণ অর রশিদ, উপাধ্যক্ষ আঞ্জুমান আরা বেগম, মিডিয়া ব্যক্তিত্ব রাহুল রাহা প্রমুখ।

এ সময় কলেজের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে অতিথিদেরকে ক্রেস্ট ও উত্তরীয় পরিয়ে অভিনন্দন জানান অ্যালবামের দুই শিল্পী।

মুমু/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর