‘দুজনের সহমতে যৌন সম্পর্ক ধর্ষণ নয়’

‘দুজনের সহমতে যৌন সম্পর্ক ধর্ষণ নয়’

অনলাইন ডেস্ক

বিয়ের প্রতিশ্রুতিতে কোনো নারী নিজের ইচ্ছায় দীর্ঘদিন কারো সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করলে তা ধর্ষণ বলে বিবেচিত হবে না বলে জানিয়েছেন দিল্লি হাইকোর্ট। দিনের পর দিন দুজনের সহমতে যৌন সম্পর্ক স্থাপন করাকে ধর্ষণ বলা যাবে না বলেও জানানো হয়।

টাইমস অব ইন্ডিয়া জানায়, এক যুবকের বিরুদ্ধে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে দিনের পর দিন ধর্ষণের অভিযোগে সম্প্রতি মামলা করেন এক নারী। ওই নারীর করা মামলার রায়ে আজ বৃহস্পতিবার দিল্লির উচ্চ আদালত জানান, বিয়ের প্রতিশ্রুতিতে দীর্ঘদিন শারীরিক সম্পর্ক স্থাপন করলে হলে তা প্ররোচনা হিসেবে গণ্য হবে না।

আরও পড়ুন: এনজিওকর্মীর কব্জি কেটে টাকা ছিনতাই, র‌্যাবের জালে ধরা ৪ নারী-পুরুষ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ

বিচারপতি বিভু ভাকরু জানান, বিয়ের মিথ্যে প্রতিশ্রুতি দিয়ে যৌন সম্পর্ককে তখনই ধর্ষণ হিসেবে গণ্য করা হবে, যখন কেউ সাময়িক যৌন লালসার শিকার হবেন।

দিল্লি হাইকোর্ট রায়ের ব্যাখ্যায় জানান, ইচ্ছে না থাকা সত্ত্বেও কখনো কখনো বিয়ের প্রতিশ্রুতি দিয়ে কাউকে যৌন সম্পর্কের জন্য প্ররোচিত করা হয়। ‘না’ বলার পরেও এই ধরনের প্ররোচনা দেওয়া হয় বারবার। কেবল এ ক্ষেত্রেই কাউকে বিয়ের মিথ্যে প্রতিশ্রুতি দিয়ে নির্যাতনের শিকার করা হয়েছে বলে ধরা যেতে পারে।

হাইকোর্ট আরো জানান, ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারায় একে ধর্ষণ হিসেবে গণ্য করা হতে পারে। কিন্তু দিনের পর দিন দুজনের সহমতে যৌন সম্পর্ক স্থাপন করাকে ধর্ষণ বলা যাবে না।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর