ইংরেজদের পিটিয়ে খ্যাতিলাভ করেছিলেন বাঘা যতীন

বিপ্লবী যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়

ইংরেজদের পিটিয়ে খ্যাতিলাভ করেছিলেন বাঘা যতীন

অনলাইন ডেস্ক

ভারতবর্ষের ইংরেজ ঔপনিবেশিক শাসকদের বিরুদ্ধে যারা সশস্ত্র সংগ্রাম করেছেন, সেই সংগ্রামে যাদের আত্মদান ইংরেজ শাসকদের বুকে কাঁপন ধরিয়ে দুইশ বছরের ঔপনিবেশিক শাসনের ভিত্তিমূলে আঘাত করে স্বাধীনতা অনিবার্য করে তুলেছিলেন যারা, তাদের অন্যতম বিপ্লবী যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়। তিনি বাঘা যতীন নামেই পরিচিত।

দুর্দান্ত সাহসী ছিলেন যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়। যিনি ইংরেজদের পেটানোর জন্য দেশজুড়ে প্রসিদ্ধ ছিলেন।

সেই সময় যখন ইংরেজদের ভয়ে সকলে লুকিয়ে থাকতেন তখন যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় বহুবার ইংরেজদের পিটিয়ে দেশে খ্যাতিলাভ করেছিলেন। উনার বলবান শরীর উনাকে লড়াই করার এই বিশাল শক্তি প্রদান করতো।  

বলা হয় একবার উনি একা ৮ জন ইংরেজকে পিটিয়েছিলেন। ছোটো বেলায় মায়ের কাছে থেকে প্রাপ্ত শিক্ষায় উনাকে দেশের স্বাধীনতার জন্য লড়াই করতে অনুপ্রাণিত করতো।

তিনি ১৯১৫ সালের ৯ সেপ্টেম্বর তৎকালিন ব্রিটিশ ভারতের উরিষ্যার বালাশোরে কপ্তিপোদায় ইংরেজ বাহিনীর সঙ্গে চারজন সহযোদ্ধা নিয়ে সম্মুখ যুদ্ধে গুলিবিদ্ধ হোন। পরের দিন ১৯১৫ সালের ১০ সেপ্টেম্বর হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় মৃত্যু মারা যান। মৃত্যুর সময় তিনি ছিলেন মাত্র ৩৬ বছর বয়সের একজন তরুণ।

জানা যায়, বিপ্লবী বাঘা যতীনের জন্ম ১৮৭৯ সালের ৮ ডিসেম্বর কুষ্টিয়ার কুমারখালী উপজেলার কয়া গ্রামের মাতুলালয়ে। তার পিতার নাম উমেশচন্দ্র মুখোপাধ্যায় এবং মাতার নাম শরৎশশী। বাঘা যতীনের মা বিধবা শরৎশশী দেবী ছিলেন স্বভাব কবি। স্বামীর স্বর্গারোহণ, শ্মশান, সংসার প্রভৃতি কাব্যগ্রন্থের রচয়িতা ছিলেন তিনি। ছোটবেলা থেকেই বাঘা যতীনকে সাহসী করে তোলার পেছনে তার মা শরৎশশীর ভূমিকা ছিল অপরিসীম। ১৮৯৯ সালে বাঘা যতীনের মায়ের মৃত্যু হলে বোন বিনোদবালা বাঘা যতীনকে মায়ের স্নেহে গড়ে তোলেন। তৎকালীন ইংলিশ মিডিয়ামে পড়াশোনা করা শিক্ষিত বোন বিনোদবালাও ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামে সাহসী ভূমিকা রেখেছিলেন।  


কুষ্টিয়ায় বিপ্লবী বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুর

চুরি করতে দেখে ফেলায় বৃদ্ধকে গলা কেটে হত্যা

চাঁদপুর থেকে ঢাকায় নিয়ে কিশোরীকে ধর্ষণ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ


বাঘা যতীনের ব্রিটিশবিরোধী আন্দোলনের অনুপ্রেরণার উৎস ছিলেন তার এই বোন বিনোদবালা। যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের বাঘা যতীন হয়ে ওঠার পেছনে তার মামারা অসামান্য ভূমিকা রেখেছেন। বিশেষ করে বড় মামা বসন্ত কুমার মুখোপাধ্যায়। চুয়াডাঙ্গা হাই স্কুলের প্রধান শিক্ষক ছিলেন প্রথম জীবনে। পরে তিনি নিজেকে আইন পেশায় নিয়োজিত রেখেছিলেন এবং ব্যাপক খ্যাতি অর্জন করেছিলেন।  

এছাড়া কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর জমিদারী সংক্রান্ত নানা প্রয়োজনে বিপ্লবী বাঘা যতীনের বড় মামা বসন্তকুমার চট্টোপাধ্যায়ের পরামর্শ নিতে কয়া গ্রামে আসতেন।

news24bd.tv নাজিম