হ্যাকারদের টার্গেট মার্কিন জ্বালানি বিভাগ!

হ্যাকারদের টার্গেট মার্কিন জ্বালানি বিভাগ!

নাহিদ জিহান

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এর মন্ত্রীসভায় এবার নিয়োগ দিচ্ছেন এক আমেরিকান আদিবাসী নারীকে। মার্কিন ইনটেরিয়র মন্ত্রণালয়ের নেতৃত্ব দেবেন ডেব হাল্যান্ড। অন্যদিকে মার্কিন জ্বালানি বিভাগ বলছে, তাদের নেটওয়ার্কেন বেশ বড় একটি হ্যাকার চক্র হ্যাকিং এর চেষ্টা করেছে বলে তথ্য পেয়েছে। আর এ বিষয়ে বাইডেন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের কর্ম-পরিকল্পনায় সর্বোচ্চ গুরুত্ব পাবে সাইবার নিরাপত্তা।

 

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবার তার মন্ত্রিসভায় আদিবাসী আমেরিকান এক নারীকে স্থান দিতে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রের ইন্টেরিয়ার মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন কংগ্রেস সদস্য ডেব হাল্যান্ড। ৬০ বছর বয়সী হাল্যান্ড আদিবাসী লেগুনা পুয়েবলো জনগোষ্ঠীর সদস্য। ২০১৮ সালের মধ্যবর্তী নির্বাচনে জয়লাভ করে কংগ্রেসের নিম্নকক্ষের সদস্য হন তিনি।

মার্কিন ইন্টেরিয়র মন্ত্রণালয়ের প্রধান দায়িত্ব হচ্ছে সরকারি ভূমি ও প্রাকৃতিক সম্পদের দেখভাল করা। যুক্তরাষ্ট্রে এর আগে কখনোই কোনো আদিবাসী আমেরিকান মন্ত্রিসভায় স্থান পাননি।


সেনাবাহিনী থেকে খালেদা জিয়াকে চিঠি

এবার ট্রাম্পের চোখ ৬ জানুয়ারির দিকে

কুষ্টিয়ায় বিপ্লবী বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুর

দুই ভাই জেলা প্রশাসক, এক বোন এএসপি


এদিকে বেশ বড় ধরনের সাইবার হামলার শিকার হয়েছে বলে জানিয়েছে মার্কিন জ্বালানি বিভাগ। হ্যাকাররা তাদের নেটওয়ার্কে ঢোকার জন্য একটি এক্সেস বের করেছে। তবে জ্বালানি বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, হ্যাকারদের ম্যালওয়্যারটি শুধু ব্যবসা সংক্রান্ত নেটওয়ার্কগুলোকে আক্রান্ত করেছে। পারমাণবিক সুরক্ষা প্রশাসন সহ যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাকে প্রভাবিত করতে পারেনি বলে নিশ্চিত করেছে জ্বালানি বিভাগ।

যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের কর্ম-পরিকল্পনায় সাইবার নিরাপত্তা সর্বোচ্চ গুরুত্ব পাবে বলে বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছেন নবনির্বাচিত প্রেসিডেনন্ট জো বাইডেন। দেশটির বিভিন্ন সংস্থা সরাসরি অভিযোগের তীর ছুড়ছে রাশিয়ার বিরুদ্ধে। তাদের দাবি, গেলো কয়েক মাস ধরে যে ধরণের হামলার চেষ্টা চলছে তা রুশ হ্যাকারদের কাজ।

যদিও এ অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে রাশিয়া। এ বিষয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার বার্ষিক সংবাদ সম্মেলনে বলেন, তিনি আশা করেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন রাশিয়ার সঙ্গে সম্পর্কের উন্নয়ন ঘটাবেন।

নিউজ টোয়েন্টিফোর বিডি / কামরুল