বিজয় দিবস উপলক্ষে অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সভা

বিজয় দিবস উপলক্ষে অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সভা

নিজস্ব প্রতিবেদক

মহান বিজয় দিবস উপলক্ষে সিডনিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার ( ১৯ ডিসেম্বর) রাত ৮টায় অস্ট্রেলিয়া আওয়ামী লীগ এ আলোচনা সভার আয়োজন করে।  

সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি ড. খায়রুল চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ড. আবুল হাসনাৎ মিল্টনের সঞ্চালনায় সভায় টেলিফোনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক (এমপি)।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি (এমপি) এবং কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা ও বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন।

 

সভায় আরো বক্তব্য রাখেন নাসিম সামাদ, এমদাদ হক, শফিকুল আলম, দক্ষিণ আফ্রিকা আওয়ামী লীগের সভাপতি ডা. লুৎফর রহমান রূপন, সুইডেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডা. ফরহাদ আলী খান, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদককামরুল আহসান খান, ফয়সাল মতিন, অনুপ কুমার মণ্ডল, শেখ মশিউর রহমান হৃদয়, ডেভিড বালা, মোহাম্মদ মুনির হোসেন, আইভি রহমান, ওসমান গনি, অস্ট্রেলিয়া যুবলীগের সাধারণ সম্পাদক নোমান শামীম, আলী আশরাফ হিমেল, প্রমুখ।  

সভার শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও পচাত্তরের ১৫ আগস্টে নিহত, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহীদ এবং নির্যাতিতা-আত্মদানকারী মা-বোনের প্রতি শ্রদ্ধা জানানো হয়।  

পাশাপাশি, মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল মুক্তিযোদ্ধাদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানানো হয়। সভায় দেশে-বিদেশে বসবাসকারী সকল বাঙালিকে বিজয় দিবসের শুভেচ্ছা জানানো হয়।

 

প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক (এমপি) বলেন, কেবলমাত্র একটি ভূখণ্ড এবং পতাকার জন্য আমরা মুক্তিযুদ্ধ করিনি। ভৌগলিক স্বাধীনতার পাশাপাশি বাংলার মানুষের অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবের নেতৃত্বে যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করেছি। অনেক মূল্য দিয়ে এই স্বাধীনতাকে পেয়েছি। যুগ যুগ ধরে ধর্মের অপব্যাখ্যা করে একটি গোষ্ঠী বাঙালির অগ্রযাত্রাকে রুখে দিতে চেয়েছে। তাদের অপতৎপরতার তীব্র নিন্দা করে তিনি এই সাম্প্রদায়িক শক্তিকে রুখে দেবার আহ্বান জানান।  

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। সামাজিক-অর্থনৈতিক বিভিন্ন সূচকে দেশ এখন অনেক এগিয়ে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে ঐক্যবদ্ধ থেকে দেশের উন্নয়নের পাশাপাশি সাম্প্রদায়িক শক্তিকে প্রতিহত করতে হবে।  


শীতে কাঁপছে দিল্লি 

শাহজালাল বিমানবন্দরে আরও একটি বোমা উদ্ধার

মৌলবাদ বিরোধী সমাবেশ

রিয়াদে বাংলাদেশ থিয়েটারের কবিতা পাঠের আসর অনুষ্ঠিত

তুষার ঝড়ে লণ্ডভণ্ড নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের উত্তর পূর্বাঞ্চল


বিশেষ অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি (এমপি) বলেন, এবারে মুজিববর্ষ এবং স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তির প্রাক্কালে ভিন্ন এক প্রেক্ষাপটে বিজয় দিবস এসেছে। এই সময়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য্যে আঘাত হেনে ধর্মান্ধ মৌলবাদী গোষ্ঠীস্বাধীনতার চেতনার উপরেই আঘাত হেনেছে। তারা কুষ্টিয়ায় বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুর করেছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ থেকেই এই সাম্প্রদায়িক অপশক্তিকে রুখে দিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা ও বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করে বলেন, এই বিজয়ের মাসেই তার বড় ভাইকে পাক হানাদার বাহিনীরা ধরে নিয়ে গিয়ে হত্যা করে। ভাইয়ের লাশটিও পরে তারা আর খুঁজে পান নি। তিনি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের দিনে প্রদত্ত বক্তৃতার উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব স্বাধীনতা দিয়ে গেছেন, আর অর্থনৈতিক মুক্তি দিয়েছেন তারই কন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

news24bd.tv নাজিম