আকাশেই বন্ধ হয়ে গেল বিমানের ইঞ্জিন! কী করলেন পাইলট? (ভিডিওসহ)

দুর্ঘটনা কবলিত বিমান [ছবি: শাটারস্টক]

আকাশেই বন্ধ হয়ে গেল বিমানের ইঞ্জিন! কী করলেন পাইলট? (ভিডিওসহ)

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

কথায় আছে, বিপদ কখনো বলে-কয়ে আসে না। আবার এ কথাও প্রচলিত যে, একমাত্র উপস্থিত বুদ্ধির জোরেই সমস্ত প্রতিকূলতা জয় করা সম্ভব। তাই পরিস্থিতির চাপে আতঙ্কিত না হয়ে নিজের ওপর বিশ্বাস রাখাটা খুবই জরুরি। সেই চরম আত্মনিয়ন্ত্রণেরই নজির রাখলেন স্টান্ট পাইলট চ্যাড বারবার।

news24bd.tv
স্টান্ট পাইলট চ্যাড বারবার [ছবি: শাটারস্টক]

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ওই বিমান চালকের একটি ভিডিও। ‘পিটস্ স্পেশাল’ অ্যারোব্যাটিক বিমানে স্টান্ট প্রাকটিস করছিলেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার বাসিন্দা বারবার। উড়ন্ত অবস্থায় ঘড়ির কাঁটার দিক অনুযায়ী বিমানটি নিয়ে ৪ বার পাক দেন তিনি। ভিডিওতে উলম্ব অবস্থায়ও ক্ষণিকের জন্য দাঁড়াতে দেখা যায় বিমনটিকে।

তবে এরপরেই ঘটল বিপদ।

গণমাধ্যমের খবর, বিমানের তেলের ট্যাঙ্কে ৭ গ্যালন তেল মজুত ছিল। কিন্তু বিমানের ফুয়েল ফ্লপ টিউবটি ওই ট্যাঙ্ক থেকে পর্যাপ্ত পরিমাণ তেল শোষণ করতে পারছিল না। তাই মাঝপথেই বন্ধ হয়ে যায় ইঞ্জিন।

প্রায় ৪৫ সেকেন্ডের জন্য বন্ধ ছিল ইঞ্জিনটি। বিমানটি তীব্র বেগে আকাশ থেকে ২৪০০ ফিট নিচে নেমে আসে। কিন্তু তখনও আশা ছাড়েননি বারবার। বিমান চালু করার প্রাণপণ চেষ্টা করে গিয়েছিলেন তিনি শেষ মুহূর্ত পর্যন্ত। তার পরের ঘটনা সত্যিই অভাবনীয়।

তুমুল বেগে ভূপৃষ্ঠের দিকে ধেয়ে আসা বিমানটি আপনা-আপনিই চালু হয়ে যায়। তাই এই যাত্রায় প্রাণে বাঁচেন বারবার। ভিডিওটি নিজের ইউটিউব চ্যানেলে পোস্ট করেছেন বারবার। পোস্টে লিখেছেন, বিমানের ফুয়েল ফ্লপ টিউবটি বদলানো হয়েছে। পর্যাপ্ত তেলের অভাবেই দুর্ঘটনা ঘটতে যাচ্ছিল। তাই এখন থেকে ১০ গ্যালন তেল ছাড়া কোনও স্টান্ট করবেন না তিনি।  


সূত্র: নিউজ উইক, আরটি    •    অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর