১৯ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার যে নিয়ম

অনলাইন ডেস্ক

১৯ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার যে নিয়ম

মানবিক, বিজ্ঞান ও ব্যবসা শিক্ষা প্রতিটি বিভাগের উত্তীর্ণ শিক্ষার্থীদের ১০০ নম্বরের ওপর গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেবে ১৯ বিশ্ববিদ্যালয়। ১০০ নম্বরের পরীক্ষা হবে বহু নির্বাচনী প্রশ্নে (এমসিকিউ)।

মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য বাংলায় ৪০, ইংরেজিতে ৩৫ এবং আইসিটিতে ২৫ নম্বরের পরীক্ষা হবে। ব্যবসায় শিক্ষায় (বাণিজ্য) হিসাববিজ্ঞান (২৫ নম্বর), ব্যবস্থাপনা (২৫ নম্বর), ভাষা (২৫ নম্বরের মধ্যে বাংলায় ১৩ ও ইংরেজিতে ১২ নম্বর) এবং আইসিটি (২৫ নম্বর) বিষয়ে পরীক্ষা হবে। আর বিজ্ঞানের শিক্ষার্থীদের ভাষা (২০ নম্বরের মধ্যে বাংলায় ১০ ও ইংরেজিতে ১০ নম্বর), রসায়ন (২০ নম্বর), পদার্থ (২০ নম্বর) এবং আইসিটি, গণিত ও জীববিজ্ঞান বিষয়ে পরীক্ষা দিতে হবে। এর মধ্যে আইসিটি, গণিত ও জীববিজ্ঞানের মধ্যে যেকোনো দুটি বিষয়ে পরীক্ষা দিতে হবে। যার প্রতিটির নম্বর হবে ২০ করে।

শনিবার (১৯ ডিসেম্বর) ১৯টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক সভায় এসব সিদ্ধান্ত হয়। করোনা পরিস্থিতির ওপর নির্ভর করছে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে তিনদিনে তিনটি পরীক্ষা। সবগুলো বিশ্ববিদ্যালয়ে পরীক্ষাকেন্দ্র থাকবে। শিক্ষার্থীরা তাদের সুবিধামতো পরীক্ষাকেন্দ্র পছন্দ করতে পারবেন।

১৯টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষাবিষয়ক কার্যক্রমের যুগ্ম আহ্বায়কের দায়িত্বে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মীজানুর রহমান বলেন, ২০১৯ এবং ২০২০ সালে যারা এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাস করবেন তারাই ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন। এক্ষেত্রে মানবিক বিভাগের পরীক্ষায় অংশ নেওয়ার জন্য এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় ন্যূনতম মোট জিপিএ-৬ থাকতে হবে। বাণিজ্যে বিভাগের জন্য ওই দুই পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৬ দশমিক ৫ থাকতে হবে। আর বিজ্ঞানে দুই পরীক্ষায় ন্যূনতম মোট জিপিএ-৭ থাকতে হবে। ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের জন্য যে জিপিএ নির্ধারণ করা হয়েছে এর কম হলে তারা পরীক্ষায় অংশ নিতে পারবেন না। 


ভাস্কর্য ভাঙার মূল পরিকল্পনাকারী যুবলীগ নেতাকে বহিষ্কার

যে কারণে বিয়ের কয়েক ঘন্টা পরেই বিচ্ছেদ!

এবার কে হবেন হেফাজত মহাসচিব! আলোচনায় মামুনুলও

দুর্গম পাহাড় থেকে যেভাবে উদ্ধার হল ৪ যুবক

রাস্তায় মা হলেন পাগলী, পুলিশের ফোনেও এলো না অ্যাম্বুলেন্স!

শোকজ নোটিশের জবাব দিয়ে যা বললেন মেজর (অব.) হাফিজ


১৯টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভিত্তিতে ভর্তির সিদ্ধান্ত হয়েছে সেগুলো হলো- ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শিক্ষার্থীরা দ্বিতীয়বার (২০১৯ ও ২০২০) পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। তবে দ্বিতীয়বার পরীক্ষা দেওয়া শিক্ষার্থীদের কোন কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি নেবে সেটি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় ঠিক করবে।

নিউজ টোয়েন্টিফোর / কামরুল

মন্তব্য

পরবর্তী খবর

আজও বিক্ষোভে রংপুরের নর্দান মেডিকেল কলেজের শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল ঘোষিত মাইগ্রেশন ও  পাস করা শিক্ষার্থীদের ইন্টার্ন করা দ্রুত বাস্তবায়নের দাবিতে আজও বিক্ষোভ করেছে রংপুরের নর্দান মেডিকেল কলেজের শিক্ষার্থীরা।

আজ সকাল সাড়ে ১১ টায় তারা কলেজ ক্যাম্পাসের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এ সময় শিক্ষার্থীরা বলেন, বিএমডিসির প্রেসিডেন্ট যে ঘোষণা দিয়েছেন তারা সেটির লিখিত নির্দেশনা ও দ্রুত বাস্তবায়ন দেখতে চান।


রাজশাহীতে চলছে বিএনপির মহাসমাবেশ

করোনায় দেশে আরও ৭ জনের মৃত্যু

বিমানের মধ্যেই মৃত্যু, পাকিস্তানে ভারতীয় বিমানের জরুরি অবতরণ

কুয়েতে দিনার ছিটিয়ে ‘অশ্লীল নাচ’, ৪ বাংলাদেশিকে খুঁজছে দূতাবাস


দাবি আদায় না হওয়ায পর্যন্ত রাজপথ না ছাড়ারও ঘোষণা দেন আন্দোলনকারীরা।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে ও হল সংস্কারে বিশ্ববিদ্যালয় পাবে ৫০ কোটি টাকা

অনলাইন ডেস্ক

স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে ও হল সংস্কারে বিশ্ববিদ্যালয় পাবে ৫০ কোটি টাকা

করোনার কারণে বন্ধ থাকা সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল খুলতে ১৭ মে এবং ২৪ মে বিশ্ববিদ্যালয় খুলতে নির্দেশনা জারি করে। এদিকে হল সংস্কার ও শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে ৫০ কোটি টাকা বরাদ্দ দিতে ইউজিসিকে নির্দেশনা দেওয়া হয়েছে।

হল খোলার প্রস্তুতি হিসেবে বিশ্ববিদ্যালয়গুলোকে ৫০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মাধ্যমে বরাদ্দ দেওয়া এ টাকায় শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা ও আবাসিক হলে সংস্কার কাজ করা হবে।


গুপ্তচরবৃত্তির ইসরাইলি জাহাজে ইরানের হামলা!

ওটিটি প্ল্যাটফর্মেও ডাবল ব্লকবাস্টার দৃশ্যম টু!

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে মুখোমুখি অবস্থানে পাক-ভারত!

অপো নতুন ফোনে থাকছে ১২ জিবি র‌্যাম


 

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন গণমাধ্যমকে জানান, বিশ্ববিদ্যালয়ের হলগুলো দীর্ঘদিন বন্ধ রয়েছে, এগুলোর সংস্কার প্রয়োজন। এছাড়া, শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা জরুরি। এজন্য ৫০ কোটি টাকা বরাদ্দ দিতে ইউজিসিকে নির্দেশনা দেওয়া হয়েছে। যেসব বিশ্ববিদ্যালয়ে আবাসিক হল আছে, তারা এ টাকা পাবে।

তবে এ টাকা পর্যাপ্ত নয় বলে মনে করেন ইউজিসির সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর। তার মতে, রক্ষণাবেক্ষণের পেছনেই এ অর্থ ব্যয় হয়ে যাবে।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

বুয়েটে চূড়ান্ত পরীক্ষার আগে হবে প্রিলিমিনারি পরীক্ষা

অনলাইন ডেস্ক

বুয়েটে চূড়ান্ত পরীক্ষার আগে হবে প্রিলিমিনারি পরীক্ষা

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের চূড়ান্ত ভর্তি পরীক্ষার আগে প্রিলিমিনারি পরীক্ষা নেয়া হবে। প্রাথমিক বাছাই পরীক্ষায় উত্তীর্ণ হলে আগামী ১০ জুন ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করার সুযোগ পাবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ প্রসঙ্গে বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার বলেন, এবার যেহেতু এইচএসসি ও সমমান পরীক্ষার ফল অনেক ভালো হয়েছে, সেহেতু বুয়েটে অনেক শিক্ষার্থী আবেদন করবেন। তবে সবার ভর্তি পরীক্ষা নেয়া সম্ভব নয়। সেজন্য প্রাথমিকভাবে শিক্ষার্থীদের বাছাই করার প্রস্তাব এসেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বছর চূড়ান্ত পরীক্ষার আগে ভর্তিচ্ছুদের একটি প্রিলিমিনারি পরীক্ষা নেয়া হবে; যা এবারই প্রথম। প্রাথমিক বাছাই পর্বের সেই পরীক্ষা হবে মে মাসের শেষ সপ্তাহে। বেশির ভাগ শিক্ষার্থীকে সুযোগ দিতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

 

মন্তব্য

পরবর্তী খবর

রাবির ভর্তি পরীক্ষা শুরু ১৪ জুন

অনলাইন ডেস্ক

রাবির ভর্তি পরীক্ষা শুরু ১৪ জুন

২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে (সম্মান) ভর্তি পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

আগামী ১৪ জুন ‘সি’ ইউনিট, ১৫ জুন ‘এ’ ইউনিট এবং ১৬ জুন ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষা প্রতিদিন তিনটি পালায় (শিফট) সকাল সাড়ে ৯টা থেকে থেকে সাড়ে ১০টা, দুপুর ১২টা থেকে ১টা এবং বেলা ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ভর্তির জন্য আগামী ৭ মার্চ দুপুর ১২টা থেকে ১৮ মার্চ রাত ১২টা পর্যন্ত অনলাইনে প্রাথমিক আবেদন করতে হবে শিক্ষার্থীদের। প্রাথমিক আবেদন বাছাই শেষে ২৩ মার্চ দুপুর ১২টা থেকে ৩১ মার্চ রাত ১২টা পর্যন্ত চূড়ান্ত আবেদন করতে হবে। 


গুপ্তচরবৃত্তির ইসরাইলি জাহাজে ইরানের হামলা!

ওটিটি প্ল্যাটফর্মেও ডাবল ব্লকবাস্টার দৃশ্যম টু!

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে মুখোমুখি অবস্থানে পাক-ভারত!

অপো নতুন ফোনে থাকছে ১২ জিবি র‌্যাম


সোমবার শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সম্মেলনকক্ষে উপাচার্য এম আবদুস সোবহানের সভাপতিত্বে ভর্তি উপকমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক মো. আজিজুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রতি ইউনিটে বাছাই করা ৪৫ হাজার করে তিনটি ইউনিটে মোট ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে পারবেন।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

ঢাবি থেকে ১২ শিক্ষার্থী স্থায়ী, ১৫১ জন অস্থায়ী বহিষ্কার

অনলাইন ডেস্ক

ঢাবি থেকে ১২ শিক্ষার্থী স্থায়ী, ১৫১ জন অস্থায়ী বহিষ্কার

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল জালিয়াতি ও অবৈধ পন্থায় ভর্তিসহ বিভিন্ন অভিযোগ প্রমাণিত হওয়াই ১২ জন শিক্ষার্থীকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। এছাড়া, পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ১৫১ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। 

সোমবার (১ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো জানানো হয়।


গুপ্তচরবৃত্তির ইসরাইলি জাহাজে ইরানের হামলা!

ওটিটি প্ল্যাটফর্মেও ডাবল ব্লকবাস্টার দৃশ্যম টু!

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে মুখোমুখি অবস্থানে পাক-ভারত!

অপো নতুন ফোনে থাকছে ১২ জিবি র‌্যাম


সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার (২৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় শৃঙ্খলা পরিষদের সুপারিশ অনুযায়ী বহিষ্কারের এই সিদ্ধান্ত নেয়া হয়। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সিন্ডিকেটের এই সভায় সভাপতিত্ব করেন। 

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর