সাহিত্যিক মনজুরে মওলা আর নেই

অনলাইন ডেস্ক

সাহিত্যিক মনজুরে মওলা আর নেই

বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ও সাহিত্যিক মনজুরে মওলা আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাজধানীর ইউনাইটেড হাসপাতালে আজ রোববার বেলা ১১টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

এ তথ্য নিশ্চিত করেছেন বাংলা একাডেমির উপ-পরিচালক সরকার আমিন।  

বেশ কিছুদিন ধরেই হাসপাতালে ভর্তি ছিলেন মনজুরে মওলা। চলতি মাসের শুরুর দিকে তিনি করোনাভাইরাসে আক্রান্ত হন। পরে চলতি সপ্তাহে ফের নমুনা পরীক্ষায় তার করোনা নেগেটিভ আসে।

মনজুরে মওলার পরিবার সূত্র জানিয়েছে, মনজুরে মওলার দাফনের ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি। পরিবারের সদস্যরা আলোচনা করে পরে বিস্তারিত জানাবেন।

১৯৮৩ সালে বাংলা একাডেমির মহাপরিচালক ছিলেন মনজুরে মওলা। এ ছাড়া তিনি বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেন।


ভাস্কর্য ভাঙার মূল পরিকল্পনাকারী যুবলীগ নেতাকে বহিষ্কার

যে কারণে বিয়ের কয়েক ঘন্টা পরেই বিচ্ছেদ!

এবার কে হবেন হেফাজত মহাসচিব! আলোচনায় মামুনুলও

দুর্গম পাহাড় থেকে যেভাবে উদ্ধার হল ৪ যুবক

রাস্তায় মা হলেন পাগলী, পুলিশের ফোনেও এলো না অ্যাম্বুলেন্স!


নিউজ টোয়েন্টিফোর / কামরুল

মন্তব্য

পরবর্তী খবর

সৈয়দ আবুল মকসুদের জানাজা ও দাফন বুধবার

অনলাইন ডেস্ক

সৈয়দ আবুল মকসুদের জানাজা ও দাফন বুধবার

কলামিস্ট, গবেষক, প্রাবন্ধিক, সাংবাদিক ও লেখক সৈয়দ আবুল মকসুদের জানাজা ও দাফন বুধবার সম্পন্ন হবে।

সৈয়দ আবুল মকসুদের ছেলে সৈয়দ নাসিফ মকসুদ জানিয়েছেন, দুপুর আড়াইটায় মরহুমের মরদেহ স্কয়ার হাসপাতাল থেকে জাতীয় প্রেসক্লাবে নেওয়া হবে।

আরও পড়ুন:


প্রতিদিন নতুন নারী লাগত তার, পরতেন ত্রিশ দিনে ৩০ সানগ্লাস

১৭ বছরের কিশোরীর পেটে ৪৮ সেন্টিমিটার লম্বা চুলের দলা

ছোট ভাই মাকে বলল,‘আপুকে পেছনের রুমে নিয়ে গেছে এক ভাইয়া

স্ত্রীকে সৌদি পাঠিয়ে ৮ বছরের মেয়েকে নিয়মিত ধর্ষণ করে বাবা


সেখানে সাংবাদিকরা শ্রদ্ধা জানানোর পর দ্বিতীয় জানাযা অনুষ্ঠিত হবে। এরপর সবার শ্রদ্ধার জন্য মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হবে। সেখানে নাগরিকদের শ্রদ্ধার পর বাদ আছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে তৃতীয় জানাযা অনুষ্ঠিত হবে। পরে তাকে আজিমপুর কবরস্থানে দাফন করা হবে। আপনারা সবাই মকসুদ ভাইয়ের জন্য দোয়া করবেন।’

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

একুশে পদক পাচ্ছেন দেশের ২১ গুণীজন

অনলাইন ডেস্ক

একুশে পদক পাচ্ছেন দেশের ২১ গুণীজন

বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য বিশিষ্ট ২১ গুণীজনকে আজ (শনিবার) প্রদান করা হচ্ছে ‘একুশে পদক-২০২১’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রদান করছেন এই জাতীয় পদক।

ওসমানী স্মৃতি মিলনায়তনে বেলা ১১টায় এই পদক প্রদান অনুষ্ঠানের মাধ্যমে বিশিষ্ট ২১ গুণীজন ও তাদের পরিবারের (মরণোত্তর পদকপ্রাপ্ত) কাছে হস্তান্তর করা হচ্ছে দেশের জাতীয় এবং দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক এ পুরস্কার।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে এই পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত আছেন।

এর আগে ৪ ফেব্রুয়ারি ২০২১ সালের একুশে পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ২১ জন বিশিষ্ট নাগরিককে এ বছর একুশে পদক দেওয়া হচ্ছে।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সূত্র জানায়, এ বছর ভাষা আন্দোলনে তিনজন, মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে তিনজন, শিল্পকলায় সাতজন, ভাষা ও সাহিত্যে তিনজন, সাংবাদিকতা, গবেষণা, শিক্ষা, অর্থনীতি ও সমাজসেবায় একজন করে একুশে পদক প্রদান করা হবে।


আন্ডারওয়ার্ল্ডে স্পর্শিয়া!

নগ্ন ভিডিও ছড়িয়ে তরুণীর দুই বিয়ে ভাঙ্গলেন ভণ্ড প্রেমিক

ফেরদৌস নয় তাজউদ্দীন হচ্ছেন রিয়াজ

ক্যাটরিনার পছন্দ লন্ডনের খাবার!


মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে গোলাম হাসনায়েন, ফজলুর রহমান খান ফারুক, বীর মুক্তিযোদ্ধা সৈয়দা ইসাবেলা (মরণোত্তর) পদক পাচ্ছেন। সাংবাদিকতায় অজয় দাশগুপ্ত, গবেষণায় অধ্যাপক ড. সমীর কুমার সাহা, শিক্ষায় বেগম মাহফুজা খানম, অর্থনীতিতে ড. মীর্জা আব্দুল জলিল, সমাজসেবায় প্রফেসর কাজী কামরুজ্জামান, ভাষা ও সাহিত্যে বিশেষ অবদানের জন্য পদক পাচ্ছেন কবি কাজী রোজী, বুলবুল চৌধুরী ও গোলাম মুরশিদ।

ভাষা আন্দোলনে অবদানের স্বীকৃতিস্বরূপ এবার মরণোত্তর একুশে পদক পাচ্ছেন- মোতাহার হোসেন তালুকদার (মোতাহার মাস্টার), শামছুল হক, অ্যাডভোকেট আফসার উদ্দীন আহমেদ। শিল্পকলায় পদক পাচ্ছেন-কণ্ঠশিল্পী পাপিয়া সারোয়ার, অভিনেতা রাইসুল ইসলাম আসাদ, সালমা বেগম সুজাতা (সুজাতা আজিম), আহমেদ ইকবাল হায়দার (নাটক), সৈয়দ সালাউদ্দিন জাকী (চলচ্চিত্র), ড. ভাস্বর বন্দোপাধ্যয় (আবৃত্তি), পাভেল রহমান (আলোকচিত্র)। 

news24bd.tv/আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

কোলাকাতার ফোর্টউইলিয়ামে শিল্পীদের চোখে ৭১

ভাস্কর সরদার, কলকাতা

কোলাকাতার ফোর্টউইলিয়ামে শিল্পীদের চোখে ৭১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং বাংলাদেশ-ভারতের মৈত্রীর ৫০ বছর পূর্তি উদযাপনে, ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় শাখা কলকাতায় বছরজুড়ে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। এরই অংশ হিসেবে সোমবার ফোর্টউইলিয়ামে এক চিত্রশিল্প কলার আয়োজন করা হয়। 

'শিল্পীদের চোখে ৭১ এর স্মরণে' নামে চিত্রশিল্পকলার এক অনন্য আয়োজন করা হয় কোলাকাতার ফোর্টউইলিয়ামে। এতে অংশগ্রহণ করেন বাংলাদেশের দুই বিশিষ্ট চিত্রশিল্পী। এছাড়া ভারতের ৮ জন প্রখ্যাত শিল্পীসহ কলকাতার ১০ জন শিক্ষানবিশ। শিল্পীরা ফোর্টউইলিয়াম এর আয়োজনে সেখানে বসে নিজেদের দৃষ্টিভঙ্গি অনুযায়ী ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের সেনাবাহিনীর সহযোগিতা তুলে ধরবেন তাদের ক্যানভাসে।


পরমাণু সমঝোতায় ফিরতে আমেরিকাকে রাশিয়ার আহ্বান

আইএইএ-কে ইরানের চিঠি: ২৩ ফেব্রুয়ারি থেকে প্রটোকল বন্ধ

আল্লাহর কাছে অধিক প্রিয় যে চার তাসবিহ

আরো ২০ লাখ ডোজ টিকা আসছে


বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঙ্গে ভারতের অত্যন্ত নিবীড় সম্পর্ক। তাই ভারতীয় শিল্পীদের কাছেও মুক্তিযুদ্ধ অনেক বড় একটি বিষয়। 

এ আয়োজনের পর দুই দেশের সহযোগিতায় আরও অনুষ্ঠান বছরজুড়ে আরো আয়োজনের প্রস্তুতি রয়েছে বলে জানালেন সেনা তরফে আয়োজক সুকন্যা যাদব।

এবারে মোট ১৮ জন শিল্পী কমবেশি চল্লিশটি পেন্টিং করবেন। কারো পছন্দ হলে সে পেন্টিং কিনতেই পারেন। তবে তা তুলে দেওয়া হবে ১৬ ডিসেম্বরের পর। কারণ এই সমস্ত ছবি ডিসেম্বরের অনুষ্ঠানে প্রদর্শীত হবে। অনুষ্ঠান চলবে দু'দিনব্যাপী। এরপর ছবিগুলো সেনাবাহিনীর হেফাজতে রেখে দেয়া হবে।

news24bd.tv আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

বাউল সম্রাট শাহ আবদুল করিমের জন্মদিন

হাবিব সরোয়ার আজাদ

বাউল সম্রাট শাহ আবদুল করিমের জন্মদিন

একুশে পদক প্রাপ্ত অসংখ্য কালজয়ী বাউল আধ্যাত্বিক গানের লেখক সুরকার বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১০৪তম জন্মদিন আজ। ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জের দিরাই উপজেলার ধল-আশ্রম গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। 

ভাটির জল-হাওয়া, মাটির গন্ধ আর কালনী-তীরবর্তী জনজীবন, মানুষের সুখ-দুঃখ, দারিদ্র্য-বঞ্চনা, জিজ্ঞাসা, লোকাচার, স্মৃতি প্রভৃতি তার গানে এক বিশিষ্ট শিল্প-সুষমায় পরিস্ফুট।

তার কালজয়ী গানগুলোর মধ্যে রয়েছে ‘আমি কুলহারা কলঙ্কিনী’, ‘গাড়ি চলে না চলে না’, ‘আগে কী সুন্দর দিন কাটাইতাম’, ‘বন্দে মায়া লাগাইছে পিরিতি শিখাইছে‘, ‘বসন্ত বাতাসে’ ইত্যাদি।


পরকীয়া প্রেম; স্বামীকে নিরাপদে হত্যা করতে দরগায় ছাগল মানত! (অডিও)

ভালোবাসা দিবসে বিয়ে করলেন নাসির

রাজধানীতে বাসায় ঢুকে মা-মেয়েসহ ৩ জনকে কুপিয়ে জখম

সৌদিতে প্রেম করে বিয়ে, স্ত্রীর স্বর্ণালঙ্কার নিয়ে পালিয়ে আসেন স্বামী


শাহ আবদুল করিম ৬টি গানের বই লিখেছেন। এগুলো হলো- ‘আফতাব সঙ্গীত’, ‘গণসঙ্গীত’, ‘ধলমেলা’, ‘কালনীর ঢেউ’, ‘ভাটির চিঠি’ ও ‘কালনীর কূলে’।

দীর্ঘ সঙ্গীত জীবনে বাউল ও আধ্যাত্মিক গানের পাশাপাশি ভাটিয়ালি গানেও দখল ছিল তার। তিনি ১৬ শতাধিক গান লিখেছেন ও সুর করেছেন।

বাংলা একাডেমির উদ্যোগে তার ১০টি গান ইংরেজিতে অনূদিত হয়েছে। লালন শাহ, পাঞ্জু শাহ, দুদ্দু শাহ, দুরবীন শাহর দর্শনে অনুপ্রাণিত ছিলেন আবদুল করিম। 

সঙ্গীতে অসামান্য অবদান রাখার স্বীকৃতি হিসেবে পেয়েছেন একুশে পদক। পেয়েছেন সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড, সিলেট সিটি করপোরেশন নাগরিক সংবর্ধনা, বাংলাদেশ জাতিসংঘ সমিতি, অভিমত, শিল্পকলা একাডেমি, খান বাহাদুর এহিয়া সম্মাননাসহ বহু পদক, সম্মাননা ও সংবর্ধনা।

২০০৯ সালের ১২ সেপ্টেম্বর সিলেটের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই গুণী শিল্পী।

 news24bd.tv আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

বইমেলা ফেব্রুয়ারিতে নয়, মার্চে করার প্রস্তাব

অনলাইন ডেস্ক

বইমেলা ফেব্রুয়ারিতে নয়, মার্চে করার প্রস্তাব

করোনা মহামারিতে অমর একুশে বইমেলা ফেব্রুয়ারির পরিবর্তে ১ মার্চ করতে সংস্কৃতি মন্ত্রণালয়ে  প্রস্তাব দিয়েছেন  প্রকাশকরা।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বলেছেন, করোনার কারণে ফেব্রুয়ারিতে বই মেলা হচ্ছে না। কারণ শারীরিক উপস্থিতিতে ফেব্রুয়ারি মাসে বইমেলা আয়োজন সম্ভব নয়। আমরা আপাতত মেলা স্থগিত ঘোষণা করেছি। কবে আবার বইমেলা হবে, সেটা নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর।


আনুশকার শরীরে মিলেছে রহস্যজনক ‘ফরেন বডির’ আলামত

বাবার টাকার দাপটে দিহানের বেপরোয়া জীবন যাপন

বিয়ের পরও পরকীয়া, মেয়েকে গুলি করে মারলেন বাবা!

দুইমাস আগে থেকেই আনুশকা-দিহানের সম্পর্ক


নিয়ম অনুযায়ী প্রতি বছর ১ ফেব্রুয়ারি শুরু হয় অমর একুশে গ্রন্থমেলা। লেখক, প্রকাশক ও পাঠকদের পদচারণায় মুখর হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ। কিন্তু করোনার কারণে এবার আর তা হচ্ছে না।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর