৯৯৯-এ ফোন, দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন শতাধিক পর্যটক

অনলাইন ডেস্ক

৯৯৯-এ ফোন, দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন শতাধিক পর্যটক

সেন্টমার্টিন দ্বীপ থেকে টেকনাফ ফেরার পথে শতাধিক পর্যটক নিয়ে সাগরে বিকল হয় ‘এস টি ভাষা শহীদ সালাম’ নামের পর্যটকবাহী জাহাজ। জাহাজ চালুর পর ঘাট ত্যাগ করে অল্পদূর এগোতেই পাঁচ মিনিটের মাথায় ইঞ্জিন বিকল হয়ে ভাসতে থাকে। পরে ৯৯৯ থেকে ফোন পেয়ে জাহাজটিকে তীরে আনতে সক্ষম হয় পুলিশ, নৌবাহিনী ও কোস্টগার্ড।

রোববার (২০ ডিসেম্বর) বিকেলে সেন্টমার্টিন বঙ্গোপসাগরে এ ঘটনা ঘটে।

যাত্রীদের অভিযোগ, বিকল ইঞ্জিন ঠিক করার নামে প্রায় তিন ঘণ্টা ভাসিয়ে রাখা হয় জাহাজটি। জাহাজটি ধীরে ধীরে মিয়ানমার জলসীমার দিকে ভেসে যাচ্ছে দেখে আতঙ্কিত পর্যটকদের কয়েকজন জাতীয় সেবা ৯৯৯-এ কল করে সহযোগিতা চান। পরে সেন্টমার্টিন কোস্টগার্ড, পুলিশ ও নৌবাহিনীর যৌথ প্রচেষ্টায় সন্ধ্যার দিকে জাহাজটি তীরে আনা হয়।

দ্বীপে পরিবার-পরিজন নিয়ে বেড়াতে যাওয়া টেকনাফ পৌর ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ শাহীন বলেন, ‘টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে এস টি ভাষা শহীদ সালাম জাহাজটি চলতি মৌসুমে রোববারই প্রথম আড়াই শতাধিক পর্যটক নিয়ে সেন্টমার্টিন যাত্রা শুরু করে। শতাধিক পর্যটক রাত্রিযাপনের জন্য থেকে গেলে বাকি শতাধিক যাত্রী নিয়ে টেকনাফ ফেরার পথে এ দুর্ভোগে পড়েন তারা।’


আরও পড়ুন: করোনা পরবর্তী বিশ্ব হবে একেবারেই নতুন: পরিকল্পনামন্ত্রী


এস টি ভাষা শহীদ সালাম জাহাজের আবাসিক সুপারভাইজার (টেকনিশিয়ান) মোহাম্মদ সাহেদ তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, ‘মেশিনারি জিনিসের কোনো বিশ্বাস নেই। এই ভালো তো এই খারাপ হতেই পারে। আমি অন্যদের নিয়ে ত্রুটি সারার চেষ্টার কমতি করিনি। কিন্তু শেষমেশ পারিনি।’

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ বলেন, ‘বিষয়টি জানার পর নৌবাহিনী, পুলিশ ও কোস্টগার্ড যৌথভাবে ভাসমান জাহাজ থেকে পর্যটকদের তীরে ফেরানোর ব্যবস্থা করে। যাদের জরুরি জাহাজ ত্যাগ করা প্রয়োজন তাদের স্পিডবোটে টেকনাফ পৌঁছানোর ব্যবস্থা করা হয়েছে। নারী-শিশুসহ পরিবারগুলোকে আবাসনের বিষয়টি তদারক করা হচ্ছে।’

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

নারীর সঙ্গে সময় কাটানো সেই তুষার এখনো কাশিমপুর কারাগারেই

অনলাইন ডেস্ক

নারীর সঙ্গে সময় কাটানো সেই তুষার এখনো কাশিমপুর কারাগারেই

কারাগারে বন্দি হল-মার্কের মহাব্যবস্থাপক তুষার আহমদ বিধি লঙ্ঘন করে নারীর সঙ্গে সময় কাটানোর ঘটনায় দেশব্যাপী আলোড়ন সৃষ্টি হয়। দেশের বিভিন্ন গণমাধ্যমে নিউজের পরিপ্রেক্ষিতে এই বিষয়ে ব্যবস্থা নিতে কারা অধিদপ্তর তদন্ত কমিটি গঠন করে।

তদন্ত কমিটির রিপোর্টের পরিপ্রেক্ষিতে গাজীপুরের কাশিমপুর-১ কারাগারে তখনকার সিনিয়র জেল সুপার রত্না রায়, জেলার নূর মোহাম্মদ মৃধা ও ডেপুটি জেলার গোলাম সাকলায়েনসহ ১১ জনকে বরখাস্ত করা হয়েছে। এছাড়া আরও সাত জনের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থার নির্দেশনা দেওয়া হয়েছে।

টাকার বিনিময় বন্দির সঙ্গে কারাগারের ভেতরে নারীর সঙ্গে সময় কাটানো সেই মূল হোতা হল-মার্কের মহাব্যবস্থাপক তুষার আহমদ এখনো কাশিমপুর-১ (হাই সিকিউরিটি) কারাগারেই আছেন।  

শনিবার (৬ মার্চ) দুপুরে এ ব্যাপারে কথা হয় কাশিমপুর-১ এর সিনিয়র জেল সুপার গিয়াস উদ্দিনের সঙ্গে। তিনি জানান, হল-মার্কের মহাব্যবস্থাপক তুষার আহমেদ এখনো সেই কারাগারেই আছেন।  

এদিকে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের সভাপতি আইনজীবী মনজিল মোরশেদ জানান, ফৌজদারি অপরাধ সে যেখানে বসেই করুক, সেটা প্রমাণিত হলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া যেতে পারে। যেহেতু আসামি কারাগারের মাধ্যমে সুবিধা নিয়েছেন। কারাবিধি অনুযায়ী কারা কর্তৃপক্ষ তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে।  

এ ব্যাপারে কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন বলেন, তুষারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। তাকে অন্য কারাগারে নেওয়া হতে পারে।

আরও পড়ুন:


জিয়ার খেতাব বাতিলের বিষয়ে যা বললেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

পরমাণু সমঝোতায় আমেরিকার অবস্থান জানতে জরুরী বৈঠকে বসার আহ্বান

মিয়ানমারে গণতন্ত্র ফেরাতে নিরাপত্তা পরিষদকে দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান

শেখ হাসিনা কমনওয়েলথের সেরা তিন নারী নেতার একজন


এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, ঘটনার তদন্ত রিপোর্টে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে। সে অনুযায়ী তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

গত ৬ জানুয়ারি তুষার আহমদকে বিধি লঙ্ঘন করে এক নারীর সঙ্গে সময় কাটানোর সুযোগ দেওয়ায় কাশিমপুর-১ কারাগারের তখনকার সিনিয়র জেল সুপার রত্না রায়, জেলার নূর মোহাম্মদ মৃধা ও ডেপুটি জেলার গোলাম সাকলায়েনসহ ১১ জনকে বরখাস্ত করা হয়। এছাড়া আরও সাত জনের বিরুদ্ধে বিভাগীয় নির্দেশনা দেওয়া হয়েছে। সূত্র: বাংলানিউজ।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

জিয়ার খেতাব বাতিলের বিষয়ে যা বললেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

অনলাইন ডেস্ক

জিয়ার খেতাব বাতিলের বিষয়ে যা বললেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বঙ্গবন্ধুর হত্যার সঙ্গে যদি জিয়াউর রহমানের সম্পৃক্ততা পাওয়া যায়, তাহলে তদন্ত সাপেক্ষে খেতাব বাতিলের বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

শনিবার (৬ মার্চ) জাতীয় প্রেসক্লাবে ‘১৯শে মার্চ প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস উদযাপন পরিষদ’র উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেন তিনি।

এসময় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আরও বলেন, এখনও জিয়ার খেতাব বাতিল করা হয়নি। যারা বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত বা সাজাপ্রাপ্ত খুনি তাদের খেতাব বাতিলের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে একটি কমিটি তদন্ত করছে। তদন্ত করার পর জাতির সামনে তথ্য-উপাত্ত উপস্থাপন করা হবে।

এর আগে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত উল্লেখ করে সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মুক্তিযুদ্ধে অবদানের খেতাব ‘বীর উত্তম’ বাতিলের সিদ্ধান্ত নেয় জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা)। স্বাধীনতার প্রায় ৫০ বছর পর জিয়াউর রহমানের খেতাব বাতিল হলে তাদের সব রাষ্ট্রীয় সুযোগ-সুবিধাও বাতিল হবে।

আরও পড়ুন:


পরমাণু সমঝোতায় আমেরিকার অবস্থান জানতে জরুরী বৈঠকে বসার আহ্বান

মিয়ানমারে গণতন্ত্র ফেরাতে নিরাপত্তা পরিষদকে দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান

শেখ হাসিনা কমনওয়েলথের সেরা তিন নারী নেতার একজন

মঙ্গলগ্রহে যাওয়া যাবে এলন মাস্কের ৩৬ তলা বাড়ির সমান মহাকাশযানে


পাশাপাশি মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখায় স্মরণীয় ব্যক্তিদের তালিকা থেকে খন্দকার মোশতাকের নামও বাদ পড়বে। একই সঙ্গে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি শরিফুল হক ডালিম, নূর চৌধুরী, রাশেদ চৌধুরী ও মোসলেহ উদ্দিনের রাষ্ট্রীয় খেতাবও বাতিলের সুপারিশ করা হয়।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

হজে যেতে টিকা নেয়া বাধ্যতামূলক

আরেফিন শাকিল

করোনা টিকা নেয়া ছাড়া চলতি বছর কেউ হজ করতে সৌদি আরব যেতে পারবেন না বলে জানিয়েছে সৌদি সরকার। হাব সভাপতি জানিয়েছেন, সৌদির নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নিতে এজেন্সিগুলো বলা হয়েছে। 

আর স্বাস্থ্য অধিদপ্তর বলেছে, লিখিত নির্দেশনা আসার পরপরই টিকা দেয়া শুরু করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। আরেফিন শাকিল জানাচ্ছেন বিস্তারিত।

করোনা মহামারির কারণে গেলো বছর বন্ধ ছিল বিদেশিদের জন্য হজ পালনের সুযোগ। তবে করোনা পরিস্থিতি উন্নতি হওয়ায় এবার হজ করার সুযোগ পাচ্ছেন বিদেশিরা। চলতি বছর বাংলাদেশ থেকে হজ করতে এখন পর্যন্ত নিবন্ধন করেছেন ৬১ হাজার যাত্রী। প্রাক-নিবন্ধনের সংখ্যা ছাড়িয়েছেন দেড়  লাখের বেশি।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এবার বিদেশি হজ যাত্রীদের সৌদি যাওয়ার আগে করোনা টিকা নেয়া বাধ্যতামূলক। সৌদি সরকারের এমন সিদ্ধান্তের কথা নিশ্চিত করে হাব সভাপতি, যাত্রীদের দ্রুত টিকা নেয়ার পরামর্শ দিয়েছেন।


আবাসিক হোটেলে অনৈতিক কর্মকাণ্ড, ধরা ২০ নারী

চুমু দিয়ে নারীদের সব রোগ সারিয়ে দেন ‘চুমুবাবা’

বুবলিকে ধাক্কা দেওয়া গাড়িটি ছিল ব্ল্যাক পেপারে মোড়ানো, ছিল না নম্বর প্লেট

অস্ত্রের মুখে ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ধারণের পর দফায় দফায় ধর্ষণ


সৌদি সরকার এমন সিদ্ধান্ত এখনো আনুষ্ঠানিকভাবে জানায়নি জানিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, হজ যাত্রীদের সংখ্যা নির্ধারণ হওয়ার পর তাদের টিকার আওতায় নিয়ে আসা হবে।

হজযাত্রীদের টিকার আওতায় আনার সরকারি কার্যক্রম শুরু না হলেও  এরইমধ্যে ব্যক্তিগত উদ্যোগে নিবন্ধিত অনেক যাত্রী করোনার টিকা নিয়েছেন।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

ডিজিটাল নিরাপত্তা আইন: সংসদ ঘেরাওয়ের হুঁশিয়ারি নুরের

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল নিরাপত্তা আইন: সংসদ ঘেরাওয়ের হুঁশিয়ারি নুরের

চলতি মাসের ২৬ তারিখের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করা না হলে  জাতীয় সংসদও ঘেরাওয়ের হুমকি দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর।

তিনি বলেছেন, আগামী ২৬ মার্চের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করা না হলে  কালো আইন তৈরির কারখানা সংসদ ভবন ঘেরাও করা হবে। আর ২৬ মার্চের পর ‘সারা দেশের মানুষকে নিয়ে’ সরকার পতনের এক দফা দাবিতে আন্দোলন গড়ে তোলা হবে।

আজ বিকেলে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এক বিক্ষোভ সমাবেশে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার সকলের নিঃশর্ত মুক্তি এবং ওই আইন বাতিলের দাবিতে বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদ এ সমাবেশের আয়োজন করে।

নুর বলেন, আমাদের ভুলে গেলে চলবে না, নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলন বেগবান হয়েছিল ছাত্র জনতার আপসহীন সংগ্রামের মধ্য দিয়ে এবং শহিদ জয়নাল সিপাহী, ডা. মনোয়ার হোসেনের রক্তের মধ্য দিয়ে স্বৈরাচারের পতন হয়েছে। আজকের মুশতাকের রক্তের মধ্য দিয়ে এ সরকারের পতন হবে।


আমি সত্যের পক্ষে থাকব, সত্যেও কথা বলব: এমপি একরাম

তৃতীয় লিঙ্গের অধিকার রক্ষা; সাহসী উদ্যোগ বৈশাখী টিভির

দলের শৃঙ্খলা ভঙ্গে ছাড় দেবে না আওয়ামী লীগ: হানিফ

যে কারণে বুড়ো সাজলেন রনবীর


তিনি বলেন, আহমেদ কবির কিশোর তার এক সাক্ষাৎকারে বলেছেন মুশতাকের শরীর থেকে প্রস্রাবের কড়া গন্ধ আসছিল। তাকে প্রচুর পেটানো হয়েছে। তার যৌনাঙ্গে ইলেক্ট্রিক শক দেয়া হয়েছিল। 

এসময় তিনি সবাইকে ঐক্যবদ্ধ হয়ে সরকার পতনের আন্দোলনের প্রস্তুতি নেওয়ার জন্য আহবান জানান।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

‘শ্বেতবলাকা’কে স্যালুট দিয়ে বরণ

অনলাইন ডেস্ক

‘শ্বেতবলাকা’কে স্যালুট দিয়ে বরণ

ঢাকায় পৌঁছেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন উড়োজাহাজ ‘শ্বেতবলাকা’। শুক্রবার (০৫ মার্চ) বিকেল ৫টা ৩৬ মিনিটে রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছালে উড়োজাহাজটিকে ওয়াটার ক্যানন স্যালুট দিয়ে স্বাগত জানানো হয়।


আবাসিক হোটেলে অনৈতিক কর্মকাণ্ড, ধরা ২০ নারী

চুমু দিয়ে নারীদের সব রোগ সারিয়ে দেন ‘চুমুবাবা’

বুবলিকে ধাক্কা দেওয়া গাড়িটি ছিল ব্ল্যাক পেপারে মোড়ানো, ছিল না নম্বর প্লেট

অস্ত্রের মুখে ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও ধারণের পর দফায় দফায় ধর্ষণ


সূত্র জানায়, বৃহস্পতিবার (০৪ মার্চ) কানাডার উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড থেকে ড্যাশ-৮-৪০০ মডেলের উড়োজাহাজটি বাংলাদেশের উদ্দেশে রওয়ানা দেয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন এই উড়োজাহাজের নাম ‘শ্বেতবলাকা’ রেখেছেন।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর