সাংবাদিকদের জন্য ইউএসএআইডির সিরিজ কর্মশালা

ইউএসএআইডির মিশন ডিরেক্টর ডেরিক এস. ব্রাউন

সাংবাদিকদের জন্য ইউএসএআইডির সিরিজ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিকতার মান বৃদ্ধিবিষয়ক একটি সিরিজ কর্মশালা শুরু করেছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক সংস্থা-ইউএসএআইডি। বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক বিষয় নিয়ে কাজ করা সাংবাদিকদের এই কর্মশালায় প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

শনিবার (১২ ডিসেম্বর) ঢাকার ডেইলি স্টার সেন্টারে প্রথম কর্মশালাটি অনুষ্ঠিত হয়। কর্মশালার উদ্বোধন করেন ইউএসএআইডির মিশন ডিরেক্টর ডেরিক এস. ব্রাউন।

এতে প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার ১০ জন সাংবাদিক অংশ নেন। প্রথম কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন নিউইয়র্ক টাইমস’র ফ্রিল্যান্স সাংবাদিক জুলফিকার আলী মানিক, ডিপ্লোম্যাটিক করেসপনডেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিক্যাব) সভাপতি আঙ্গুর নাহার মন্টি এবং ইউএসএআইডির সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

news24bd.tv

জেন্ডারভিত্তিক সহিংসতা বিষয়ে প্রথম কর্মশালা আয়োজনের লক্ষ্য ছিল ‘জেন্ডারভিত্তিক সহিংসতার বিরুদ্ধে ১৬ দিন’ নামক ক্যাম্পেইনের সঙ্গে কর্মশালার সমন্বয় করা, যা প্রতি বছর ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত পালিত হয়। জেন্ডারভিত্তিক সহিংসতার বিরুদ্ধে গণমাধ্যমের ভূমিকা এবং সামাজিক বিভিন্ন ইস্যুতে প্রতিবেদনের কৌশল নিয়ে সাংবাদিকরা এতে আলোচনা করেন।


শীতে কাঁপছে দেশ, শৈত্যপ্রবাহ থাকতে পারে আরও দু’দিন

তাবিজ-কবচ ব্যবহার করা কি জায়েজ?

করোনামুক্ত হলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি


কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ইউএসএআইডির মিশন ডিরেক্টর ডেরিক এস. ব্রাউন বলেন, ‘সাংবাদিক হিসেবে আপনারা সরাসরি সাধারণ জনগণের সঙ্গে যোগাযোগ করতে এবং দেশ ও বিশ্বজুড়ে কী ঘটছে সে সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে পারেন। ঠিক এ কারণেই ইউএসএআইডি বিশ্বাস করে, এই কাজটি সঠিকভাবে সম্পাদন করার জন্য সাংবাদিকদের সঠিক সরঞ্জাম এবং কৌশল সরবরাহ করা অপরিহার্য। ’

এসব কর্মশালার মাধ্যমে ইউএসএআইডি মূলত উন্নয়নের মূল বিষয়ের প্রতি বাংলাদেশি সাংবাদিকদের বোঝার গভীরতা, সংবাদযোগ্য ঘটনা শনাক্তকরণ এবং বিশ্লেষণমূলক প্রতিবেদন লেখার দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করবে। পাশাপাশি এর মাধ্যমে সাংবাদিকরা বাংলাদেশে ইউএসএআইডি অর্থায়িত উন্নয়ন কর্মসূচির সঙ্গেও পরিচিত হওয়ার সুযোগ পাবেন।

ইউএসএআইডি সারাদেশে আটটি বিভাগে একই ধরনের কর্মশালা আয়োজন করবে বলে জানান সংশ্লিষ্টরা।

news24bd.tv নাজিম