শীতের সবজি দিয়ে স্পেশাল বিরিয়ানি

শীতের সবজি দিয়ে স্পেশাল বিরিয়ানি

অনলাইন ডেস্ক

এখন চলছে শীতকাল। আর এই শীতে নানা রকমের সবজি পাওয়া যায়। এ সময় তুলনামূলকভাবে দামও একটু কম থাকে। আর শীতকালীন রেসিপিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সবজি বিরিয়ানির রেসিপি।

খুব কম ভোজন রসিক বাঙালিই আছেন যে পোলাও পছন্দ করেন না। পোলাও এর পাশাপাশি বিরিয়ানি অনেকের খুবই পছন্দের একটি খাবার। আপনিও আপনার খাবার তালিকায় আজই রাখতে পারেন সবজি দিয়ে স্পেশাল বিরিয়ানি। তবে ঘরে কখনো সবজি বিরিয়ানি তৈরি করে খেয়েছেন কি? না করে থাকলে আজই তৈরি করে ফেলুন সুস্বাদু সবজি বিরিয়ানি।

তাছাড়া ছুটির দিন কিংবা যেকোনো সময় প্রিয়জনদের সামনে হাজির করতে পারেন নিজ হাতে তৈরি করা এই খাবারটি।


শীতে কাঁপছে দেশ, শৈত্যপ্রবাহ থাকতে পারে আরও দু’দিন

তাবিজ-কবচ ব্যবহার করা কি জায়েজ?

করোনামুক্ত হলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি


চলুন তবে জেনে নেয়া যাক সবজি বিরিয়ানি তৈরির রেসিপিটি-

উপকরণ: পোলাও চাল এক কাপ, টকদই আধা কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, আদা-রসুন কুচি এক টেবিল চামচ, ফুলকপি ১/৪ কাপ, বিনস ১/৪ কাপ, গাজর কুচি ১/৪ কাপ, আলু ১/৪ কাপ, পুদিনা পাতা কুচি ১/৪ কাপ, ধনিয়া পাতা কুচি ১/৪ কাপ, তেল পরিমাণ মতো, লবণ পরিমাণ মতো, পানি পরিমাণ মতো, জিরা এক চা চামচ, লবঙ্গ ৪টি, দারুচিনি দুইটি, তেজপাতা একটি, গোলমরিচ ৮-১০ টি, মরিচের গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া এক টেবিল চামচ, বিরিয়ানি মশলা দুই টেবিল চামচ। প্রণালী: প্রথমে পোলাও চাল ভালো করে ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। ৩০ মিনিট হয়ে গেলে চালের পানি ফেলে দিতে হবে। এরপর প্যানে তেল গরম করে তাতে গোলমরিচ, লবঙ্গ, জিরা, তেজপাতা, এলাচ দিন। এরপর এতে পেঁয়াজ কুচি দিয়ে একটু ভেজে তাতে আদার-রসুন বাটা, পুদিনা পাতা এবং ধনিয়া পাতা কুচি দিয়ে কিছুক্ষণ রান্না করুন। এরপর এতে গাজর, ফুলকপি, আলু, বিনস দিয়ে দিন।

এরপর সবজি রান্না হয়ে এলে তাতে বিরিয়ানি মশলা, লবণ, ধনিয়া গুঁড়া, মরিচ গুঁড়া ও টকদই দিয়ে ৫ থেকে ৬ মিনিট রান্না করতে হবে। এরপর তাতে চাল দিয়ে মশলার সঙ্গে ৫ মিনিট নেড়ে পরিমাণ মতো পানি দিন। চাল, সবজি সিদ্ধ হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার শীতের সবজি দিয়ে বিরিয়ানি।

news24bd.tv নাজিম