মে জুনের মধ্যে টিকা পাবে সাড়ে চার কোটি মানুষ

কামরুজ্জামান বাবু

মে জুনের মধ্যে টিকা পাবে সাড়ে চার কোটি মানুষ

মে- জুনের মধ্যে ভ্যাকসিন পাবে দেশের সাড়ে ৪ কোটি মানুষ। সোমবার মন্ত্রীসভার বৈঠকে প্রধানমন্ত্রীকে এ বিষয়ে অবহিত করেন স্বাস্থ্যমন্ত্রী। এ সময় বিশ্বব্যাপী করোনা সংক্রমন বাড়ছে বলে নিয়ম মানার পাশাপাশি মাস্ক পড়া নিশ্চিত করতে প্রশাসনকে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

বিশ্বব্যাপী করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে বিভিন্ন দেশে সতর্কতা জারি করা হয়েছে আরো আগেই। এরই মধ্যে ভ্যাকসিন সংগ্রহ নিয়েও চলছে তোড়জোর। বাংলাদেশও প্রস্তুতি নিচ্ছে অনেক দিন ধরেই। সোমবার ক্যাবিনেট মিটিংয়ে করোনা প্রতিরোধে সামাজিক দুরত্ব বজায় রাখাসহ মাস্ক পড়া নিশ্চিত করতে প্রশাসনকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

অক্সফোর্ডের তৈরি ভ্যাকসিন পেতে এরই মধ্যে ভারতের সিরাম ইন্সটিটিউটের সঙ্গে চুক্তি করেছে সরকার। সে ভ্যাকসিন আগামী জানুয়ারি শেষেই দেশে আসবে বলে মন্ত্রীসভাকে অবহিত করেন স্বাস্থ্যমন্ত্রী। ক্যাবিনেট বৈঠক শেষে মন্ত্রীপরিষদ সচিব বলেন; সবমিলে সাড়ে ৪ কোটি মানুষের টিকা আসবে জুন জুলাইয়ের মধ্যে।

এদিন বৈঠকে রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন দেয়া হয় মন্ত্রী সভায়। এছাড়া আদর্শ কৃষি চর্চা বিষয়ক নীতিমালার খসড়া এবং উত্তরাঞ্চলের কুড়িগ্রামে কৃষি বিশ্ববিদ্যালয় আইন ২০২০ এর খসড়ারও নীতিগত অনুমোদন দেয়া হয় মন্ত্রী পরিষদ বৈঠকে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের বিবৃতি অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছে ৩২ জন। নতুন ১ হাজার ৪৭০সহ দেশে শনাক্ত হয়েছেন ৫ লাখ ২ হাজার ১৮৩ জন।


এবার ‘ওলে ওলে’ গান নিয়ে হাজির হিরো আলম (ভিডিও)

সৌদি আরবে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত

এবার চালকবিহীন যুদ্ধ হেলিকপ্টার তৈরি করল তুরস্ক

সাংবাদিকদের জন্য ইউএসএআইডির সিরিজ কর্মশালা


 

মন্তব্য

পরবর্তী খবর

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করুন: ডা. জাফরুল্লাহ

মাহমুদুল হাসান

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করুন: ডা. জাফরুল্লাহ

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন বা পরিমার্জন নয় পুরোপুরি বাতিল করা উচিত বলে মনে করেন দেশের দুই বিশিষ্ঠজন ড. কামাল হোসেন ও ডা. জাফরুল্লাহ। শনিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত পৃথক দুই অনুষ্ঠানে এই দাবি জানান তারা।

সকালে এনডিপির এক সমাবেশে স্বাধীনতা দিবসের আগেই এই আইন বাতিলের দাবি জানান ডা. জাফরউল্লাহ। বিকেলে গণফোরাম আয়োজিত সংবাদ সম্মেলনে একই দাবি জানিয়ে ড. কামাল বলেন স্বাধীন মত প্রকাশের বড় বাঁধা এই আইনটি।

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাগারে আটক লেখক মুশতাক আহমেদের মৃত্যু হয় গত ২৫ ফ্রেব্রয়ারি। তার মৃত্যুর পরই জোরালো হয় আইনটি বাতিলের দাবি। এরই মধ্যে বাতিলের দাবিতে রাজপথে সরব বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি। অনুষ্ঠানে যোগ দিয়ে গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ বলেন মুক্তমনা মানুষের মতপ্রকাশের স্বাধীনতাকে গলা টিপে ধরতেই এই আইন।


আরও পড়ুনঃ


আমাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে: সামিয়া রহমান

লবণ প্রাসাদ ‘পামুক্কালে’

ইসরাইলে কনসার্ট করে দেয়া হল করোনার টিকা

৪ প্রেমিককে নিয়ে পালালো তরুণী, লটারিতে বেছে নিলেন বর


বিকেলে জাতীয় প্রেসক্লাবে একই বিষয়ে সংবাদ সম্মেলন করেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। অতিসত্বর এই আইন বাতিলের দাবি করেন তিনি।

ড. কামাল বলেন, সরকারের সকল অপকর্ম তুলে ধরতে রমজানের আগেই দেশব্যাপী গণসংযোগ শুরু করবে গনফোরাম সভাপতি।

news24bd.tv / নকিব

মন্তব্য

পরবর্তী খবর

চট্টগ্রাম কারাগার থেকে বন্দি নিখোঁজ

অনলাইন ডেস্ক

চট্টগ্রাম কারাগার থেকে বন্দি নিখোঁজ

চট্টগ্রাম কারাগার থেকে রুবেল নামে এক বন্দি নিখোঁজ।

বিস্তারিত আসছে

মন্তব্য

পরবর্তী খবর

দেশে করোনায় মৃত্যু বাড়ল

নিজস্ব প্রতিবেদক

দেশে করোনায় মৃত্যু বাড়ল

দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে আট হাজার ৪৫১ জনের। এ ছাড়া নতুন করে শনাক্ত হয়েছেন ৫৪০ জন। ফলে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৪৯ হাজার ৭২৪ জনে।

আজ শনিবার (৬ মার্চ) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


কুমিরের পেট থেকে বের করা হচ্ছে আস্ত মানুষ (ভিডিও)

প্রেমের বিয়ের ৪ মাসের মাথায় নববধূর ঝুলন্ত লাশ উদ্ধার

বাক্‌স্বাধীনতা সুরক্ষিত রাখতে মানবাধিকার সংস্থাগুলোর আহ্বান

চুম্বনের দৃশ্যের আগে ফালতু কথা বলতো ইমরান : বিদ্যা


প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮২২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন পাঁচ লাখ এক হাজার ৯৬৬ জন। সারা দেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ২১৯টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। 

গতকাল শুক্রবার করোনায় ৬ জনের মৃত্যু এবং রোগী শনাক্ত হয়েছে ৬৩৫ জন। 

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

বাক্‌স্বাধীনতা সুরক্ষিত রাখতে মানবাধিকার সংস্থাগুলোর আহ্বান

অনলাইন ডেস্ক

বাক্‌স্বাধীনতা সুরক্ষিত রাখতে মানবাধিকার সংস্থাগুলোর আহ্বান

বাক্‌স্বাধীনতার অধিকার সুরক্ষিত রাখতে ও মানবাধিকার লঙ্ঘনের অবসান ঘটাতে বাংলাদেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছে নয়টি মানবাধিকার সংস্থা। 

শুক্রবার মানবাধিকার সংস্থাগুলো যৌথ বিবৃতিতে জানায়, ২৫ ফেব্রুয়ারি কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় বিচার দাবিতে শান্তিপূর্ণ সমাবেশ ও বিক্ষোভের প্রতি সরকারকে শ্রদ্ধাশীল থাকতে হবে।

নয়টি মানবাধিকার সংস্থা হলো, এশিয়ান ফেডারেশন অ্যাগেইনস্ট ইনভলানটারি ডিসঅ্যাপিয়ারেন্স (এএফএডি), এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট (ফোরাম-এশিয়া), এশিয়ান হিউম্যান রাইটস কমিশন (এএইচআরসি), এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন (এএনএফআরইএল), সিভিকাস: ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর সিটিজেন পার্টিসিপেশন, ইলিয়স জাস্টিস-মোনাশ ইউনিভার্সিটি, এফআইডিএইচ: ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস, ওএমসিটি: ওয়ার্ল্ড অর্গানাইজেশন অ্যাগেইনস্ট টর্চার এবং রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস।


কুমিরের পেট থেকে বের করা হচ্ছে আস্ত মানুষ (ভিডিও)

প্রেমের বিয়ের ৪ মাসের মাথায় নববধূর ঝুলন্ত লাশ উদ্ধার

আবারও স্বর্ণের দরপতন, ৯ মাসের মধ্যে সর্বনিম্ন দাম

চুম্বনের দৃশ্যের আগে ফালতু কথা বলতো ইমরান : বিদ্যা


যৌথ বিবৃতিতে বলা হয়, লেখক মুশতাক আহমেদকে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় ২০২০ সালের মে মাসে গ্রেপ্তার করা হয়। তিনি ফেসবুক ও সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন পোস্ট দিতেন ও আলোচনা করতেন, যা সরকারের কাছে সমালোচনামূলক মনে হয়। কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় জীবনের মৌলিক অধিকার, ব্যক্তিস্বাধীনতা ও বাক্‌স্বাধীনতার অধিকার নিয়ে গভীর উদ্বেগ দেখা দিয়েছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়, লেখক মুশতাক আহমেদের মতো কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরকেও ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় গ্রেপ্তার করা হয়। ১০ মাস কারাগারে থাকার পর ৪ মার্চ তিনি জামিনে মুক্তি পান।

এসব ঘটনার পরিপ্রেক্ষিতে মানবাধিকার সংস্থাগুলো যৌথ বিবৃতিতে লেখক মুশতাক আহমেদের মৃত্যু ও কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরকে নির্যাতনের অভিযোগের দ্রুত, পুঙ্খানুপুঙ্খ, নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্ত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। মানবাধিকার সংস্থাগুলো বলছে, দায়ী ব্যক্তিদের অবশ্যই শনাক্ত করতে হবে ও বিচারের আওতায় আনতে হবে।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

নারীর সঙ্গে সময় কাটানো সেই তুষার এখনো কাশিমপুর কারাগারেই

অনলাইন ডেস্ক

নারীর সঙ্গে সময় কাটানো সেই তুষার এখনো কাশিমপুর কারাগারেই

কারাগারে বন্দি হল-মার্কের মহাব্যবস্থাপক তুষার আহমদ বিধি লঙ্ঘন করে নারীর সঙ্গে সময় কাটানোর ঘটনায় দেশব্যাপী আলোড়ন সৃষ্টি হয়। দেশের বিভিন্ন গণমাধ্যমে নিউজের পরিপ্রেক্ষিতে এই বিষয়ে ব্যবস্থা নিতে কারা অধিদপ্তর তদন্ত কমিটি গঠন করে।

তদন্ত কমিটির রিপোর্টের পরিপ্রেক্ষিতে গাজীপুরের কাশিমপুর-১ কারাগারে তখনকার সিনিয়র জেল সুপার রত্না রায়, জেলার নূর মোহাম্মদ মৃধা ও ডেপুটি জেলার গোলাম সাকলায়েনসহ ১১ জনকে বরখাস্ত করা হয়েছে। এছাড়া আরও সাত জনের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থার নির্দেশনা দেওয়া হয়েছে।

টাকার বিনিময় বন্দির সঙ্গে কারাগারের ভেতরে নারীর সঙ্গে সময় কাটানো সেই মূল হোতা হল-মার্কের মহাব্যবস্থাপক তুষার আহমদ এখনো কাশিমপুর-১ (হাই সিকিউরিটি) কারাগারেই আছেন।  

শনিবার (৬ মার্চ) দুপুরে এ ব্যাপারে কথা হয় কাশিমপুর-১ এর সিনিয়র জেল সুপার গিয়াস উদ্দিনের সঙ্গে। তিনি জানান, হল-মার্কের মহাব্যবস্থাপক তুষার আহমেদ এখনো সেই কারাগারেই আছেন।  

এদিকে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের সভাপতি আইনজীবী মনজিল মোরশেদ জানান, ফৌজদারি অপরাধ সে যেখানে বসেই করুক, সেটা প্রমাণিত হলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া যেতে পারে। যেহেতু আসামি কারাগারের মাধ্যমে সুবিধা নিয়েছেন। কারাবিধি অনুযায়ী কারা কর্তৃপক্ষ তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে।  

এ ব্যাপারে কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন বলেন, তুষারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। তাকে অন্য কারাগারে নেওয়া হতে পারে।

আরও পড়ুন:


জিয়ার খেতাব বাতিলের বিষয়ে যা বললেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

পরমাণু সমঝোতায় আমেরিকার অবস্থান জানতে জরুরী বৈঠকে বসার আহ্বান

মিয়ানমারে গণতন্ত্র ফেরাতে নিরাপত্তা পরিষদকে দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান

শেখ হাসিনা কমনওয়েলথের সেরা তিন নারী নেতার একজন


এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, ঘটনার তদন্ত রিপোর্টে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে। সে অনুযায়ী তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

গত ৬ জানুয়ারি তুষার আহমদকে বিধি লঙ্ঘন করে এক নারীর সঙ্গে সময় কাটানোর সুযোগ দেওয়ায় কাশিমপুর-১ কারাগারের তখনকার সিনিয়র জেল সুপার রত্না রায়, জেলার নূর মোহাম্মদ মৃধা ও ডেপুটি জেলার গোলাম সাকলায়েনসহ ১১ জনকে বরখাস্ত করা হয়। এছাড়া আরও সাত জনের বিরুদ্ধে বিভাগীয় নির্দেশনা দেওয়া হয়েছে। সূত্র: বাংলানিউজ।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর