করোনায় আতঙ্কিত বিশ্ববাসী, বিভিন্ন দেশে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ

করোনায় আতঙ্কিত বিশ্ববাসী, বিভিন্ন দেশে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ

মঈন উদ্দিন সুমন, কুয়েত

কোভিড-১৯ নতুন স্ট্রেনের প্রাদুর্ভাবে আতঙ্কিত সারা বিশ্ব। আতঙ্ক ইউরোপজুড়ে,যুক্তরাজ্যের বাইরেও করোনার নতুন ধরন যুক্তরাজ্যে শনাক্ত হওয়া করোনার নতুন স্ট্রেইন আরও অন্তত চারটি দেশে শনাক্ত হয়েছে। সংক্রমণ ঠেকাতে ব্রিটেনে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি শুরু করেছে ইউরোপের দেশগুলো।

যুক্তরাজ্যে করোনা ভাইরাসের নতুন ধরন নিয়ন্ত্রণের বাইরে বলে সতর্ক করে দিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী।

সংক্রমণ বেড়ে যাওয়ায় বিধিনিষেধ কঠোর হচ্ছে দেশটিতে।

সৌদি আরবে করোনার প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ার কারণে বিদেশিদের পবিত্র উমরা পালন আবারও সাময়িক স্থগিত ঘোষণা করেছে এক সপ্তাহের জন্য সকল আন্তর্জাতিক ফ্লাইট  বন্ধ বন্ধ ঘোষণা করেছে সৌদি আরব।  

এদিকে কোভিড-১৯ এর নতুন স্ট্রেনের প্রাদুর্ভাবের সংক্রমন ঠেকাতে সতর্কতা অবলম্বন করতে তৃতীয় উপসাগরীয় দেশ কুয়েত স্থগিত করেছে স্থল ও বন্দর সহ সকল আন্তর্জাতিক
বাণিজ্যিক ফ্লাইট।  

সোমবার (২১ ডিসেম্বর) রাত ১১ থেকে ১ জানুয়ারি ২০২১ সকল বাণিজ্যিক ফ্লাইট স্থগিত করার ঘোষণা দেয় দেশটি।

ওমানও সোমবার ঘোষণা করেছে যে তারা মঙ্গলবার সকাল ১০টায় এক সপ্তাহের জন্য তার স্থল, বায়ু এবং সমুদ্রসীমা বন্ধ করার।

কুয়েতে করোনাভাইরাস পরিস্থিতি আশঙ্কা জনক নিয়ন্ত্রণে আসলেও সোমবার বিকালে হঠাৎ করে বিভিন্ন দেশের সাথে বাণিজ্যিক ফ্লাইট বন্ধের ঘোষণা দেয় দিশটি। দেশটিতে বর্তমানে আক্রান্ত ও মৃতের হাড়ও কমে এসেছে। এদিকে কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য  নিবন্ধভুক্ত হয়েছে ৪৪ হাজার লোক।

সোমবার সর্বশেষ তথ্য অনুযায়ি নতুন করে আক্রান্ত হয়েছেন ২৩০ জন। কুয়েতে এই পর্যন্ত বিভিন্ন দেশের মোট আক্রান্ত হয়েছে ১৪৮২০৯ জন। গতকাল মৃত্যু হয়েছে এক জনের। এ নিয়ে দেশটিতে বিভিন্ন দেশের মোট মৃত্যু হয়েছে ৯২২ জনের।

ভাইরাস দ্বারা আক্রান্ত ৩১৪৪ জন বর্তমানে চিকিৎসাধীন আছেন তাদের মধ্যে ৫৫ জন নিবিড় পরিচর্যা ইউনিটে। দেশটিতে এই পর্যন্ত১২২৩১৭৭ জনের সোয়াব টেস্ট করা হয়েছে।  
এই ভাইরাসে থেকে নতুন করে ২১৬ জন সহ সুস্থ্যতা অর্জন করেছেন সর্বমোট ১৪৪১৪২ জন। বর্তমানে আক্রান্তের সংখ্যা বেশ কমে এসেছে এবং সুস্থ্যতার সংখ্যা আশানরুপ ভাল বলা চলে। হয়ত খুব শিগগিরই স্বাভাবিক জীবনে ফিরবে এখানকার মানুষ।


ভারতে ১১টি গ্রেনেড ফেললো পাকিস্তান

করোনার নতুন ধরন নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক

উত্তেজনার মাঝে ভূমধ্যসাগরে নৌ মহড়া চালালো তুরস্ক


কুয়েতে কোভিড-১৯ করোনাভাইরাসে  ১৪ ডিসেম্বর ২০২০ পর্যন্ত ১৯৮ জন বাংলাদেশী মৃতূবরণ করেন। খবরটি নিশ্চিত করেছে কুয়েতে বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর (শ্রম) জনাব আবুল হোসেন।

এছাড়া গত ১ জানুয়ারি ২০২০ থেকে ১৪ ডিসেম্বর ২০২০ পর্যন্ত বিভিন্ন ভাবে মোট ৫৯৪ জন প্রবাসী বাংলাদেশি কুয়েতে মৃত্যুবরণ করেন। করোনাভাইরাসে মৃত্যুবরণকারী ১৯৮ জন ছাড়াও স্বাভাবিক মৃতের সংখ্যা ৩৫৯, দুর্ঘটনায় মৃতের সংখ্যা ৩০ এবং অন্যান্য ভাবে মৃত্যুবরণ করেন সাতজন।

বিশেষজ্ঞদের বরাত দিয়ে আশার কথা শুনিয়েছেন জার্মানির স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেছেন, করোনার এই স্ট্রেইনের বিরুদ্ধেও ফাইজার–বায়োএনটেকের তৈরি টিকা কার্যকর।  

news24bd.tv নাজিম