সরকারি চাকরিজীবীদের ডোপটেস্ট বাধ্যতামূলক হচ্ছে

সরকারি চাকরিজীবীদের ডোপটেস্ট বাধ্যতামূলক হচ্ছে

ফখরুল ইসলাম

সরকারি চাকুরিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করতে দেশের ১৯ জেলায় স্থাপিত হতে যাচ্ছে ২১টি ডোপ টেস্ট ল্যাব। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর জানিয়েছে এরইমধ্যে বিধিমালা প্রণয়ণও চুড়ান্ত পর্যায়ে।  

এদিকে আগেভাগেই নিজেদের মধ্যে শুদ্ধি অভিযান শুরু করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। ডোপ টেস্টে ৭৩ পুলিশ সদস্য পজিটিভ ধরা পড়ায় ১০জনকে এরিমধ্যে চাকরীচ্যুত করা হয়েছে।

সরকারি শিক্ষক নিয়োগও আসছে ডোপ টেস্টের আওতায়। বিশেষজ্ঞরা বলছেন, জাতি গড়ার কারিগর শিক্ষকদের ডোপ টেস্ট অত্যন্ত জরুরি।  

মাদকের বিরুদ্ধে দেশজুড়ে যুদ্ধ, দফায় দফায় সাঁড়াশি অভিযান চালিয়েও নিয়ন্ত্রণ করা যায়নি এর ব্যাপকতা। তাই আপাতত প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে সরকারি সব ধরণের চাকরিতে স্বাস্থ্য পরীক্ষার সাথে বাধ্যতামূলক হচ্ছে ডোপ টেস্ট।

আর এ ডোপ টেস্ট ব্যাপক পরিসরে শুরু করতে রাজধানীসহ দেশের ১৯টি জেলায় মিনিল্যাব স্থাপনে প্রকল্প হাতে নিয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। ল্যাবে চুল, রক্ত অথবা লালা দিয়েই মিলবে ডোপ টেস্টের ফলাফল।


আরও পড়ুন: এবার মেজর হাফিজের নাম এলো কমিটিতে


এদিকে পুলিশের ভেতরে আগেভাগেই শুরু হয়েছে এই ডোপটেস্ট কার্যক্রম। গত দুমাসে চাকরীরত পুলিশ সদস্যদের মধ্যে ডিএমপি’র ৭৩ সদস্যই টেস্টে পজিটিভ ধরা পড়েছে। যাদের ২৮ জনকে সাময়িক বরখাস্ত করে মামলা করা হয়। ইতিমধ্যে ১০জনকে চাকরীচ্যুতও করা হয়। সরকারী শিক্ষক নিয়োগেও ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে। বিশ্লেষকরা বলছেন শিক্ষিত জাতি গড়তে শিক্ষকদের মধ্যেও শুদ্ধকরণ জরুরি।

পর্যায়ক্রমে গাড়ী চলকসহ সব চাকরীই ডোপ টেস্টের আওতায় আসবে। দেশেকে মাদকমুক্ত করতে ডোপ টেস্ট কার্যকর ভূমিকা রাখবে বলে মত দেন বিশ্লেষকরা।

news24bd.tv আহমেদ