করোনার নতুন ধরন নিয়ে জরুরি বৈঠক

করোনার নতুন ধরন নিয়ে জরুরি বৈঠক

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের নতুন ধরন নিয়ে আলোচনা করতে আজ জরুরি বৈঠক ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হওয়া করোনার এই নতুন ধরনকে কীভাবে মোকাবিলা করা যায় এবং কৌশল কেমন হবে সদস্যদের এই বৈঠকে সেটিই আলোচনা হবে।

বার্তা সংস্থা রয়টার্স- এর এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।  

প্রতিবেদনে বলা হয়,  বিশ্বস্বাস্থ্য সংস্থার এক মুখপাত্র বলেছেন, তথ্য ভাগাভাগিতে সহায়তার উদ্দেশ্য নিয়ে বৈঠকটি সাজানো হয়েছে।

সংস্থাটির ইউরোপীয় অঞ্চলের পরিচালক হ্যানস ক্লুজ এ বিষয়ে একটি টুইট করেছেন।  

তিনি তার টুইটে বলেছেন, ‘আমাদের হাতে আরও ভালো তথ্য না আসা পর্যন্ত সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্রমণ সীমাবদ্ধ রাখা বুদ্ধিমানের কাজ। ’

করোনার নতুন ধরন নিয়ে ব্যাপক ভীতির বিরুদ্ধে সতর্ক করেছে ডব্লিউএইচও। সংস্থাটি বলেছে, এটি (নতুন ধরন) মহামারির বিবর্তনের একটি স্বাভাবিক অংশ।

করোনার নতুন ধরন শনাক্ত করায় যুক্তরাজ্যের প্রশংসা করেছে ডব্লিউএইচও। করোনার নতুন ধরন শনাক্ত হওয়ার পর অনেক দেশ যুক্তরাজ্যের ওপর ভ্রমণ–নিষেধাজ্ঞা দিয়েছে। এ কারণে আটকা পড়েছে জরুরি পণ্যবাহী বহু গাড়ি।


পাকিস্তান থেকে আজ দেশে ফিরছেন কারাবন্দি ২৯ বাংলাদেশি

পেলেকে ছাড়িয়ে গেলেন মেসি

নানাকে বিয়ে করতে স্বামীকে তালাক, এবার বসলেন অনশনে


এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, খাদ্য, ওষুধ, জ্বালানির মতো গুরুত্বপূর্ণ মালামাল সরবরাহের জন্য আটকে থাকা পণ্যবাহী সব যানবাহনকে ঢোকার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া উচিত। তাড়াছা ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকেও যুক্তরাজ্য থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানানো হয়েছে।

উল্লেখ্য, ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো করোনার নতুন ধরনের বিরুদ্ধে তাদের তৈরি টিকার কার্যকারিতা পরীক্ষায় তৎপর হয়ে উঠেছে। করোনার নতুন ধরনের বিরুদ্ধে ফাইজার-বায়োএনটেকের টিকা কাজ করবে বলে জানিয়েছেন কোম্পানি দুটি।

news24bd.tv নাজিম