ভারতে সংক্রমন ছড়িয়েছে এক কোটির বেশি

ভারতে সংক্রমন ছড়িয়েছে এক কোটির বেশি

নিবিড় আমীন

করোনার নতুন প্রজাতি শনাক্তের পর ব্রিটেনে গেল ২৪ ঘণ্টায় সর্বোচ্চ সংক্রমণ ঘটেছে। তবে এরমধ্যেও দেশটির ওপর থেকে ভ্রমন নিষেধাজ্ঞা তোলার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। যাতে সম্মতি দিয়েছে ফ্রান্স।  

এদিকে, নতুন করোনা ভাইরাস নিয়ে আজ  বৈঠকে বসতে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গেল ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে  ৫ লাখ ৫৬ হাজারের বেশি করোনা সংক্রমণ ঘটেছে। একদিনে প্রাণহানি হয়েছে ১২ হাজার ৫৫৯ টি। এ নিয়ে বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ছাড়াল ৭ কোটি ৮৩ লাখ ৬৬ হাজার। আর ১৭ লাখ ২৪ হাজার ছাড়িয়ে গেলো মোট প্রাণহানির সংখ্যা।

নতুন বৈশিষ্টের করোনা শনাক্তের মধ্যেই একদিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড গড়লো ব্রিটেন। ২৪ ঘণ্টায় দেশটিতে রেকর্ড ৩৬ হাজার ৮০৪ জন আক্রান্ত হয়েছে। একদিনে মারা গেছে ৬৯১ জন। এরইমধ্যে যুক্তরাজ্যের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে বহু দেশ। তবে এমন ধরণের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে করোনা পরীক্ষা ও সুপারিশ করেছে ইউরোপীয় কমিশন। আর সেই আহ্বানে সবার আগে সাড়া দিয়েছে ফ্রান্স।

প্রথমবারের মতো সংক্রমণের ঘটনা ঘটেছে এন্টার্টিকাতেও। চিলির রিসার্চ বেসে ৩৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে বলে স্পেনের এক সংবাদমাধ্যমের বরাতে জানিয়েছে গার্ডিয়ান। সংক্রমণ বাড়তে থাকায় এক সপ্তাহের লকডাউন জারি করেছে ভুটান। ১ কোটি ছাড়িয়ে গেছে ভারতের মোট সংক্রমণের সংখ্যা। আর দশ লাখ সংক্রমণ ছাড়ানোয় নতুন বিধিনিষেধ জারি করেছে পেরু।

গেল ২৪ ঘণ্টায যুক্তরাষ্ট্রে ১ লাখ ৯৯ হাজারের বেশি আক্রান্ত ও ৩ হাজার ৩ শতাধিক প্রাণহানি হয়েছে। এরইমধ্যে মার্কিন কংগ্রেসে অনুমোদিত ৯০ হাজার কোটি ডলারের করোনা সহায়তা প্যাকেজে সংশোধনী আনার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রত্যেক মার্কিনিদের প্রণোদনা বাবদ ২ হাজার ডলার করে দেয়ার ব্যবস্থা করতে আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে, নতুন প্রজাতির করোনা ভাইরাস নিয়ে বুধবার আলোচনা সভায় বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তুলনামূলক আরও ভালো তথ্য না পাওয়া পর্যন্ত চলাচলে সীমাবদ্ধতা আনার আহ্বান জানিয়েছে ডব্লিউএইচও।


নিজেকে আবেদনময়ী করতে গিয়ে অস্ত্রোপচারে প্রাণ গেল মডেলের

রোহিঙ্গাদের ফেরাতে পাশে থাকবে তুরস্ক

মাদারীপুরে পিকআপ-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষ, নিহত ৩

সম্পর্ক বাঁচাতে নারী সহকর্মীদের গোসলের ভিডিও প্রেমিককে পাঠাত নার্স


নিউজ টোয়েন্টিফোর / কামরুল