ঝিনাইদহে ঐতিহ্যবাহী লাঠিখেলা
ঝিনাইদহে ঐতিহ্যবাহী লাঠিখেলা

ঝিনাইদহে ঐতিহ্যবাহী লাঠিখেলা

ঝিনাইদহ প্রতিনিধি

মহান বিজয়ের মাস ডিসেম্বর উপলক্ষে ঝিনাইদহে অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠিখেলা। শনিবার বিকেলে সদর উপজেলার কোরাপাড়া গ্রামে এ অনুষ্ঠানের আয়োজন করে স্থানীয় মুক্তিযোদ্ধারা। ঢাক, ঢোল আর কাসার ঘণ্টার তালে তালে প্রথমে শুরু হয় লাঠিয়ালদের কসরৎ। তারপর বাদ্যের তালে তালে চলে প্রতিপক্ষকে হারানোর প্রতিযোগিতা।

লাঠির প্যাচে প্রতিপক্ষকে হারিয়ে আর নিজে রক্ষার জন্য মেতে ওঠেন লাঠিয়ালরা। চমৎকার এ প্রতিযোগিতা ঘোরের রাজ্যে নিয়ে যায় দর্শকদের। যা দেখতে দূর-দূরান্ত থেকে ছুটে আসেন শত শত নারী-পুরুষ।

আরও পড়ুন: এইচএসসির ফল আগামী বছর

হেফাজতের ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্বে মাওলানা নুরুল ইসলাম

আধুনিক প্রযুক্তির দৌরাত্ম্যের মাঝেও এমন আয়োজনে উচ্ছ্বসিত দর্শকরা। অনেকে প্রথম আবার অনেকে কয়েক যুগ পরে দেখে খুশি তারা। উৎসবমূখর পরিবেশে লাঠিয়ালদের খেলা উপভোগ করেন আগতরা।

তাই ধারাবাহিকভাবে এ আয়োজনের দাবি জানান আগতরা। এমন আয়োজন নিয়মিত করার দাবি জানিয়েছেন খেলোয়াড় ও দর্শকরা।

লাঠিখেলায় ঝিনাইদহ সদর, শৈলকুপা ও হরিণাকুন্ডু উপজেলা থেকে ১৩ টি লাঠিয়াল দল অংশ নেয়। সবাইকে ছাপিয়ে প্রথম হয় সদর উপজেলার খাজুরা গ্রামের ওয়াজেদ সর্দারের দল। খেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি সদর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুর রশিদ, অনুষ্ঠানের বিশেষ অতিথি পাগলাকানাই ইউনিয়নের চেয়ারম্যান কে এম নজরুল ইসলাম এবং অনুষ্ঠানের আয়োজক মুক্তিযোদ্ধা আসালত ও সদর উদ্দিন।

news24bd.tv তৌহিদ