বছর জুড়ে প্রায় স্থবির রাজনৈতিক কর্মকাণ্ড

বছর জুড়ে প্রায় স্থবির রাজনৈতিক কর্মকাণ্ড

আশিকুর রহমান শ্রাবণ

করোনার ছোবলে বছরজুড়েই প্রায় স্থবির রাজনৈতিক কর্মকাণ্ড। নিরুত্তাপ রাজনীতি এখনো সচল হয়নি। নেই সভা-সমাবেশ বা রাজনৈতিক কোলাহল। রাজনীতি বিশ্লেষকরা প্রায় রাজনীতিহীন ২০২০ সালে, রাজনৈতিক দলগুলোর কর্মকাণ্ড নিয়ে এমন মন্তব্যই করছেন।

পাশাপাশি বলছেন, এই মহামারি মতপার্থক্য থাকা সত্ত্বেও দুই বড় রাজনৈতিক শক্তিতে জাতীয় স্বার্থে এক মঞ্চে আনতে পারতো, কিন্তু রাজনীতিবিদরা সেই সুযোগও হাতছাড়া করেছে।

সভা-সমাবেশ-মিছিল-শ্লোগান এই হলো বাংলাদেশের রাজনীতি’র চিরচেনা রূপ। ২০২০ সালের মার্চের প্রথম সপ্তাহ পর্যন্ত এমনই ছিলো, রাজনৈতিক অঙ্গন। কিন্তু বৈশ্বিক মহামারি করোনা এসে, মার্চ মাসে হঠাৎই থামিয়ে দেয় সব কিছু।

শুরু হয়, রাজনৈতিক কোয়ারেন্টাইন।

আরও পড়ুন: ঢাকার আরও ২২ পুলিশ পরিদর্শককে বদলি

বন্ধ থাকা সিনেমা হলে যুবকের মরদেহ

স্থবিরতা কাটিয়ে এপ্রিল-মে মাস থেকে শুরু হয়, ভার্চুয়াল রাজনীতি। আওয়ামী লীগ ও বিএনপি দুদলই, ডিজিটাল প্লাটফর্মে শুরু করেন, রাজনৈতিক কর্মকাণ্ড। করোনার ছোবলে এখনো পুরোপুরি সক্রিয় নয় কিছুই, তাই রাজনীতিও নেই আগের জায়গায়-বলছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক নূরুল আমিন ব্যাপারী।

করোনায় বিপর্যস্ত মানুষের পাশে রাজনীতিবিদদের থাকা না থাকা নিয়েও প্রশ্ন ছিলো বছরজুড়ে। পাশাপাশি কিছু জনপ্রতিনিধির অনৈতিক কর্মকাণ্ড রাজনীতিবিদদের ভূমিকাকে আবারো প্রশ্নবিদ্ধ করে বলেও মনে করেন অধ্যাপক নূরুল আমিন ব্যাপারী।

করোনাকাল এখন পর্যন্ত কেড়ে নিয়েছে প্রায় সাড়ে ৭ হাজার মানুষ। যার মধ্যে আছেন, কিছু বর্ষীয়ান রাজনীতিবিদ। তাদের শূন্যতা হয়তো পূরণ হবার নয়। তারপরও, জাতীয় সংকটে দু’দল দুদিকে।

করোনা সংকটে, সংসদের বিরোধীদল জাতীয় পার্টির ভূমিকা নিয়ে, প্রশ্ন তুলেছেন, রাজনৈতিক বিশ্লেষকরা।

তারা বলছেন, এই দলটি’র ভূমিকা আরো ভালো হলে, সংসদে জবাবহিদিতার সংস্কৃতি আরো শক্তিশালী হতো।

news24bd.tv তৌহিদ