বেশিরভাগ মেগা প্রকল্পই কাজের গতি ধরে রাখতে ব্যর্থ হয়েছে

প্লাবন রহমান

চলতি বছর করোনার প্রভাবে বেশিরভাগ মেগা প্রকল্পই কাজের গতি ধরে রাখতে ব্যর্থ হয়েছে। যদিও-সব প্রকল্পই চেষ্টা করেছে সাধ্যমত।  

এমন বাস্তবতার মধ্যেও-নির্ধারিত সময়ে দৃশ্যমান পুরো পদ্মা সেতুকেই সবচেয়ে অর্জন হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। প্রত্যাশা করছেন-এসব থেকে শিক্ষা নিয়ে মেগা প্রকল্পগুলোর কাজ এগিয়ে যাবে দ্রুত গতিতে।

নানা প্রতিকূলতা পেরিয়ে স্বপ্নের পদ্মা সেতু এখন এমনই দৃশ্যমান। ৪২ খুটির ওপর দাঁড়িয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটারের পদ্মা সেতু।

করোনা সেইসঙ্গে বন্যার প্রভাব। সবমিলিয়ে বিদায়ী ২০২০ এ চারমাস কোন স্প্যান বসানো যায়নি পদ্মা সেতুতে।

কিন্তু সব প্রতিবন্ধকতা কাটিয়ে নির্ধারিত সময় ডিসেম্বরের মধ্যে সব স্প্যান বসানো শেষ। বাস্তবায়নের একেবারেই কাছাকাছি দেশের দীর্ঘতম এই সেতু।  


জন্মদিনে ভক্তদের কাছে সালমানের ভিন্ন অনুরোধ

‘বিনা দাওয়াতে’ মাহফিলে ওয়াজ, মামুনুলের বিরুদ্ধে মামলা

বন্ধ করে দেয়া হলো সিলেট-মৌলভীবাজার-হবিগঞ্জ রুটের বাস চলাচল

নতুন আবাসিকে গ্যাস-সংযোগ আর দেওয়া হবে না


চলতি বছর খুলে দেয়া হয়েছে ঢাকা-মাওয়া-ভাঙা দেশের প্রথম এক্সপ্রেসওয়ে। যে কারনে এখন রাজধানী থেকে তুলনামূল কাছে মাওয়া আর নদী পার হলেই দক্ষিন-পশ্চিমাঞ্চলের জনপদ। তবে-পুরো সুফল পেতে অপেক্ষা করতে হচ্ছে পদ্মা সেতু শেষ হওয়া পর্যন্ত।

করোনার ছোবল বড় প্রভাব ফেলেছে রাজধানীর তিন মেগা প্রকল্প মেট্রোরেল, এলিভেটেড একক্সপ্রেসওয়ে এবং বাস র‌্যাপিড ট্র্যানজিট (বিআরটি) প্রকল্পে। প্রায় দুই মাস বন্ধ ছিল এসব প্রকল্পের কাজ। তবে-ধাক্কা সামলে স্বাস্থ্যবিধি ,মেনে কাজ শুরু হলেও-নানা কারনে পুরো গতি ফেরেনি এখনও।

বিশেষ করে-নিজ কর্মীদের জন্য করোনা চিকিৎসায় ফিল্ড হাসপাতাল নির্মানসহ নানা উপায়ে গতি ফেরানোর চেষ্টা চলেছে মেট্রোরেল প্রকল্পে। তবে-উত্তরা থেকে আঁগারওগাও যতটা গতিতে চলছে কাজ, ঠিক ততটা গতিতে এগুতে পারছে না আঁগারওগাও থেকে মতিঝিল অংশের কাজ।

করোনার মধ্যেও আনুষ্ঠানিকভাবে নির্মানকাজ শুরু হয়েছে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর প্রকল্পে। চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানের আশা,২০২৬ সাল নাগাদ জাহাজ ভিড়তে পারবে মাতারবাড়ি সমুদ্রবন্দরে।

মহামারীতে ধীরে হলেও বাস্তবায়নের পথে হাটছে চট্টগ্রামের কর্ণফুলী টানেল। এরইমধ্যে শেষ হয়েছে একটি টিউবের খননকাজ। পুরো প্রকল্পের অগ্রগতি প্রায় ৬০ ভাগ।  

প্রকল্প পরিচালক বলছেন, নির্ধারিত সময় ২০২২ সালেই প্রকল্প শেষের টার্গেট নিয়ে এগুচ্ছে কাজ।

বিশেষজ্ঞদের মতে, করোনার ধাক্কায় সময়মত মেগা সব প্রকল্প শেষ কঠিন হবে। এর মধ্যেও পদ্মা সেতুর অর্জনকে বড় করছেন দেখছেন এই বিশেষজ্ঞ। তাই পিছিয়ে থাকা মেগাপ্রকল্পগুলোতে গতি ফেরানোই বড় চ্যালেঞ্জ হয়ে থাকছে নতুন বছরে।

news24bd.tv নাজিম