সুন্দরবনের ১০ কি.মি’র মধ্যে ৩ করাতকল, মামলা

সুন্দরবনের ১০ কি.মি’র মধ্যে ৩ করাতকল, মামলা

শেখ আহসানুল করিম, বাগেরহাট

সুন্দরবনের ১০ কিলোমিটারের মধ্যে বাগেরহাটের মোংলায় লাইসেন্সবিহীন করাত কল স্থাপন করায় তিনটি কলের সকল যন্ত্রপাতি জব্দ করেছে বন বিভাগ। ওই তিনটি করাত কলের মালিকদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়ের করা হয়েছে।

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক এনামুল হক বলেন, চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক এনামুল হক, জিউধারা স্টেশন অফিসার নুরুল আফসার উপজেলার মিঠাখালী ইউনিয়নের মোল্লারহাট ও সাহেবেরমাঠ এলাকায় অভিযান চালায়।

আরও পড়ুন: ৫০ বছর পর ভাস্কর্যের কথা মনে পড়ল কেন?

এ সময় অভিযানকারীদেরকে ওই এলাকার সমিল মালিক মহসিন মুসল্লী, আবু বকর মোল্লা ও বোরহান মোল্লা তাদের বৈধ কাগজপত্র দেখাতে পারেনি।

ফলে তাৎক্ষনিক অভিযানকারীরা সমিল তিনটির মেশিনপত্র খুলে জব্দ করে।

জব্দ করা মালামাল জিউধারা ফরেস্ট অফিসে রাখা হয়েছে। বিকেলে জিউধারা স্টেশন অফিসে ওই তিন সমিল মালিক মহসিন মুসল্লী, আবু বকর মোল্লা ও বোরহান মোল্লার বিরুদ্ধে বন আইনে মামলা দায়ের করেছে বন কর্মকর্তা নুরুল আফসার।

তবে সমিল মালিকদের কেউ আটক হয়নি।

সুন্দরবন উজাড় ও বনের গাছ পালা রক্ষায় বন সংলগ্ন ১০ কিলোমিটারের মধ্যে করাত কল স্থাপন নিষিদ্ধ। নিষিদ্ধ সীমানার মধ্যে লাইসেন্সবিহীন অবৈধভাবে করাত কল স্থাপনের কারণে তিনটি সমিলের সকল মেশিনারী জিনিসপত্র খুলে জব্দ ও মালিকদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

news24bd.tv তৌহিদ