‘বাগদাদের মার্কিন দূতাবাসে আমেরিকা নিজেরাই হামলা চালিয়েছে’

‘বাগদাদের মার্কিন দূতাবাসে আমেরিকা নিজেরাই হামলা চালিয়েছে’

অনলাইন ডেস্ক

অন্যের ঘাড়ে দোষ চাপানোর জন্য ইরাকের রাজধানী বাগদাদের মার্কিন দূতাবাসে আমেরিকাই রকেট হামলা চালিয়েছে বলে দাবি করেছে ইরাকের সন্ত্রাসবিরোধী আধা-সামরিক বাহিনী কাতায়িব হিজবুল্লাহ। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন বাহিনীর মুখপাত্র মুহাম্মাদ মোহি।

তিনি বলেন, বাগদাদের গ্রিন জোনে অবস্থিত মার্কিন দূতাবাসে হামলা হলে লাভবান হবে আমেরিকা। আর এ কারণেই ইরাকের প্রতিরোধ সংগঠনগুলোর ওপর চাপ সৃষ্টি ও দায় চাপাতে আমেরিকা নিজেই ওই হামলা চালিয়েছে।

গত রোববার, ২০ ডিসেম্বর, বাগদাদের মার্কিন দূতাবাস ভবনের কাছে বেশ কয়েকটি কাতিউশা রকেট আঘাত হানে। এতে কেউ হতাহত না হলেও দূতাবাস ভবনের সামান্য ক্ষতি হয়।


আরও পড়ুন: পটকা মাছ খেলে যে কারণে মৃত্যু হয়


মুহাম্মাদ মোহি বলেন, ইরাকি জনগণ যাতে মার্কিন হামলায় শহীদ ইরানি কমান্ডার কাসেম সোলায়মানি ও ইরাকি কমান্ডার মাহদি আল-মুহান্দিসের শাহাদাতবার্ষিকী ঠিকমতো পালন করতে না পারে সে লক্ষ্যে এই প্রতারণা করেছে মার্কিন দূতাবাস।

ইরাকি জনগণ মনে করছে, বাগদাদের অন্যান্য দূতাবাসের মতো মার্কিন দূতাবাস স্বাভাবিক কূটনৈতিক তৎপরতা চালাচ্ছে না বরং ওই দূতাবাসে আমেরিকা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ও সেনা মোতায়েন করে রেখেছে।

এর মাধ্যমে মার্কিন দূতাবাসকে একটি সামরিক ঘাঁটিতে রূপান্তর করা হয়েছে যা ইরাকি নাগরিকদের জীবন ও সম্পদকে হুমকিগ্রস্ত করে তুলেছে।

ইরাকি জনগণ তাদের দেশ থেকে সন্ত্রাসী মার্কিন সেনাদের বহিষ্কার দাবি করছে। দেশটির পার্লামেন্টও মার্কিন সেনাদের বহিষ্কারের আহ্বান জানিয়ে আইন পাস করেছে।  

news24bd.tv আহমেদ