শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ | আপডেট ০২ ঘন্টা ৪৭ মিনিট আগে

চালকহীন গাড়ির পরীক্ষা করবে চীন

সাহিদ রহমান অরিন

চালকহীন গাড়ির পরীক্ষা করবে চীন

চালকবিহীন গাড়ির পরীক্ষা-নিরীক্ষা করার অনুমতি পেয়েছে চীনের বহুজাতিক প্রযুক্তি কোম্পানি বাইডু। এই সার্চ জায়ান্ট কোম্পানিটি ‘চীনের গুগল’ নামে পরিচিত।

বাইডু চীনের রাজধানী বেইজিংয়ের ৩৩টি ফাঁকা রাস্তায় গাড়িগুলো পরীক্ষামূলকভাবে চালানোর অনুমতি পেয়েছে। মোট ১৬৮ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে গাড়িগুলো চলবে বলে জানিয়েছেন দেশটির সড়ক পরিবহন মন্ত্রী লি জিয়াওপেং।

বাইডুর ভাইস প্রেসিডেন্ট ঝাও চেং জানিয়েছেন, সরকারের তরফ থেকে এ ধরনের সবুজ সংকেত পেলে তারা চীনকে স্বচালিত যানবাহন তৈরির কেন্দ্রে পরিণত করতে পারবেন।

চীনে শুধু বাইডুই স্বচালিত গাড়ি নিয়ে কাজ করছে না, আরও অনেক কোম্পিনিই এ তালিকায় নাম লিখিয়েছে। তবে বাইডু সবচেয়ে এগিয়ে রয়েছে। 

গাড়ি নির্মাতারা যাতে তাদের স্বয়ংক্রিয় চালনা প্রযুক্তি আরও সহজে ব্যবহার করতে পারে, সেজন্য গেল বছর থেকে চীনের সড়ক পরিবহন কর্তৃপক্ষ বেশ কয়েকটি পদক্ষেপ হাতে নিয়েছে। 

বাইডুর দাবি, আগামী বছর থেকেই তারা স্বচালিত গাড়ি সবার জন্য বিক্রি শুরু করতে পারবে।স্বচালিত বৈদ্যুতিক গাড়ির বাজার ধরার জন্য চীন মরিয়া হয়ে উঠেছে। এরই মধ্যে নিজেদের প্রতিষ্ঠিত করে বর্তমানে এই প্রযুক্তিতে সবার ওপরে আছে জাপান।

সূত্র: দ্য ভার্জ, ফিনান্সিয়াল এক্সপ্রেস

মন্তব্য