দেশের দুর্নীতিবাজদের মান সম্মান রক্ষার দায়িত্ব কি রাষ্ট্রের?

দেশের দুর্নীতিবাজদের মান সম্মান রক্ষার দায়িত্ব কি রাষ্ট্রের?

শওগাত আলী সাগর

দেশের দুর্নীতিবাজদের মান সম্মান রক্ষার দায়িত্বও কি রাষ্ট্রের! তাও আবার রাষ্ট্রীয় যে প্রতিষ্ঠানটি গড়ে উঠেছে দুর্নীতি দমনের জন্য, সেই প্রতিষ্ঠানই দুর্নীতিবাজদের মান মর্যাদাকে অক্ষুন্ন রেখে ‘পাশাপাশি’ দুর্নীতি দমন করবে! সত্যি অগ্রগতি বটে!

রোববার দুদকের মহাপরিচালক ও পরিচালক পদমর্যাদার কর্মকর্তাদের সঙ্গে শুদ্ধাচার ও নৈতিকতাবিষয়ক কমিটির সভায় দুদক সচিব আনোয়ার হোসেন হাওলাদার বলেছেন, ‘মানুষের মর্যাদাহানি হয়, এমন কার্যক্রম করা যাবে না। মানুষের সামাজিক মর্যাদা রক্ষায় সবাইকে কাজ করতে হবে। পাশাপাশি দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ নিতে হবে। (সূত্র: নিউজ বাংলা২৪.কম)

দুদকের কাজ হচ্ছে দুর্নীতি নিয়ে, দুর্নীতিবাজদের নিয়ে।

দুর্নীতি দমন করতে গিয়ে সাধারন মানুষ যেনো হয়রানির শিকার না হন- সে কথা তো আমরাও বলি। কিন্তু দুদক সচিব দুদকের কাজের অগ্রাধিকার নির্ধারণ  করে দিচ্ছেন এই ভাবে (১) মানুষের সামাজিক মর্যাদা রক্ষায় সবাইকে কাজ করতে হবে। (২) পাশাপাশি দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ নিতে হবে। দুর্নীতির বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়াকে তিনি  দুদক কর্মকর্তাদের ’পাশাপাশি’ একটি কাজ হিসেবে ভাবছেন বলে মনে  হচ্ছে।

দুদক সচিবের এই ধরনের বক্তব্য আমাদের চিন্তিত করে বই কি! অতীতে দুর্নীতির বিরুদ্ধে হুংকার দিয়ে দুদক অনেক ক্ষমতাশালী রাজনৈতিক অভিযুক্তদের  দায়মুক্তির সনদ দিয়েছে। এখন কি দুদক তা হলে দুর্নতির দায়ে অভিযুক্তদের ’সম্মানিত নাগরিকে’র সনদ দেয়া শুরু করবে?

দুদক তো ঢালাওভাবে মানুষের সাথে কাজ করে না। যে কোনো অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ার পরই অনুসন্ধান শুরু করে। সেই অনুসন্ধান প্রক্রিয়ায় অনুসন্ধানী দল কি তথ্য উপাত্তের দিকে মনোযোগ দেবে? না কি অভিযুক্তের মান মর্যাদার দিকে নজর দেবে! দুদক এই ধরনের কোনো নীতিমালা করে দিচ্ছে কী না, তা অবশ্য দুদক সচিব উল্লেখ করেননি।

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ

news24bd.tv তৌহিদ