শীতের রাতের এক গ্লাস খেজুর রস, ফিরে গেলাম শৈশবে

শীতের রাতের এক গ্লাস খেজুর রস, ফিরে গেলাম শৈশবে

শরিফুল হাসান

শীতের এই রাতে অফিস থেকে বেরিয়ে সাভারে এলাম। হঠাৎ করে মনে হলো খেজুরের রস কোথায় পাওয়া যাবে? আমার সঙ্গে আছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক এক ছাত্র। তার কাছেই জানতে চাইলাম প্রথম। ‌বেশ শান্ত ও নিরীহ টাইপের ছেলেটি সঠিক কোন তথ্য দিতে পারল না।

 

অতঃপর ফোন দিলাম এনাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক সাভারের এনটিভির বিশেষ প্রতিনিধি সাংবাদিক জাহিদুর রহমান ভাইকে। জানতে চাইলাম খেজুরের রস কোথায় পাওয়া যাবে? জাহিদ ভাই তৎক্ষণাৎ সুনির্দিষ্ট কোন তথ্য জানাতে পারলো না। তবে বেশ কিছুক্ষণ পর তিনি জানালেন সন্ধান মিলেছে। বিরুলিয়া ব্রিজ পার হয়ে একটু সামনে আসতে বললেন।

আক্রান বলে একটি জায়গা আছে। গেলাম সেখানে। শুরু হলো চাঁদের আলোয় অন্ধকারে পথচলা।

শীতের রাত। গ্রামে শুনশান নিরবতা। কাঁচা রাস্তা ধরে আমরা পৌছালাম এক গ্রামে। সেখানকার খেজুরগাছীকে বের করা হলো‌।   চাঁদের আলোয় তরতর করে তিনি নিজের গাছে উঠলেন। নামালেন টাটকা খেজুরের রস। জানালেন বাদুড় থেকে দূরে রাখতে ছাকনি দিয়ে ঢেকে রাখেন। গাছ থেকে নামানো মাটির হাড়ি দেখে পছন্দ হল। পকেট থেকে বের করে নগদ দুশো টাকা দিলাম। বহুদিন পর খেজুরের রস খেয়ে প্রশান্তি পেলাম। মনে পড়ল শৈশবের কথা।  

বার্ষিক পরীক্ষা দিয়ে ফরিদপুরে আমাদের গ্রামের বাড়িতে গেলে দেখতাম ভোরবেলা অসংখ্য গাছ থেকে খেজুর রস নামানো হচ্ছে। আমরা রস খেতাম কখনো কাঁচা, কখনো গরম করে, কখনো বা মুড়ি দিয়ে। দেখতাম বিভিন্ন গাছ থেকে নামানো রস একসাথে করে জ্বাল দেওয়া হতো চুলোয়। রস গুলো আস্তে আস্তে ঘন হয়ে তৈরি হতো পাটালি গুড়। এই পুরো কাজের তত্ত্বাবধান করতেন আমার দাদী।


আরও পড়ুন: স্ট্রেইন একই, বিশ্বের দুই প্রান্তের মিডিয়া ও গবেষকদের ভিন্ন ভাবনা


এক গ্লাস খেজুরের রসে ৩০-৩২ বছর আগে আমার শৈশবে ফিরে গেলাম। আমার এক সহকর্মী বলছিলেন এখন আর কেউ খেজুর গাছ কাটতে চায় না। ফলে খেজুরের রসও সেভাবে পাওয়া যায় না। আর সেই সাথে তো নিপাহ ভাইরাস আতঙ্ক আছে। ফলে খেজুর রসের সেই উৎসব আর নেই। অথচ এক সময় আমাদের শৈশবে খেজুরের রস একটা দারুণ অনুষঙ্গ ছিল।  

আমার ধারণা এদেশের বহু শিশু কিশোরের সাথে শীতকালের খেজুর রসের স্মৃতি আছে, আছে পিঠাপুলির উৎসব। নগর-জীবন আমাদের এমন অনেক শৈশবকে মুছে বানিয়ে দিয়েছে শুধুই স্মৃতি। তবে সেই স্মৃতি বড় মধুময়। মাঝেমধ্যে চাঁদনী রাতে হুট করে সেই স্মৃতি ফিরে পেলে মন্দ হয় না। শুভরাত্রি।
শরিফুল হাসান, সিনিয়র সাংবাদিক ও উন্নয়ন কর্মী (ফেসবুক থেকে নেয়া)

news24bd.tv আহমেদ