বিদায় মহামারীর বছর, করোনায় বিপর্যস্ত জীবন-জীবিকা

বিদায় মহামারীর বছর, করোনায় বিপর্যস্ত জীবন-জীবিকা

আশিকুর রহমান শ্রাবণ

মোটা দাগে ২০২০ সাল ছিলো করোনা মহামারির বছর। মানুষের জীবন-জীবিকা থেকে শুরু করে, অর্থনীতি, সমাজনীতি কিংবা রাজনীতি সবখানেই ছিলো, তার প্রভাব। তারপরও, প্রিয়জন হারানোর এই বিভীষিকাময় বছরে, পদ্মা সেতুর স্বপ্ন বাস্তবায়ন হয়েছে।

বছর শুরু হয়, বাঙালির স্বাধীনতার মহানায়ক জাতির জনকের জন্মশতবার্ষিকীর পালনের উচ্ছ্বাস দিয়েই।

কিন্তু করোনা ভাইরাসের কঠিন বাস্তবতা, মার্চেই সব হিসেব-নিকেশ পাল্টে দেয়। উৎসবের আমেজে থাকা জাতি, মহামারির কবলে পড়ে।

বিদায়ের দ্বারপ্রান্তের সমীকরণ বলছে, গোটা বিশ্বের মত বাংলাদেশও করোনা মহামারির উৎকণ্ঠায় পূর্ণ একটি বছর শেষ করলো। উদ্বেগ-উৎকণ্ঠা থাকলেও বছর শেষে আশা জাগাচ্ছে করোনার টিকা।

যে খাতগুলো মহামারিতে সবচে বেশি ক্ষতিগ্রস্ত তার অন্যতম শিক্ষা। ১৭ মার্চ থেকে বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান। অটোপাশ, ঘরে বসে অ্যাসাইমেন্ট-এর সিদ্ধান্ত আর বাস্তবায়ন নিয়ে আলোচনা ছিল দেশব্যাপি। আয়ের পথ বন্ধ থাকায় বিপাকে এখনোন বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষকরা। এই ছিলো করোনাকালের বিপর্যস্ত শিক্ষাবর্ষ ২০২০।

দেশ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে পা রাখলেও করোনার ছোবল ওলট পালট করে দিয়েছে ২০২০ সালের বিশ্ব অর্থনীতি। যার অভিঘাতে বছরজুড়ে বিপর্যস্ত ছিল দেশের ব্যবসা বাণিজ্য, রপ্তানি ও কর্মসংস্থান। দারিদ্র্যের তালিকায় যুক্ত হয়েছে অগুণতি নতুন মুখ। এর মাঝেও অর্থনীতিতে কিছুটা আশার আলো জুগিয়েছে রেকর্ড রিজার্ভ।  

মহামারির বছরে, বাংলাদেশ হারিয়েছে বহু গুণী মানুষকে। শিক্ষাবিদ, রাজনীতিবিদ, সাংষ্কৃতিক ব্যক্তিত্ব, ক্রিড়া ক্ষেত্রসহ বিভিন্ন অঙ্গন থেকে, দেশবরেণ্য মানুষেরা চলে গেছেন না ফেরার দেশে। ব্যবসাক্ষেত্রেও বড় বড় নক্ষত্রের পতন হয়েছে, করোনা-বছরে।

করোনার অভিঘাত কিংবা মৃত্যু কোনো কিছুই, অপরাধের লাগাম টানতে পারেনি। জাতিকে দেখতে হয়েছে, পাপিয়া কান্ড। করোনাকালেও মাথাচাড়া দিয়ে ওঠা চেষ্টায় ছিলো মাদক কারবারীরা। পাশাপাশি ছিলো, একের পর এক ধর্ষণের ঘটনা। আর মাস্ক ও পিপিই নিয়ে শাহেদ-সাবরিনাদের কর্মকান্ড দেশবাসীকে হতভম্ব করে দেয়। কক্সবাজারে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ হত্যাকান্ডও ছিলো বেশ আলোচিত।


আরও পড়ুন: প্রথমবারের মতো সৌদি আরবে নারী বিমানবালা নিয়োগ


বিশ্লেষকদের মতে, করোনাকালে জনগনের সামনে বিএনপির রাজনৈতিক দুর্বলতা ক্ষমতাসীন আওয়ামী লীগের জন্য বছরটিকে করে তোলে রাজনৈতিক শান্তির বছর।  

২০২০ সাল ছিলো, ভার্চুয়াল কুটনীতির বছর। আঞ্চলিক রাজনীতিতে এশিয়ার দুই ‘সুপার পাওয়ার’- ভারত-চীন যখন আধিপত্য বিস্তারে ব্যস্ত; তখন বেশ কৌশলেই উভয় দেশের সাথে ভারসাম্যপূর্ণ সম্পর্ক গড়তে পেরেছে বাংলাদেশ। রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু না হলেও তাদের একটি অংশকে ভাসানচরে স্থানান্তরের মধ্য দিয়ে বছর শেষে, আবারো কূটনৈতিক অঙ্গনে আলোচনায় আসে বাংলাদেশ।

বেশিরভাগ মেগা প্রকল্পে কাজের ধীর গতির বিপরীতে দৃশ্যমান পুরো পদ্মা সেতুকেই সবচেয়ে অর্জন হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। আর প্রত্যাশা এই স্বপ্নের বাস্তবায়নের হাত ধরেই, বিভীষিকার ২০২০ এর কিছুটা স্বস্তি আর অপার সম্ভাবনার বছর হবে , ২০২১।

news24bd.tv আহমেদ