বছর জুড়েই বিশ্বব্যাপী মৃত্যুর মিছিল, ছিলো দুর্যোগও

বছর জুড়েই বিশ্বব্যাপী মৃত্যুর মিছিল, ছিলো দুর্যোগও

নাহিদ জিহান

২০২০ সাল! মহামারীর আতঙ্ক আর মৃত্যুর মিছিলে গোটাবিশ্বের মানুষ সারাবছর তটস্থ হয়ে রইলেও, থেমে থাকেনি প্রাকৃতিক দুর্যোগ কিংবা যুদ্ধের ঘনঘটা। কমতি ছিলো না জঙ্গি হামলারও।

চীন ও ইরানের সঙ্গে দ্বন্দ্বকে প্রায় যুদ্ধের দোরগোড়াতে পৌঁছে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে বছর শেষে নির্বাচনে হেরে গিয়ে মসনদ ছাড়তে হয় জো বাইডেনের কাছে।

সব মিলিয়ে বছরটা ভালো কাটেনি কারো।  

২০২০ সালের শুরুটাই ছিলো দাবানল দিয়ে। অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রের ভয়াবহ দাবানলের পর বছর জুড়েই একের পর এক আঘাত হানে শক্তিশালী ঝড়, জলোচ্ছ্বাস, বন্যা আর ভূমিকম্প। আর বছরের সবচেয়ে বড় দুর্ঘটনাটি ঘটে আগস্ট মাসে লেবাননের বৈরুত।

মজুদকৃত রাসায়নিকের গুদামে বিস্ফোরণে নিমেষেই ঝড়ে যায় দুই শতাধিক প্রাণ। আহত হয় সাড়ে ছয় হাজার মানুষ।

এ বছর মার্কিন নির্বাচন নিয়ে ছিলো সবার আগ্রহ। ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে, মার্কিনীরা ডোনাল্ড ট্রাম্পকে মাত্র এক মেয়াদে রেখে পরিবর্তনের আশায় বেছে নিয়েছে ডেমোক্রেট জো বাইডেনকে। তবে এই নির্বাচনের পূর্বেই কৃষ্ণাঙ্গদের আন্দোলনে উত্তাল হয়ে উঠেছিলো গোটা দেশ। অন্যদিকে ক্ষমতায় থাকাকালীন এ বছর প্রেসিডেন্ট ট্রাম্পের সেরা অর্জনের মধ্যে ছিলো আরব দেশগুলোর সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করা।

ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিরোধ অনেকটাই যুদ্ধপর্যায়ে পৌছে যায় যখন, বছরের শুরুতে হত্যা করা হয় শীর্ষ সেনা কর্মকর্তা কাশেম সোলেমানিকে। আর বছরে শেষে নভেম্বরে ইরান আবারো হারায় তাদের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে। এসবের মাঝেই জো বাইডেন পরমাণু চুক্তিতে আবারো ফিরে যাবার প্রতিশ্রুতি দিলেও, তা আর মেনে নিতে রাজি হচ্ছে না তেহরান। তবে ইরানের উপর নিষেধাজ্ঞা তুলে দেয়াটাই সবদিক থেকে সমুচিত বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।


আরও পড়ুন: ব্যাংক লেনদেন টানা তিনদিন বন্ধ


মহামারীর এমন বছরেও থেমে ছিলো না যু্দ্ধবিগ্রহ। লাদাখ সীমান্তে গালওয়ান উপত্যকার দখল নিয়ে ভারত-চীন সংঘাত থেকে শুরু করে নাগোরনো-কারবাখকে নিয়ে আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে বহু মানুষের প্রাণ গেছে। এর উপর বিভিন্ন দেশে অব্যাহত ছিলো সন্ত্রাসী হামলা। যার মধ্যে সবাইকে হতবিহ্বল করে দেয় নাইজেরিয়ার বোকো হারাম জঙ্গীদের হাতে প্রায় দুশো মানুষের হত্যার খবর।

এছাড়া মহামারী প্রতিরোধে ব্যর্থতাসহ নানা ইস্যুতে সরকার বিরোধী আন্দোলনও ছিলো বিশ্বের বিভিন্ন প্রান্তে। এরমধ্যে ফ্রান্সের ম্যাক্রো সরকারের নানা বিতর্কিত পদক্ষেপ আর হংকং-এ নিরাপত্তা আইন বিল নিয়ে জনগণ তীব্র প্রতিক্রিয়া জানায়। আর বছর শুরুতেই সিএএ নিয়ে এই দশকের ভয়াবহতম সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনা ঘটে ভারতে। বছর শেষেও বিতর্কিত কৃষি আইন নিয়ে আন্দোলনে গোটা দেশের কৃষকরা দিল্লী ঘেরাওসহ আন্দোলন অব্যাহত রেখেছে।

news24bd.tv আহমেদ

সম্পর্কিত খবর