বিশ্ব বনোদন জগতের ২০২০ কেমন গেলো ?

বিশ্ব বনোদন জগতের ২০২০ কেমন গেলো ?

আসমা তুলি

করোনা মহামারি মানুষের সুস্থ–স্বাভাবিক জীবনকে ছন্দহীন করে দিয়েছে। সেইসঙ্গে সবকিছুর মতো ফিকে করে দিয়েছে বিশ্ব বিনোদন জগতকেও।  

চলমান মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হওয়া ক্ষেত্রগুলোর মধ্যে অন্যতম সিনেমা শিল্প।

পৃথিবীর অধিকাংশ দেশেই সিনেমা হল না খোলার কারণে পিছিয়ে দেয়া হয়েছে ছবি মুক্তির সময়।

চলতি বছর মুক্তির তালিকায় থাকা হলিউড সিনেমাগুলোর মধ্যে অন্যতম চমক ছিল জেমস বন্ড এবং ফাসর্ট এন্ড ফিউরিয়াসের নবম কিস্তির মতো মুভি। আর বলিউডে পেছানো হয় বিগবাজেটের সিনেমা ’রাধে’ এবং”সুরিয়াবাংশী’।

শুধু তাই নয় কোভিডের ছোবলে সিনেমা শিল্পের অন্যতম মর্যাদাপূর্ণ পূর্ণ আসর অস্কার আয়োজন স্থগিত হওয়ার সম্ভাবনা তৈরী হয়েছে। আশংকা করা হচ্ছে, কোভিডের ভয়াবহ প্রভাবে ৯৩তম অস্কারের আয়োজন স্থগিত করা হতে পারে।

তবে এই মহামারিতেও বাজিমাৎ করা হলিউ্ড সেলেব্রিটির নাম কেনি ওয়েস্ট। মাত্র একটি গান দিয়ে ২০২০ এ সর্বাধিক আয় করা হলিউড গায়ক তিনি। অন্যদিকে, সবচেয়ে বেশি গান নিয়ে ২০২০ এ আলোচনায় ছিলেন টেইলর সুইফট। মহামারীর বিষন্নতার মধ্যে একের পর এক নতুন গান দিয়ে শ্রোতাদের আন্দোলিত করেছেন তিনি।

সনি মিউজিক ইন্ডিয়ার ব্যানারে প্রকাশিত ‘বড়লোকের বিটি লো, লম্বা লম্বা চুল, গানটিও ব্যাপক জনপ্রিয়তা পায়। মাত্র ২৪ ঘণ্টার মধ্যে গানটি ভিউযারস হয় ৩২ মিলিয়ন দর্শক। গীতিকার রতন কাহারের সৃষ্টি এ গানের সঙ্গে তাল মিলিয়ে জ্যাকলিন ফার্নান্দেজকে সঙ্গে নিয়ে বাদশাহ ফয়সালের করা গানটি বছরের সেরা আয়োজন ছিল।

ভারতের বলিউড সিংগার নেহা কাক্কারের বিয়েও এ বছর বেশ আলোড়ন তুলে। গেল অক্টোবরে দীর্ঘদিনের বন্ধু রোহন প্রীতের সঙ্গে গাঁটছড়া বাঁধেন নেহা।

প্রয়াত ভারতীয় অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর ২০ শীর্ষ বলিউড তারকার বিরুদ্ধে মাদকের সাথে সংশ্লিষ্টতার অভিযোগও বেশ আলোচিত হয়। এ ঘটনায় দীপিকা পাডুকোন, সারা আলি খান, শ্রাদ্ধা কাপুর ও রাকুল প্রীত সিংকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। এছাড়াও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সামনে হাঁটুর ওপর পোশাক পরে বেশ সমালোচিত হন প্রিয়াঙ্কা চোপড়া।

করোনার ভয়াবহতা প্রতিরোধে যখন গোটা লড়াই করছে, তখন হলিউডে একের পর এক নক্ষত্রের পতন হয়। ২০২০ এ মারা যান ‘জেমস বন্ড’ খ্যাত অভিনেতা স্যার শন কনারি এবং ‘ব্ল্যাক প্যান্থার’,চ্যাডউইক বোসম্যানসহ অনেকে।

টানা নক্ষত্রের পতন হয় বলিউডেও। ২০২০ মরণব্যাধি ক্যান্সারের কাছে পরাস্ত হয়ে ওপারে পাড়ি জমান তুখোর অভিনেতা ইরফান খান। চলে যান কিংবদন্তী অভিনেতা ঋষি কাপুর, সংগীত পরিচালক ওয়াজিদ খান। তাদের সঙ্গী হন চলচ্চিত্র পরিচালক বাসু চ্যাটার্জীও। আর সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যা তো গোটা বলিউডকে শোকের সাগরে ভাসিয়ে দেয়। শক্তিমান অভিনেতা সৌমিত্র চট্টপাধ্যায়ের প্রয়ান যেন সেই শোককে যেন আরো ভারী করে তোলে।


‘জেনারেল সোলাইমানি হত্যায় আরও চাঞ্চল্যকর তথ্য’

‘অনেক ভেবে বুঝেছি- আমাকে আমি অনেক আগেই হারিয়েছি’

রিছাং ঝরনায় পা পিছলে পড়ে ২ পর্যটকের মৃত্যু

স্বামীর 'গোপন অঙ্গ' কেটে বিচ্ছিন্ন করল স্ত্রী!

টয়লেটে যাওয়ার কথা বলে নববধূ উধাও

news24bd.tv / কামরুল