পেছনে কালো ছিলো বলে সামনে আলো হতে বাধা কি?

পেছনে কালো ছিলো বলে সামনে আলো হতে বাধা কি?

Other

হ্যাপি নিউ ইয়ার বলতে হয় বলেই বলা। নতুন বছর নিয়ে আমার তেমন উচ্ছাস থাকে না। কারণ, আমার অভিজ্ঞতা বলে, সারাজীবন আমার বিশেষ দিনগুলো খুব নির্মম ভাবে খুন হয়ে যায়। তাই কোনও দিন বা বছর নিয়ে আবেগ নিয়ন্ত্রণ করেছি।

বরং যে দিন চলে যায় সেই দিনগুলোর সালতামামি নিয়ে আমি উদ্বেলিত থাকি। গত চারটা বছর ক্রিজে দাঁড়িয়ে আছি কী করে সে শুধু আমি জানি। যে ভয়ঙ্কর সব ঝড় ওঠেছে, আমি নিশ্চিত করেই জানি শুধুমাত্র আমি বলেই এখনো সে সব সামলে শিলপিলারের মতো দাঁড়িয়ে আছি। তবুও পুরো ইনিংস খেলেছি, দুই তিনটা ইনজুরি বাদ দিলে মাঠ মোটামুটি আমার নিয়ন্ত্রণে ছিলো এটা বেশ চমৎকার একটা ব্যাপার।

তো, বিশের শুরুতে ভেবেছিলাম যেখান থেকে থেকে ঊনিশ শেষ হয়েছিলো, ঠিক সেই জায়গা থেকে শুরু করতে পারলে আনন্দময় কিছু সময় পাওয়া যাবে। সেভাবেই শুরু হয়েছিলো। কিন্তু সেরকমটা আর থাকেনি। দুর্বৃত্তের হানায় লুট হয়ে গিয়েছিলো অনেকটা সময়।

তাই ভেবেছিলাম, বিশ যেখান থেকে শেষ হলো একুশ সেখান থেকে শুরু না হোক। ভিন্ন কিছু হোক। একদম আনকোরা নতুন। না, তেমন কিছু হয়নি। পুরোনো দিনের মতোই লুট হয়ে গেলো বছরের প্রথম দিনটা। যে বা যারা করেছে তাদের ভালো হোক।

তারপরেও যাই হোক, যেভাবেই হোক, একটা বছর শেষ করা মানে তো আসলে জীবন শেষের দিকে পা বাড়ানো। এই বিষয়টা আমাকে ইদানিং ভাবায়। যে কোন সময় চলে যাবো। মানুষকে কষ্ট দিয়ে, মানুষের উপর জুলুম করে যেতে চাইনা।

কিন্তু সবকিছুই তো আমার চাওয়া না চাওয়ার উপর থাকেনা! মানুষকে বারবার কষ্ট দিতে হয়, শাস্তি দিতে হয়, আঘাত এলে প্রতিঘাত করতে হয়, মানুষের থেকে কষ্ট পেতেও হয় বারবার।

ক্ষমা চাই বললেই সবকিছু ক্ষমা করে দেওয়া সম্ভব না এই সত্য আমি জানি। তবে আমি চেষ্টা করি তুচ্ছাতিতুচ্ছ ভুলের জন্য স্যরি বলতে। কেউ স্যরি বললে সেটাও একসেপ্ট করে নিই। দিন শেষে তো মানুষ, সম্পর্ক এসবের চেয়ে মূল্যবান কিছু নেই!


আরও পড়ুন: ফের বাবা হচ্ছেন সাকিব আল হাসান


আমার বন্ধু, সুজন, স্বজন, আত্মীয়, পরমাত্মীয়, শুভাকাঙ্ক্ষী, শত্রু, চরম শত্রু, পাঠক, প্রকাশক, সমালোচক, যারা আমাকে ভালোবেসেছেন, ঘৃণা করেছেন, পরামর্শ দিয়েছেন, আনন্দ দিয়েছেন, কষ্ট দিয়েছেন, শান্তি দিয়েছেন, অশান্তি দিয়েছেন, সম্মান করেছেন, অসম্মান করেছেন, পেছনে ছুরি মেরেছেন, বিশ্বাসভঙ্গ করেছেন, ট্রোল করেছেন, ইমোশনাল ব্ল্যাকমেইল করেছেন, রক্তাক্ত করেছেন, জড়িয়ে ধরেছেন, প্রশ্রয় দিয়েছেন, সহ্য করেছেন, ক্ষমা করেছেন এবং সব কিছু নিয়েই আমাকে বেঁচে থাকতে দিয়েছেন, তাদের সবাইকে নতুন দিনের ভালোবাসা।

আমার যা কিছু ভুল, ভ্রান্তি, এ্যারোগেন্সি, ইনটলারেন্স, ডমিনেশন পারলে ক্ষমা করবেন। আমিও চেষ্টা করবো। পেছনে কালো ছিলো বলে সামনে আলো হতে বাধা কি ?
নতুন বছরে সকলের জন্য শুভকামনা।

(সাদিয়া নাসরিন, উন্নয়ন কর্মী)

news24bd.tv আহমেদ