দেশে করোনার ভ্যাকসিন মধ্য জানুয়ারিতেই

Other

অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন যুক্তরাজ্যের অনুমোদনের পর এবার সায় দিলো ভারতের বিশেষজ্ঞ প্যানেল। ফলে করোনা ভ্যাকসিন এখন অনেকটাই বাংলাদেশের দোড়গোড়ায় আছে।  

শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. এ বি এম খুরশিদ আলম নিউজ টোয়েন্টিফোরকে বলেছেন, ভারত থেকে ভ্যা্কসিন আনার জন্য আগামীকাল রবিবার প্রথম চালানের ৫০ লাখ টাকা পাঠিয়ে দেয়া হবে। আর দু-এক দিনের মধ্যে দেশের ঔষধ প্রশাসনের অনুমোদন মিলবে বলেও জানান তিনি।

 

নতুন বছরের প্রথম দিনেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন অনুমোদন দিয়েছে ভারতের ভ্যাকসিন সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটি। এখন ভারতের ড্রাগ কন্ট্রোলারের অনুমোদন পেলেই অক্সফোর্ডের ভ্যাকসিন কর্মসূচির প্রক্রিয়া শুরু হয়ে হবে।

ভারতে  অক্সফোর্ডের ভ্যাকসিন উৎপাদন করছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। যাদের কাছ থেকে ভ্যাকসিন আমদানির চুক্তি করেছে বাংলাদেশ।


বাবর আজম বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান: উইলিয়ামসন

নিজ বাড়ি থেকে ইবি ছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

বিদ্রোহী প্রার্থীরা নৌকায় চড়তে পারবেন না: নানক

একে একে শুখাইছে ফুল এবে, নিবিছে দেউটি....


বাংলাদেশে দ্রুত ভ্যাকসিন আসা নিয়ে  আর কোনো বাধা দেখছেনা স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের বিষয়টি জরুরি বিবেচনায় শিথিল করার জন্য প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এক ধরনের নির্দেশনা পাওয়া গেছে বলে তিনি নিউজ টোয়েন্টিফোরকে জানিয়েছেন।

ভারত থেকে ভ্যাকসিন আনার জন্য রবিবার প্রথম চালানের মূল্য পাঠানোর সব প্রস্তুতি নেয়া হচ্ছে।

বেক্সিমকো ও সেরামের সঙ্গে সরকারের চুক্তি অনুযায়ী সেরাম থেকে প্রথম লটে ৫০ লাখ ডোজ ভ্যাকসিন আসবে। যা ২৫ লাখ মানুষের দেহে প্রয়োগ করা যাবে। প্রতি মাসে আরো ৫০ লাখ ডোজ করে মোট ৩ কোটি ভ্যাকসিন আসবে।

news24bd.tv নাজিম