অ্যান্ড্রয়েড ফোনের মালিকরা সাবধান!

অ্যান্ড্রয়েড ফোনের মালিকরা সাবধান!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

এখন চলছে সোশ্যাল মিডিয়ার যুগ। সেখানে নজর রাখলেই পাওয়া যাচ্ছে পরিচিত-অপরিচিত মানুষের প্রায় সকল খবর। অনেকে নিজের হাঁড়ির খবরও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করছেন। আর অ্যান্ড্রয়েড ফোনের বদৌলতে এখন ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম সবার পকেটে পকেটে।

বিশ্বায়নের যুগে হাতে স্মার্টফোন আছে, আর তাতে ফেসবুক নেই, এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। ফেসবুক যেমন সারা দুনিয়াকে হাতের মুঠোয় এনে দিচ্ছে, তেমনই এটি আপনাকে বিপদেও ফেলতে পারে।  

আন্তর্জাতিক ওয়েবসাইট ‘আরস টেকনিকা’-র একটি রিপোর্ট থেকে উঠে এসেছে, আপনার গোপন ফোন কল ও মেসেজে আড়ি পাতছে ফেসবুক। রিপোর্টটির দাবি, অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের ব্যক্তিগত ফোন কল ও মেসেজের তথ্যের উপরে নজরদারি চালাচ্ছে ফেসবুক।

অ্যানড্রয়েড ফোন ব্যবহারকারী, কবে, কাকে ফোন করেছেন ও কতক্ষণ কথা বলেছেন— এ সবেরই রেকর্ড থাকে ফেসবুকের কাছে। শুধু তাই নয়। ফোনের কনট্যাক্ট লিস্টও জমা থাকছে তাদের কাছে।  

যদিও এই অভিযোগ অস্বীকার করেছে মার্ক জাকারবার্গের সংস্থা। এই অভিযোগের পরে ফেসবুক ঘোষণা করেছে, যে ব্যবহারকারীরা তথ্য সংগ্রহ করার অনুমতি দেন, শুধু তাদেরই তথ্য সংগ্রহ করে জমা রাখা হয়।  

নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট-সহ আরও বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদপত্রে বড় করে বিজ্ঞাপন দেয় ফেসবুক। মার্ক জাকারবার্গের পক্ষ থেকে বলা হয়, ‘‘আপনাদের তথ্য সুরক্ষিত রাখা আমাদের দায়িত্ব। সেটা যদি আমরা না পারি আমরা এটার যোগ্য নই। ’’ 

সম্পর্কিত খবর