মধু রপ্তানি হচ্ছে ভারতে
সরিষা ফুলের মধু

মধু রপ্তানি হচ্ছে ভারতে

অনলাইন ডেস্ক

ভারতে রপ্তানি হচ্ছে বাংলাদেশের সাতক্ষীরার উৎপাদিত সরিষা ফুলের মধু। গত বছর ২০০ টন মধু রফ্তানিকারক মো: আফজাল হোসেন এবছর ৩০০থেকে ৩৫০ টন সরিষা ফুলের মধু রফতানির আশা প্রকাশ  করেন।

এদিকে সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি মৌসুমে জেলায় সরিষা ফুলের মধু উৎপাদন লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ৩৬ টন।

সাতক্ষীরার আশাশুনি উপজেলার বুধহাটা গ্রামের মৌচাষী আইয়ুব হোসেন জানান, ১০-১২ বছর ধরে তিনি সরিষা ফুলের মধু সংগ্রহ করেন।

স্থানীয় ছাড়াও জেলার বাইরে তিনি মৌবক্স স্থাপন করে সরিষা ফুলের মধু আহরণ করেন।

আইয়ুব হোসেন জানান, চলতি মৌসুমে ২৫০টি বক্স বসিয়েছেন সাতক্ষীরার কলারোয়া উপজেলা সদরের সরিষা ক্ষেতে। এসব বক্সে অন্তত তিন টন মধু সংগ্রহ হবে, যার বাজারমূল্য ৫৮-৬০ হাজার টাকা।

সাতক্ষীরার মধু রফতানিকারক প্রতিষ্ঠান মেসার্স শিমু এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী ও বাংলাদেশ মৌমাছি পালন সমিতির সভাপতি মো. আফজাল হোসেন বলেন, মধু উৎপাদনে খুবই সম্ভাবনাময় জেলা সাতক্ষীরা।

কুল, সরিষা ও আম মুকুলের মৌসুমে প্রচুর পরিমাণ মধু আহরণ করা হয়। এর মধ্যে সবচেয়ে বেশি পরিমাণ মধু সংগ্রহ করা হয় সরিষা ফুল থেকে। এসব মধুর বেশির ভাগ ভারতে রফতানি করা হয়।

তিনি বলেন, ২০১৩ সাল থেকে ভারতে মধু রফতানি শুরু হয়। বছরে ৫০০ টন মধুর চাহিদা রয়েছে ভারতে। সরিষা ফুলের মধু ভারতে রফতানি মূল্য প্রতি মণ সাড়ে ৫ হাজার টাকা। মধু রফতানিতে সরকারের ভর্তুকি পাওয়া যায় আরো ২০ শতাংশ।

তৃতীয় বিয়ে করলেন পাকিস্তানি অভিনেত্রী

অভিবাসী কর্মী মৃত্যুতে এগিয়ে বাংলাদেশীরা

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক নূরুল ইসলাম জানান, চলতি মৌসুমে জেলায় সরিষা ফুলের মধু আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৬ টন। সাড়ে ১২ হাজার হেক্টর জমির সরিষা ক্ষেতে তিন হাজার মৌবক্স বসানো হয়েছে। প্রতি বক্সে সর্বনিম্ন ১২ কেজি করে মধু সংগ্রহ হবে আশা করছেন তিনি।

 

news24bd.tv/আলী