বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ | আপডেট ১৫ মিনিট আগে

জার্মানদের হারিয়ে মধুর প্রতিশোধ ব্রাজিলের

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জার্মানদের হারিয়ে মধুর প্রতিশোধ ব্রাজিলের

জয়ের ব্যবধান খুব বেশি নয়, মাত্র ১ গোল। তবে জয়ের আনন্দের এতটুকু কমতি নেই ব্রাজিলীয়দের। সব ছাপিয়ে ব্রাজিল জিতেছে এবং জার্মানি হেরেছে এটাই মূখ্য। ১-০ গোলের ব্যবধানে জার্মানদের ঘরেই তাদের পরাজিত করে ২০১৪ সালের বিশ্বকাপ সেমিফাইনালের প্রতিশোধটা একটু হলেও নিতে পেরেছে ব্রাজিল। 

বার্লিনে সেলেসাওদের হয়ে ম্যাচের একমাত্র গোলটি এসেছে ফরোয়ার্ড গ্যাব্রিয়েল জেসাসের হেড থেকে। অলিম্পিয়াস্তাদিওতে ম্যাচের নবম মিনিটেই এগিয়ে যেতে পারত স্বাগতিকরা। তবে গোমেজের কাছে বোয়েটাং যতক্ষণে বলটা দিয়েছেন, ততক্ষণে ব্রাজিল ডিফেন্ডার অ্যালিসন পৌঁছে গিয়েছিলেন। ফলে ব্যর্থ হয় সেই প্রচেষ্টা।

পরের সুযোগটা আসে ব্রাজিল দলের জন্য। ১১তম মিনিটে অবশ্য কুতিনহো ডি-বক্সে শটটা না নিয়ে পাউলিনহোর উদ্দেশে দুর্বল পাস দিয়ে নষ্ট করেন সুযোগ।
দু’দলের মুহুর্মুহু আক্রমণে উত্তেজণা তখন তুঙ্গে। ৩৬তম মিনিটে ডি-বক্সে ঢুকেও লক্ষ্যভ্রষ্ট শটে গোলের মুখ পাননি জেসাস। তবে পরের মিনিটেই ব্রাজিলের জয়সূচক গোলটা এনে দেন ম্যানচেস্টার সিটির এই ফরোয়ার্ড। উইলিয়ানের ক্রস থেকে দারুণ এক হেডে জেসাস বল পাঠিয়ে দেন সোজা জালে।

ম্যাচের বাকি সময়টা দুদলই চেষ্টা করেছে স্কোরলাইন ভারী করার। তবে আর কোনো গোলের দেখা মেলেনি অলিম্পিয়াস্তেদিওতে। রেফারির শেষ বাঁশি বেজে উঠলে ১-০ ব্যবধানের জয় নিয়েই মাঠে ছাড়ে ব্রাজিল।

জার্মানদের বিপক্ষে ২০১৪ বিশ্বকাপ সেমিফাইনালে ব্রাজিলের পরাজয়ে হৃদয় ভেঙেছিল লক্ষ-কোটি সমর্থকের। হোক না ১-০ ব্যবধানের জয়, এমন জয়ে নিজের ঘরের বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার ক্ষতটাতে একটু হলেও তো প্রলেপ দিতে পেরেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

অপ্রতিরোধ্য জার্মানদের পরাজিত করা যেন প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু সেই অসম্ভবটাই সম্ভব করে দেখালেন সাবেক ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ব্রাজিলের ফুটবলাররা এ দিন হেড এবং কর্ণার কিক থেকে দারুণভাবে এক ঘরে করে রাখে জার্মানদের। প্রতিপক্ষকে পরাস্ত করতে কর্ণার কিক এবং হেডকেই মূল অস্ত্র হিসেবে ব্যবহার করে জার্মানরা।

মন্তব্য