বছরের প্রথমদিনে শিশু জন্মে ভারতের বিশ্ব রেকর্ড

অনলাইন ডেস্ক

বছরের প্রথমদিনে শিশু জন্মে ভারতের বিশ্ব রেকর্ড

পহেলা জানুয়ারি তথা বছরের প্রথমদিনে ভারতে জন্ম নিয়েছে  প্রায় ৬০ হাজার শিশু, যা গোটা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। জাতিসংঘের সহযোগী সংস্থা  ইউনিসেফের তালিকায় শীর্ষ ১০টি দেশের মধ্যে রয়েছে বাংলাদেশের নামও। ভারতের পরই দ্বিতীয় স্থানে রয়েছে চিন সে দেশে ওই দিন জন্মগ্রহণ করেছে ৩৫,৬১৫টি শিশু।

ইউনিসেফের হিসাবে, ২০২১ সালের ১ জানুয়ারি ভারতে শিশু জন্ম নিয়েছে অন্তত ৫৯ হাজার ৯৯৫টি। যদিও ২০২০ সালের প্রথমদিন দেশটিতে আরও ৭ হাজার ৩৯০টি বেশি শিশু জন্মগ্রহণ করেছিল।

ইউনিসেফ জানিয়েছে, বিশ্বজুড়ে ২০২১ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেছে অন্তত ৩ লাখ ৭১ হাজার ৫০৪টি শিশু। এর মধ্যে ৫২ শতাংশ শিশুই জন্ম নিয়েছে মাত্র ১০টি দেশে।

চতুর্থ ধাপে ৫৬ পৌরসভায় ভোট ১৪ ফেব্রুয়ারি 

প্রেমে মজেছেন শ্রাবন্তীর ছেলে 

মোবাইল আসল কি নকল যেভাবে যাছাই করবেন

বছরের প্রথমদিন শিশুজন্মের হিসাবে ভারতের পরেই রয়েছে চীন। এদিন দেশটিতে জন্মগ্রহণ করেছে ৩৫ হাজার ৬১৫টি শিশু। এরপর রয়েছে যথাক্রমে নাইজেরিয়া (২১ হাজার ৪৩৯টি), পাকিস্তান (১৪ হাজার ১৬১টি), ইন্দোনেশিয়া (১২ হাজার ৩৩৬টি), ইথিওপিয়া (১২ হাজার ৬টি), যুক্তরাষ্ট্র (১০ হাজার ৩১২টি), মিসর (৯ হাজার ৪৫৫টি), বাংলাদেশ (৯ হাজার ২৩৬টি) এবং কঙ্গো (৮ হাজার ৬৪০টি)।

সম্প্রতি জাতিসংঘের এ সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২১ সালে বিশ্বব্যাপী মোট ১৪ কোটি শিশু জন্ম নিতে পারে। তাদের গড় আয়ু ধরা হয়েছে ৮৪ বছর। তবে ভারতীয় শিশুদের প্রত্যাশিত গড় আয়ু ৮০ দশমিক ৯ বছর।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলেছেন, ১ জানুয়ারি ২০২১ তারিখে যেসব শিশু জন্ম নিয়েছে, তারা এক বছর আগের চেয়ে অনেকাংশে পরিবর্তিত একটি পৃথিবীর নাগরিক হতে চলেছে। তবে নতুন বছর সেগুলো নতুন করে কল্পনা করার সুযোগ নিয়ে এসেছে।

তার মতে, বর্তমান পৃথিবীতে প্রাণঘাতী মহামারি, অর্থনৈতিক ঘাটতি, দারিদ্র্য বৃদ্ধি ও গভীর সামাজিক বৈষম্যের আবরণে ইউনিসেফের ভূমিকা আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

নতুন ইতিহাস গড়ল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা

অনলাইন ডেস্ক

নতুন ইতিহাস গড়ল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। রোববার ১৯টি স্যাটেলাইট নিয়ে মহাকাশে পাড়ি জমায় PSLV-C51 রকেট। স্যাটেলাইটের মধ্যে পাঠানো হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবিও। আর এটিই ছিল  ইসরোর প্রথম বাণিজ্যিক অভিযান। 

২০২১ সালে প্রথম মহাকাশ অভিযান ইসরোর। রোববার সকালে শ্রীহরিকোটা মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে এই রকেট উৎক্ষেপণ হয়। ১৯টি স্যাটেলাইটের মধ্যে রয়েছে ব্রাজিলের অ্যামাজোনিয়া ১। এই প্রথম ভারতের মাধ্যমে ব্রাজিলের প্রধম স্যাটেলাইট লঞ্চ করা হল। আর  এটিই  ইসরোর প্রথম বাণিজ্যিক অভিযান। 


জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক আটকে শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষা জাতির উন্নয়নের মূল চাবিকাঠি: প্রধানমন্ত্রী

অসুস্থ মাকে বাঁচাতে ক্রিকেটে ফিরতে চান শাহাদাত

প্রেমিকের আশ্বাসে স্বামীকে তালাক, বিয়ের দাবিতে অনশন!


এদিন স্যাটেলাইট লঞ্চের সময় ভারতের মহাকাশ কেন্দ্রে উপস্থিত ছিল ব্রাজিলের প্রতিনিধি দল। এছাড়াও ছিলেন ইসরোর প্রধান কে শিবনও। মহাকাশ থেকে পৃথিবীর বায়ুমণ্ডল, জলবায়ুর তারতম্যের তথ্য-চিত্র মহাকাশ গবেষণা কেন্দ্রে পাঠাবে এই উপগ্রহ।

অন্য যে ১৮টি স্যাটেলাইট লঞ্চ হয়েছে তার মধ্যে একটিতে  রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি। মোদীর পাশাপাশি ভগবত গীতারও ছবি রয়েছে। শুধুমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি এবং ভগবত গীতাই নয়, সেইসঙ্গে ওই উপগ্রহে থাকছে আরও ২৫০০০ জন মানুষের নাম। 

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

বিক্ষোভে উত্তাল মিয়ানমার, একদিনে নিহত ১০

চন্দ্রানী চন্দ্রা, আসমা তুলি

ফের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে মিয়ানমার। সেইসঙ্গে বেড়েছে জান্তা সরকারের দমনপীড়ন। পুলিশ-বিক্ষোভকারীদের সংঘর্ষে রোববারও ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। 

এদিকে, সেনা বিরোধী বক্তব্যের জেরে বরখাস্ত হয়েছেন জাতিসংঘে মিয়ানমারের স্থায়ী রাষ্ট্রদূত কিয়াও মোয়ে তুন। 

তিন সপ্তাহেরও বেশি সময় পেরিয়ে গেছে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের। তবুও এখনও সমানভাবে ক্ষোভে ফুঁসছে গোটা দেশ। রোববারও দাওয়েই শহরে অভ্যুত্থানবিরোধী মিছিলে পুলিশের গুলিতে ৩ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

গ্রেফতার করা হয় অর্ধশতাধিক বিক্ষোভকারীকে। স্থানীয় সংবাদ মাধ্যম এই তথ্য জানিয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে এপি। একইদিন পুলিশ পড়াও হন ইয়াঙ্গুণে বিক্ষোভকারীদের উপর। বিভিন্ন স্থানে পুলিশ ব্যারিক্যাড দিলে আন্দোলনকারীরা সেখানেই অবস্থান নেন।

শনিবারও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ অব্যাহত ছিল। দাওয়েই শহরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এক নারী গুলিবিদ্ধ হন। এছাড়াও দ্বিতীয় বৃহত্তম শহর ম্যান্দালেতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে হয়। সেখানে যোগ দেন বৌদ্ধ ভিক্ষুরাও।


জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক আটকে শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষা জাতির উন্নয়নের মূল চাবিকাঠি: প্রধানমন্ত্রী

অসুস্থ মাকে বাঁচাতে ক্রিকেটে ফিরতে চান শাহাদাত

প্রেমিকের আশ্বাসে স্বামীকে তালাক, বিয়ের দাবিতে অনশন!


শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের মিয়ানমারে গণতন্ত্র প্রতিষ্ঠায় আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ কামনা করেন সংস্থাটিতে নিযুক্ত মিয়ানমারের স্থায়ী প্রতিনিধি কিয়াও মো।

পাশাপাশি সেনা সরকারকে কোন ধরনের সহায়তা না করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। এ ঘটনায় জান্তা সরকারের রোষানলে পড়েন কিয়াও মো। শনিবার  তাকে বরখাস্ত করে সেনা শাসক।  

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

ইরানের ‌‘কনিষ্ঠা আঙুলের’ আঘাতেই ভূগর্ভে লুকায় মার্কিন সেনারা

অনলাইন ডেস্ক

ইরানের ‌‘কনিষ্ঠা আঙুলের’ আঘাতেই ভূগর্ভে লুকায় মার্কিন সেনারা

ইরাকে মার্কিন ঘাঁটি আইন আল আসাদে যে ক্ষেপণাস্ত্র হামলা করা হয়েছে তা ইরানের কনিষ্ঠা আঙুলের আঘাত বলে মন্তব্য করেছে তেহরান।

ইরানের স্বেচ্ছাসেবী সংগঠন বাসিজের শিক্ষক শাখার উপ-প্রধান ব্রিগেডিয়ার মেহরান তাহমাসেবি এমন মন্তব্য করেন।

তিনি বলেছেন, মুসলিম বিশ্বের মহাবীর জেনারেল কাসেম সোলাইমানির জানাজা অনুষ্ঠানে জনগণ কঠোর প্রতিশোধের যে দাবি জানিয়েছিল তারই কিয়দংশ ক্ষেপণাস্ত্রের আঘাতের মাধ্যমে বাস্তবায়ন করা হয়েছে, এটা ছিল ইরানের কনিষ্ঠা আঙুলের আঘাত।


গুলি ছুড়ে ইয়েমেনের ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করেছে সৌদি

জানা গেল আসল রহস্য, ১৩-১৪ বছরের দুই বোনের সঙ্গেই শরীরিক মেলামেশা ছিল তার

আবাহনীকে ৪-১ গোলে উড়িয়ে দিল বসুন্ধরা কিংস

৬৬ নারীকে ধর্ষণ


ইরানের বাসিজের এই কর্মকর্তা বলেন, মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্রের সাহায্যে যে আঘাত হানা হয়েছিল তাতে মার্কিন সেনারা ভূগর্ভস্থ আশ্রয়কেন্দ্রে লুকাতে বাধ্য হয়। তারা প্রথমে বলেছিল কিছুই হয়নি, কিন্তু পরবর্তীতে ক্ষয়ক্ষতির কথা স্বীকার করেছে।

২০২০ সালের ৩ জানুয়ারি ইরানের জেনারেল কাসেম সোলাইমানি ও তার ৯ সহযোগী ইরাকে মার্কিন কাপুরুষোচিত হামলায় নিহত হন।

জেনারেল সোলাইমানিকে কবর দেওয়ার আগেই মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি।

মার্কিন ঘাঁটি আইন আল আসাদে ১১টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান, এর প্রতিটি ক্ষেপণাস্ত্রের ওজন ছিল এক হাজার পাউন্ডের বেশি।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর

এবার এক ডোজের ভ্যাকসিন অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

এবার এক ডোজের ভ্যাকসিন ​মার্কিন কোম্পানি জনসন এন্ড জনসনের ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার মার্কিন খাদ্য ও ঔষধ প্রশাসন-এফডিএ এই টিকার অনুমোদন দেয়।

এছাড়া মহামারীতে বিপাকে পড়া মার্কিনীদের সাহায্যে প্রেসিডেন্ট জো বাইডেনের ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের ত্রাণ পরিকল্পনায় অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ। 


জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক আটকে শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষা জাতির উন্নয়নের মূল চাবিকাঠি: প্রধানমন্ত্রী

অসুস্থ মাকে বাঁচাতে ক্রিকেটে ফিরতে চান শাহাদাত

প্রেমিকের আশ্বাসে স্বামীকে তালাক, বিয়ের দাবিতে অনশন!


শনিবার সকালে হওয়া ওই ভোটে বিলটি ২১৯-২১২ ব্যবধানে অনুমোদন পায়। বিলটি এখন অনুমোদনের জন্য উচ্চকক্ষ সেনেটে পাঠানো হবে। এদিকে গেলো সপ্তাহে করোনাভাইরাসের প্রাদুর্ভাব কিছুটা কমে আসলেও চলতি সপ্তাহের শুরুতেই আবারো কিছুটা বেড়েছে সংক্রমণের মাত্রা। 

এ পরিস্থিতিতে ভারতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এরইমধ্যে দেশটিতে মোট সংক্রমণ ছাড়িয়ে গেছে এক কোটি ১০ লাখ। এদিকে বিশ্বজুড়ে মোট শনাক্ত হয়েছে ১১ কোটি ৪৩ লাখ এবং মৃত্যু ছাড়িয়েছে ২৫ লাখ ৩৬ হাজার।

news24bd.tv নাজিম

মন্তব্য

পরবর্তী খবর

গুলি ছুড়ে ইয়েমেনের ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করেছে সৌদি

অনলাইন ডেস্ক

গুলি ছুড়ে ইয়েমেনের ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করেছে সৌদি

সৌদি আরবের রাজধানী রিয়াদে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের সশস্ত্র বাহিনী।

পাশাপাশি দেশটির দক্ষিণাঞ্চলীয় একটি প্রদেশে ড্রোন হামলা চালিয়েছে বলে সৌদি সরকার শনিবার দাবি করেছে।

দেশটি বলছে, তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা রিয়াদের আকাশে ইয়েমেনি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে গুলি করে ভূপাতিত করতে সক্ষম হয়েছে।

সৌদি আরবের আল-ইখবারিয়া টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা গেছে, তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থেকে গুলি ছুড়ে একটি ক্ষেপণাস্ত্রকে আকাশেই ধ্বংস করে দেওয়া হচ্ছে।

ইয়েমেনের সেনাবাহিনী সৌদি আরবের দক্ষিণাঞ্চলীয় জিযান প্রদেশে বোমা-ভর্তি ড্রোন হামলা চালিয়েছে বলেও রিয়াদ জানিয়েছে। এসব ড্রোনের অন্তত তিনটি আত্মঘাতী হামলা চালিয়েছে এবং বাকিগুলো হামলা চালিয়ে তাদের উৎসে ফিরে গেছে।

সৌদি সরকার দাবি করেছে এসব হামলার পেছনে আনসারুল্লাহ আন্দোলন জড়িত রয়েছে। যদিও হুথি আনসারুল্লাহ আন্দোলনের পক্ষ থেকে এ সম্পর্কে এখনো কোনো প্রতিক্রিয়া জানা যায়নি। সৌদি আরবের পক্ষ থেকে এসব হামলায় তাদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে দাবি করা হয়েছে।

সৌদি সরকার ইয়েমেনের ক্ষেপণাস্ত্র হামলা নিশ্চিত করার কিছুক্ষণ আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই খবর ছড়িয়ে পড়ে যে, রাজধানী রিয়াদের অধিবাসীরা তাদের আকাশে বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন।

ওমান সাগরে ইসরাইলি মালিকানাধীন একটি জাহাজে বিস্ফোরণের কারণে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বেড়ে যাওয়ার একই সময়ে সৌদি আরবে ইয়েমেনের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার খবর এল। এখনো কেউ ওই বিস্ফোরণের দায়িত্ব স্বীকার করেনি।

news24bd.tv তৌহিদ

মন্তব্য

পরবর্তী খবর