ভিটামিট ডি এর পরিপূরক প্রাপ্তবয়স্কদের বৃদ্ধ হওয়া ঠেকাতে পারে না

ভিটামিট ডি এর পরিপূরক প্রাপ্তবয়স্কদের বৃদ্ধ হওয়া ঠেকাতে পারে না

অনলাইন ডেস্ক

একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য অন্য সকল ভিটামিন মিনারেলের সাথে সাথে ভিটামিন ডি এর প্রয়োজনীয়তা অনেক। ভিটামিন ডি এর অভাবে হাড়ক্ষয় হয়ে মানুষকে ধীরে ধীরে মৃত্যুর মুখে ঠেলে দেয়। ত্বকের উজ্জ্বলতা কমিয়ে বয়সের ছাপ পড়ে। কিন্তু এর থেকে পরিত্রাণের কি কোন উপায় আছে? 

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে ভিটামিন ডি এর যেসব পরিপূরক বাজারে পাওয়া যায় তা আসলে খুব একটা কার্যকর নয়।

প্রায় ছাব্বিশ হাজার অংশগ্রহণকারী নিয়ে এই গবেষণা করে। তিনটা ধাপে তাদের উপর বিভিন্ন মাত্রার ভিটামিন ডি এর ওষুধ প্রয়োগ করা হয়। গবেষণায় শেষ পর্যন্ত উল্লেখযোগ্য কোন অগ্রগতি পাওয়া যায়নি।  বরং ভিটামিট ডি এর পরিপূরক হিসেবে যেসব ওষুধ মানুষ গ্রহণ করে, বৃদ্ধ বয়সে এর নানা পার্শপ্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে।
 


আরও পড়ুন: সরকার কারা ডুবায় কীভাবে ডুবায়

মরদেহ পোড়ানোকালে হঠাৎ ভেঙ্গে পড়ল ছাদ, নিহত ১৯

আরও পড়ুন: ধর্ষকের গোপনাঙ্গ কাটার আইন চেয়ে আদালত প্রাঙ্গণে তিনি

ওরা আমার বুক, গোপনাঙ্গ পুড়িয়ে দিয়েছে : সৌদি ফেরত তরুণী


তাই চিকিৎসা বিজ্ঞানীদের পরামর্শ ভিটামিন ডি এর পরিপূরক হিসেবে ওষুধ গ্রহণ না করে বরং এর উৎস থেকে ভিটামিন ডি গ্রহণ করার। সূর্যের আলো ভিটামিন ডি এর সবচেয়ে ভালো উৎস। মানুষের শরীরের ত্বকে সূর্যের আলো পড়লে ত্বক ভিটামিন ডি উৎপন্ন করে। এছাড়াও, দুধ, ডিম, রঙ্গিণ শাকসবজি, স্যামন মাছ সহ সামুদ্রিক মাছের তেলে প্রচুর পরিমানে ভিটামিন ডি পাওয়া যায়।  

প্রাকৃতিক উৎস থেকে ভিটামিন ডি গ্রহণ করে শরীরের ভিটামিন ডি এর চাহিদা পূরণ করা যায়। নিয়মিত ব্যায়াম করা, সুষম খাবার খাওয়া শরীর মনকে সুস্থ রাখে। কাজে মনোযোগী করে।  

news24bd.tv আয়শা