দ্রুত ওজন কমাতে নিয়মিত যা খাবেন

দ্রুত ওজন কমাতে নিয়মিত খাবারগুলো খেতে হবে। ছবি: সংগৃহীত

দ্রুত ওজন কমাতে নিয়মিত যা খাবেন

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ওজন দিন দিন বেড়ে যাচ্ছে? কত কিছুই করলেন কিন্তু  কিছুতেই ওজনটাকে বাগে আনা যাচ্ছে না। অথচ আপনি জেনে অবাক হবেন যে,স্বাভাবিক কিছু খাবার খেয়ে ওজন সহজেই কমানো যায়। ওজন কমানোর জন্য সেসব খাবার আমাদের সাহায্য করবে তার মধ্যে রয়েছে- আপেল, নাশপাতি, দারুচিনি, ব্রাউন রাইস, দই ইত্যাদি। কিন্তু কিভাবে? আসুন বিস্তারিত জেনে নেই:  

আপেল: ওজন কমানোর জন্য আপেলের তুলনা নেই।

একটি আপেল খাওয়ার পর অনেকক্ষণ পেট ভরা থাকে এবং আরো বেশি খাওয়ার লোভ এড়ানো সহজ হয়। আপেল হজমশক্তি বাড়িয়ে দেয়, ভিটামিন সমৃদ্ধ এবং ফাইবারের মাত্রাও এতে বেশি।

দারুচিনি: এটি এমন একটি মশলা যা ওজন কমানোর জন্য খুবই উপকারী। এটি চা হিসেবে খেতে পারেন অথবা এটি মধুর সঙ্গেও খাওয়া যায়।

রোজ দারুচিনি খেলে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিসও।

ব্রাউন রাইস: গবেষণায় দেখা গেছে যে, ব্রাউন রাইস বা লাল চাল ওজন কমাতে সাহায্য করে, কারণ এতে কার্বোহাইড্রেটের মাত্রা কম থাকে ৷ অথচ ফাইবারের পরিমাণ বেশি থাকে। ব্রাউন রাইস এবং হোল-গ্রেনস পেট ভরিয়ে রাখে আর সেই কারণে বেশি পরিমাণে খাওয়া থেকে বিরত থাকতে সাহায্য করে। ফলে ওজন কমতে থাকে।

দই: মাঠাতোলা দই এবং দুধ খেয়েও আপনি আপনার ওজন কমাতে পারেন। দইয়ে উপস্থিত উপকারী ব্যাক্টেরিয়া সহজে ওজন কমাতে সাহায্য করে। তা ছাড়াও দইয়ে থাকে হজমে সহায়ক প্রোটিন ৷ যা তাড়াতাড়ি শরীরের ক্যালোরি পুড়িয়ে ফেলতে সাহায্য করে।

নাশপাতি: নাশপাতিও আপনার ওজন কমিয়ে দিতে পারে। এতে আছে ৬ গ্রাম সলিউবল ফাইবার ৷ যা কোলেস্টেরল কমায় এবং ওজন কমাতে সাহায্য করে। একটি নাশপাতিতে থাকে ১০০ ক্যালোরি। অধিকাংশ ফলে থাকা ক্যালোরির মাত্রার থেকে এটা অনেক অনেক কম।


মিঠু/ নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর