বাংলাদেশের অপেক্ষা বাড়ছে কী ?

বাংলাদেশের অপেক্ষা বাড়ছে কী ?

Other

জরুরি প্রয়োজনে অনুমোদন দেওয়ার দিনই অক্সফোর্ডের ভ্যাকসিন রপ্তানি নিষিদ্ধ করলো ভারত। এক সাক্ষাৎকারে টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউট প্রধান পুনাওয়ালা জানিয়েছেন, এখন তাদের উৎপাদিত টিকা কেবল ভারত সরকারের কাছেই হস্তান্তর করতে হবে। ফলে, তাদের সঙ্গে চুক্তি করা বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের টিকা পেতে অপেক্ষা করতে হবে আরো কয়েক মাস।  

চলতি বছরের প্রথম দিনেই অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন জরুরি প্রয়োগের অনুমোদন দিয়েছিল ভারত।

পাশের দেশে ভ্যাকসিনের এই খবরে স্বস্তি ছড়িয়েছিলো বাংলাদেশেও। কিন্তু তার রেশে কাটতে না কাটতেই এবার সিরামের তৈরি অক্সফোর্ডের টিকা কেবল ভারতীয়দের জন্য বরাদ্দ করলো দেশটির সরকার।

মার্কিন বার্তা সংস্থা এপিকে দেয়া এক সাক্ষাৎকারে সিরামের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা জানান, এই মুহূর্তে চুক্তি করা কোনো দেশ কিংবা বেসরকারি বাজারে ভ্যাকসিন বিক্রি করতে পারবেন না তারা। উৎপাদিত টিকা হস্তান্তর করতে হবে কেবল ভারতীয় সরকারের হাতেই।


আরও পড়ুন: সেনাবাহিনী বা বর্তমান বিএনপি থেকে শেখ হাসিনা মঙ্গলময়: মেজর আক্তারুজ্জামান


পুনাওয়ালা আরও বলেন, চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই ২০ কোটি থেকে ৩০ কোটি ডোজ টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচির কাছে হস্তান্তরের পরিকল্পনা ছিল তাদের। তবে তার আগে সকল ভারতীয় জনগণের জন্য ডোজ নিশ্চিত করার নির্দেশ দিয়েছে ভারত সরকার। এরইমধ্যে নিজ দেশে বিনামূল্যে করোনা ভ্যাকসিন বিতরণের আশ্বাস দিয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

তবে ভারত সরকারের নিষেধাজ্ঞার ফলে ঠিক কবে নাগাদ ভ্যাকসিন পাবে  চুক্তি করা দেশগুলো, তা নিয়ে এখন দেখা যাচ্ছে অনিশ্চয়তা। লেগে যেতে পারে কয়েক মাস। গেল ৫ নভেম্বর অক্সফোর্ডের ভ্যাকসিনের ৩ কোটি ডোজ পেতে সিরামের সঙ্গে চুক্তি করেছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। যে উদ্যোগের আওতায় প্রথম ধাপের ৬ মাসের প্রতি মাসে সিরামের থেকে ৫০ লাখ ভ্যাকসিন পাওয়ার কথা ছিলো বাংলাদেশের।

news24bd.tv আয়শা