হার্ট অ্যাটাক থেকে মুক্তি ‘গোল্ডেন আওয়ার’রে

হার্ট অ্যাটাক থেকে মুক্তি ‘গোল্ডেন আওয়ার’রে

অনলাইন ডেস্ক

হৃদরোগে আক্রান্ত হয়ে এখনও হাসপাতালে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। চিকিৎসকেরা বলছেন, গোল্ডেন আওয়ারে হাসপাতালে এসেছিলেন সৌরভ। তাই বিপদ আসেনি তেমনভাবে। কিন্তু তার মত আমরা সবাই তো সৌভাগ্যবান না।

আমাদের প্রাত্যহিক জীবনে যেভাবে বাড়ছে রক্তচাপ। তাতে, হৃদরোগের আশঙ্কাও বেড়েই চলেছে। বুকে ব্যাথা হলেই আতঙ্কিত না হয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া জরুরি। প্রত্যেকেরই জানা উচিৎ কী এই গোল্ডেন আওয়ার।
তার আগে হার্ট অ্যাটাক সম্পর্কে বিস্তারিত তথ্য থাকা জরুরি।

কেন হার্ট অ্যাটাক
আর্টারিতে ব্লকেজ তৈরি হওয়া দিয়েই শুরু হয়। ধীরে ধীরে ওই ব্লকেজ থেকেই রক্ত জমাট বাঁধে। তখন হার্টের পেশীতে অক্সিজেন সাপ্লাই বন্ধ হয়ে যায়। আর এই অবস্থায় গোল্ডেন আওয়ার খুবই গুরুত্বপূর্ণ। কার্ডিয়াক অ্যাটাকের প্রথম ৮০ থেকে ৯০ মিনিটের মধ্যে রক্ত চলাচল বন্ধ হবে যায় হৃদযন্ত্রে। ওটাই হল গোল্ডেন আওয়ার। আর ৬ ঘণ্টা পর হৃদযন্ত্রের বেশ কিছু অংশ বিকল হয়ে যায়। তাই সাধারণত হৃদরোগে আক্রান্ত হলে সেকেন্ড চান্স পাওয়া কঠিন।


খাল দখলদার কেউ ছাড় পাবে না : মেয়র আতিকুল

সবচেয়ে সুন্দরী স্ত্রী কে? সংজ্ঞা দিলেন মুফতি আনাস

অক্ষয়ের ব্যাংক অ্যাকাউন্টের প্রতি লোভ অনিল কাপুরের


গোল্ডেন আওয়ার
যদি কেউ গোল্ডেন আওয়ারের মধ্যেই হাসপাতালে পৌঁছে যান, সেক্ষেত্রে তাঁকে বাঁচানো সহজ হয়। ওই সময়ের মধ্যে হাসপাতালে গেলে চিকিৎসকেরা সঠিক পরীক্ষা-নিরিক্ষা করে অবস্থা নির্ণয় করা সম্ভব হয়। ঠিক কোথায় ব্লকেজ তা ওই সময়ের মধ্যেই খুঁজে বের করা সম্ভব হয়। রোগীকে নিয়ে যাওয়া হয় ক্যাথ ল্যাবে। সেখানেই প্রাথমিকভাবে অ্যাঞ্জিওপ্লাস্টি করে ব্লকেজ সরানো হয়।

অ্যাঞ্জিওপ্লাস্টি
বিশ্ব জুড়েই প্রাথমিক চিকিৎসা হিসেবে এই অ্যাঞ্জিওপ্লাস্টিকেই বেছে নেওয়া হয়। অ্যাঞ্জিওপ্লাস্টিতে ‌একটি ক্যাথিটার ব্লাড ভেসেলের মধ্যে দিয়ে ঢোকানো হয় হৃদযন্ত্র পর্যন্ত। এভাবেই ব্লকেজ সরানো হয়। এর ফলে রক্ত চলাচল স্বাভাবিক হয়। আর্টারিকে খোলা রাখতে স্টেন্ট বসানো হয়। এর ফলে নতুন করে ব্লকেজ হওয়ার সম্ভাবনা থাকে না।

news24bd.tv/আলী