অ্যাসাঞ্জকে নিতে পারলো না যুক্তরাষ্ট্র

অ্যাসাঞ্জকে নিতে পারলো না যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

কূটনৈতিক গোপন নথি ফাঁস করে আলোচনার ঝড় তুলা উইকিলিকস ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে শাস্তি দিতে এখনো আইনি লড়াই  চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র তার বিচারের জন্য যুক্তরাজ্যের একটি আদালতে আবেদন করে অ্যাসাঞ্জকে যেন সে দেশের কাছে হস্তান্তর করা হয়।  কিন্তু  যুক্তরাজ্যের আদালত  অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা যাবে না বলে জানিয়ে দিয়েছে।


‘সুন্দর ছেলে দেখা আমার নৈতিক দায়িত্ব’

যেকোনো সময় প্রকাশ এইচএসসির ফল

ধর্ষককে বিয়ে না করে ইতিহাস গড়েছিলেন যে নারী


অ্যাসাঞ্জের মানসিক স্বাস্থ্য এবং যুক্তরাষ্ট্রে তার আত্মহত্যা করার ঝুঁকির কারণে আদালত ওয়াশিংটনের অনুরোধ প্রত্যাখ্যান করেছে।

২০১০ ও ২০১১ সালে হাজার হাজার গোপন তথ্য সম্বলিত তথ্য প্রকাশ করে উইকিলিকস। আর এজন্য যুক্তরাষ্ট্র ৪৯ বছর বয়সী অ্যাসাঞ্জকে বিচারের মুখোমুখি দাঁড় করাতে চাইছে।

যুক্তরাষ্ট্র বলছে, এসব গোপন তথ্য প্রকাশ করে দেয়ায় আইন লঙ্ঘন হয়েছে এবং জীবন ঝুঁকির মুখে পড়েছে। অ্যাসাঞ্জ এই হস্তান্তরের বিরুদ্ধে লড়াই করছেন এবং এই মামলা রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বলেও মন্তব্য করেছেন তিনি।

তবে আদালত যুক্তরাষ্ট্রের আবেদন প্রত্যাখ্যান করলেও ফের আবেদন করতে পারবে দেশটি। এজন্য তাদের ১৪ দিন সময় দেয়া হয়েছে। এসময়ের মধ্যে ওয়াশিংটন আবেদন করবে বলে মনে করা হচ্ছে। আদালত থেকে অ্যাসাঞ্জকে ফের বেলমার্শ কারাগানে নিয়ে যাওয়া হবে। আর বুধবার তার জামিন আবেদনের বিস্তারিত প্রকাশ করা হবে।

অ্যাসাঞ্জের আইনজীবী এড ফিটজজেরাল্ড আদালতকে বলেছেন, তার মক্কেল পালিয়ে যাবে বলে তিনি আদালতে সাক্ষ্যপ্রমাণ পেশ করবেন। উল্লেখ্য, ২০১০ সালে পেন্টাগন ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাখ লাখ সামরিক ও কূটনৈতিক গোপন নথি ফাঁস করে আলোচনার ঝড় তুলেছিলেন অস্ট্রেলিয়ার নাগরিক অ্যাসাঞ্জ।

news24bd.tv/আলী