জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ২০২১ সাল হবে টার্নিং পয়েন্ট

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ২০২১ সাল হবে টার্নিং পয়েন্ট

অনলাইন ডেস্ক

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ২০২১ সাল অনেক গুরুত্বপূর্ন। গতবছর করোনা মহামারীর কারনে বিশ্ব বলতে গেলে একরকম স্থবির ছিলো। টানা লকডাউনে ছিলো বিশ্বের বহুদেশ। বিমান থেকে শুরু করে ব্যক্তিগত গাড়িও চলেনি বছরের বেশিরভাগ সময়।

পরিবেশ দূষণ হয় এমন কার্যক্রম বন্ধ ছিলো।

এককথায় প্রকৃতিই মানুষকে বাধ্য করেছিলো দূষণ কমাতে। তারপরও, ২০২০ সাল ছিলো এই দশকের মধ্যে সবচেয়ে উষ্ণ বছর। এন্টার্কটিকা মহাদেশের বরফ গলেছে গত একদশকের মধ্যে সবচেয়ে বেশি।

তাই ২০২১ সালে মানুষের দায়িত্ব অনেক।   

পৃথিবীবাসীর কাছে খুব সীমিত সময় আছে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব কমানোর। ২০২১ সাল বৈশ্বিক উষ্ণায়ন কমানোর জন্য গুরুত্বপূর্ণ বছর।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ২০২১  সালের শুরুতেই করোনার ভ্যাকসিন দেওয়া শুরু করেছে উন্নত দেশগুলো। বিশ্বের সব মানুষের কাছে ভ্যাকসিন পৌছাতে হয়ত আরো কয়েক মাস সময় লেগে যেতে পারে। করোনা মহামারী হয়ত আর বেশি দিন মানুষকে ভোগাতে পারবে না। তবে নতুন সমস্যা হবে জলবায়ু পরিবর্তন। তাই এবছর হবে বৈশ্বিক উষ্ণায়ন মোকাবিলায় সবচেয়ে কার্যকরি।


আরও পড়ুন: আবারও গোপন ছুটিতে ক্যাটরিনা-ভিকি!


জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস বলেছেন, বৈশ্বিক উষ্ণায়ন মোকাবিলার জন্য এটি "মেক বা ব্রেক" মুহুর্ত। তিনি আরো বলেন, নববর্ষের এই আনন্দঘন ক্ষণে আমরা আশাবাদী জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব কমিয়ে পৃথিবীকে একটি বাসযোগ্য গ্রহে রুপান্তর করবো।  

২০২১ সালের নভেম্বর মাসে গ্লাসগোতে প্যারিস চুক্তি অনুযায়ী বিশ্বনেতারা একত্রিত হবেন। প্রথমবারের মত ভার্চুয়ালি এই সম্মেলনে যোগ দেবেন নেতারা।   

প্যারিস চুক্তিতে স্বাক্ষর করা দেশগুলোর কার্বন নিঃসরণ কমাতে হবে। বিশ্বের উষ্ণতা ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে কার্যকর ভূমিকা রাখবে এই সম্মেলন।  

নবায়ানযোগ্য শক্তির ব্যবহার এখন সর্বত্র হচ্ছে। সাশ্রয়ী মূল্যে নবায়নযোগ্য শক্তি ব্যবহার করে কার্বন নিঃসরণ কমিয়ে আনতে কার্যকর ভূমিকা রাখবে এবছর।  সবমিলিয়ে এবছর মানুষের প্রত্যাশা অনেক বিশ্বনেতাদের কাছে। প্যারিস চুক্তি বাস্তবায়ন হলে বদলে যাবে পৃথিবীর চেহারা। বাসযোগ্য হবে আমাদের প্রিয় ধরণী।  

news24bd.tv আয়শা