রিয়াদে স্বাধীনতা দিবসের সংবর্ধনা অনুষ্ঠিত

রিয়াদে স্বাধীনতা দিবসের সংবর্ধনা অনুষ্ঠিত

রিয়াদে স্বাধীনতা দিবসের সংবর্ধনা অনুষ্ঠিত

মোহাম্মদ আল-আমীন • সৌদি আরব প্রতিনিধি

৪৮তম স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে সৌদি আরবের রিয়াদে গতকাল (২৭ মার্চ) রাতে বাংলাদেশ দূতাবাস এক সংবর্ধনার আয়োজন করে। এতে রিয়াদ গভর্নরের উপদেষ্ঠা শাহমী বিন শুয়াইমী বিন ফুয়াইজ  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এছাড়া বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ, আন্তর্জাতিক সংস্থাসমূহের প্রতিনিধি, সৌদি আরবের উচ্চ পর্যায়ের সরকারী কর্মকর্তা ও ব্যবসায়ী, বাংলাদেশি চিকিৎসক, প্রকৌশলী, ব্যবসায়ী, কমিউনিটির নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত গোলাম মসীহ এবং মিশন উপ-প্রধান ড. নজরুল ইসলাম অতিথিদের স্বাগত জানান।

পরে অতিথিদের নিয়ে স্বাধীনতা দিবস উপলক্ষে কেক কেটে অনুষ্ঠান উদ্বোধন করেন তাঁরা।

এ উপলক্ষে রাষ্ট্রদূত গোলাম মসীহ বক্তৃতার শুরুতে গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। রাষ্ট্রদূত দেশের শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

গোলাম মসীহ আরও বলেন, বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশের তালিকায় প্রবেশের প্রথম ধাপ অতিক্রম করেছে এবং উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জনের স্বীকৃতি লাভ করেছে যা এবার স্বাধীনতা দিবস উদযাপনে নতুন মাত্রা যোগ করেছে।

রাষ্ট্রদূত আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশের ভিশন ২০৩০ বাস্তবায়নে সৌদি সরকার বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার মাধ্যমে আমাদের উন্নয়নের অংশীদার হতে পারে। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও সমৃদ্ধশালী দেশে পরিণত হতে সৌদি আরবের সহযোগিতা কামনা করেন তিনি।

গোলাম মসীহ বলেন, বিগত ৪৭ বছরে বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ এখন ২য় শীর্ষস্থানীয় সৈন্য প্রেরণের দেশ যা বিশ্বজুড়ে শান্তিরক্ষা কার্যক্রমে ব্যপক অবদান রাখছে।

বিদেশিদের কাছে দেশের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার জন্য বাংলাদেশের জামদানী, নকশিকাঁথাসহ বিভিন্ন পন্যের প্রদর্শনী করা হয় অনুষ্ঠানে। নৈশভোজের পাশাপাশি দেশীয় নানা ধরনের পিঠা দিয়ে অতিথিদের আপ্যায়ন করা হয়।  

মিঠু/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর