রূপচর্চা থেকে শুরু করে মেজাজ ফুরফুরে করে তোলা - পিপারমিন্ট তেলের বহুবিদ ব্যবহার
রূপচর্চা থেকে শুরু করে মেজাজ ফুরফুরে করে তোলা - পিপারমিন্ট তেলের বহুবিদ ব্যবহার

রূপচর্চা থেকে শুরু করে মেজাজ ফুরফুরে করে তোলা - পিপারমিন্ট তেলের বহুবিদ ব্যবহার

অনলাইন ডেস্ক

পিপারমিন্ট বা ফ্রেশ মিন্ট যে শুধুমাত্র মুখের দুর্গন্ধ দূর করতে কাজে লাগে তা কিন্তু নয়, এই ভেষজটি আমাদের সৌন্দর্যবৃদ্ধি করতেও সমানভাবে উপকারী। ত্বকের যত্নেই হোক বা চুলের সমস্যা দূর করতেই হোক বা সুস্বাস্থ্যের জন্যই হোক, পিপারমেন্ট বা পিপারমিন্টের তেল আমাদের অনেক কাজে লাগে।

পিপারমিন্টের তেল হল দুটি পুদিনার মধ্যে একটি জল পুদিনা ও স্পিয়ারমিন্টের মিশ্রন। ক্যান্ডি এবং সাবানে যে স্বাদ এবং গন্ধ আমরা পাই তা উদ্ভিদের অভ্যন্তরের ঘন তেল থেকে আসে।

প্রাচীন গ্রীক, রোমান এবং মিশরীয়রা হাজার হাজার বছর পূর্বে ওষুধ হিসাবে গোলমরিচ সহ পুদিনা ব্যবহার করতেন। পিপারমিন্টের অসংখ্য স্বাস্থ্য উপকারিতার কয়েকটি এখানে তুলে ধরা হল।


ট্রাম্পের হুমকির জবাব দিলেন জর্জিয়ার শীর্ষ নির্বাচন কর্মকর্তা

সোলাইমানি হত্যার প্রতিবাদ জানিয়ে স্পিকারের চিঠি


মাথা ব্যথা দূর করে

পেপারমিন্টের সক্রিয় উপাদান মেন্থল। গবেষণায় দেখা গেছে এটি মাইগ্রেনের মাথা ব্যথার ব্যথা হ্রাস করতে পারে। এটি হালকা সংবেদনশীলতা, বমি বমি ভাব এমন অসুস্থতা থেকে পরিত্রাণ দেয়।

মুখের জীবাণুগুলি মেরে ফেলে
কেবল মরিচের স্বাদ আপনার শ্বাসকে সতেজ করে না। বরং এর অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্যগুলি গন্ধের উৎস জীবাণুগুলি থেকে মুক্তি পেতে সহায়তা করতে পারে। যা আপনার দাঁতকে সুস্থ রাখতে সহায়তা করে।

স্বাচ্ছন্দ্যযুক্ত সাইনাসগুলি
পেপারমিন্টের অ্যান্টিমাইক্রোবায়াল শক্তিগুলি সাধারণ সর্দি বা সংক্রামিত শ্লেষ্মা থেকে লড়াই করতে সহায়তা করে। পেপারমিন্টের আপনাকে আরও সতেজ করতে পারে, যেন আপনি আরও সহজে শ্বাস নিতে পারেন।

সিজনাল অ্যালার্জি দূর করে
শীতের মৌসুমে অ্যালার্জির সমস্যা বেড়ে যায় অনেকের। পিপারমিন্টে আছে রসমারিনিক অ্যাসিড নামে একটি যৌগ। যা আপনার দেহের হিস্টামিন বিক্রিয়া কমিয়ে আনতে পারে। কাঁশি, হাঁচি এবং নাক লাল হয়ে যাওয়া ও চুলকানির মতো কম লক্ষণগুলি কমে যায়। মেয়েদের মাসিকের সমস্যা দূর করতে সহায়তা করে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে এবং উত্তেজনা মুক্ত করে।  

news24bd.tv আয়শা সিদ্দিকা